প্রকল্প

PM Kisan – এবারে মহিলা পুরুষ সবাই টাকা পাবে। নতুন প্রকল্পে এইভাবে আবেদন করলেই পাবেন।

Adv

ভারতের জনগনের জন্য রাজ্য থেকে কেন্দ্র সব সরকার নিত্যনতুন সব জনকল্যাণমুখী প্রকল্প (PM Kisan) নিয়ে আসে। যার ফলে উপকৃত হচ্ছেন রাজ্য আর দেশের সাধারন মানুষ। রাজ্য ও কেন্দ্র সরকার যত প্রকল্প (Government Scheme) আছে সে গুলোর মধ্যে মহিলা, বাচ্চা, কৃষকদের (Farmer) জন্য অনেক প্রকল্প আছে। রাজ্য ও কেন্দ্র সরকার মহিলাদের জন্য অনেক ধরণের প্রকল্প নিয়ে এসেছে (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana).

PM Kisan Yojana Payment Status Check.

রাজ্য ও কেন্দ্রের এই সব প্রকল্প গুলোর মাধ্যমে প্রতিমাসে নির্দিষ্ট কিছু টাকা পেয়ে যান মহিলারা। তবে এবার মহিলাদের পাশাপাশি পুরুষদের ও কথা ভেবেছে কেন্দ্র সরকার। একটি প্রকল্পের (PM Kisan) কথা ঘোষনা করা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে সেখানে মহিলাদের পাশাপাশি পুরুষদেরও নির্দিষ্ট টাকা দেওয়া হবে। এর ফলে উপকৃত হবেন সারা দেশ সহ পশ্চিমবঙ্গ (West Bengal), অসম, ত্রিপুরা সব রাজ্য।

Ad

তাই যারা এই PM Kisan এর সুবিধা নিতে চান তারা এই প্রতিবেদনটি বিস্তারিত পড়ুন। এতদিন আমরা দেখেছি পশ্চিমবঙ্গে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmir Bhandar Scheme) মাধ্যমে রাজ্যের মহিলাদের প্রতি মাসে টাকা দেওয়া হয় কিন্তু পুরুষদের দেওয়া হয় না। এছাড়া বিভিন্ন রাজ্য সরকার শুধুমাত্র মহিলাদের কথা চিন্তা করেই বিভিন্ন প্রকল্পে (PM Kisan) নিয়ে আসে কিন্তু এবার কেন্দ্র সরকার মহিলাদের পাশাপশি পুরুষদের কোথাও ভেবেছে।

এই PM Kisan প্রকল্পে পুরুষদের দেওয়া হবে 6 হাজার টাকা আর মহিলাদের দেওয়া হবে 12 হাজার টাকা। এই প্রকল্পের নাম হল ‘প্রধানমন্ত্রী কিষান যোজনা’। এই প্রকল্পের মাধ্যমে দেশের সব কৃষকদের 6 হাজার টাকা করে দেওয়া হয়। তিনটি কিস্তিতে (PM Kisan Installment) 2 হাজার টাকা করে দেওয়া হয়। প্রচুর কৃষক এই টাকা পাচ্ছেন আর আরো কৃষক পাবেন।

Post Office Interest Rate (পোস্ট অফিসে সুদের তালিকা)

তবে এই প্রকল্প থেকে বড় খবর পাওয়া গিয়েছে শোনা যাচ্ছে 12 হাজার টাকা দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। আর এই টাকা এবার প্রতিমাসে 2 হাজার টাকা করে মোট 12 হাজার টাকা দেওয়া হবে। তবে এই সুবিধা প্রথমে মহিলা কৃষকদের দেওয়া হবে। আর পুরুষ কৃষকরা আগে 6000 টাকা পেতেন তাই পাবেন অর্থাৎ মহিলারা পেয়ে যাবেন 12 হাজার টাকা আর পুরুষরা পেয়ে যাবেন 6 হাজার টাকা করে।

স্টেট ব্যাংকের একাধিক জরুরি পরিষেবা বন্ধ। আবার কখন সব স্বাভাবিক হবে?

তাই এবার যারা এখনও পর্যন্ত এই PM Kisan প্রকল্পে নাম নথিভুক্ত করেননি তারা যদি এতো বড় অংকের টাকা হাতছাড়া করতে না চান তাহলে ঝটপট আবেদন করে ফেলুন। আর এইটি কোন নতুন প্রকল্প না অনেকদিন আগেই দেশের অন্নদাতাদের জন্য এই প্রকল্প নিয়ে এসছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এইখানে শুধুমাত্র কৃষক মহিলা ও পুরুষরাই আবেদন করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

কৃষকদের টাকা দিচ্ছে সরকার। যাদের একাউন্টে টাকা ঢোকেনি, তারা এই কাজ করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""