প্রকল্প

স্বাধীনতা দিবসে বিশ্বকর্মা প্রকল্পের ঘোষণা, নরেন্দ্র মোদীর উপহার।

Adv

টার্গেট দিল্লির মসনদ, আর এই জন্য বিশ্বকর্মা প্রকল্প দিয়ে এই পথ চলার শুভারম্ভ করলেন প্রধানমন্ত্রী ব্লু প্রিন্ট সাজাতে শুরু করেছেন নরেন্দ্র মোদি অমিত শাহ, জেপি নাড্ডারা। একেবারেই দোরগোড়ায় লোকসভা ভোট (General Election 2024)আর তাই তার আগের স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে ভাষণে দেশবাসীর উদ্দেশ্যে পরিবারজন বা পরিবারের সদস্য বলে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী। এতদিন পর্যন্ত মোদির সমস্ত বক্তৃতাতেই শোনা যেত, আমার প্রিয় ভাই ও বোনেরা, বা আমার সহ নাগরিক।

বিশ্বকর্মা প্রকল্প ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কিন্তু একেবারে লোকসভা ভোটকে পাখির চোখ করে তার আগের স্বাধীনতা দিবসে (Independence Day) জাতীয় পতাকা (National Flag) উত্তোলন করে লালকেল্লা থেকে ভাষণে (Independence Day Speech of PM Narendra Modi) দেশবাসীকে পরিবারজন বলে সম্বোধন করলেন। আর তার সঙ্গেই শুরু করলেন নতুন প্রতিশ্রুতির তালিকা। কি কি ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)?

Ad

৭৭ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর মানুষের আর্থিক উন্নয়নের দিকে লক্ষ্য রেখে বিশ্বকর্মা প্রকল্পের (Viswakarma Scheme) কথা বললেন। এই বিশ্বকর্মা প্রকল্প নাপিত, স্বর্ণকার, কুমোর, ধোপা, কামার সহ বিভিন্ন ক্ষেত্রে যে সমস্ত ব্যক্তিরা দক্ষ, তাদের জন্য সামনের মাস থেকেই এই Scheme চালু করে দেওয়া হবে। যেহেতু বিশ্বকর্মা পুজো রয়েছে ১৭ই সেপ্টেম্বর।

তাই সেপ্টেম্বরে বিশ্বকর্মা পুজোর শুভ লগ্নেই এই বিশ্বকর্মা প্রকল্প চালু করতে চাইছে কেন্দ্রীয় সরকার (Government Of India). এই স্কিমের অধীনে যাদের এই ধরনের বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা রয়েছে, তাদের জন্য ১৩ হাজার কোটি থেকে ১৫ হাজার কোটি টাকা পর্যন্ত বরাদ্দ করা হয়েছে। বিশ্বকর্মা প্রকল্প মূল লক্ষ্য, বিভিন্ন ক্ষেত্রে এর কারিগরদের পণ্য এবং পরিষেবার গুণমানের উন্নতি করা।

তাদের দ্বারা তৈরি বিভিন্ন পণ্য দেশ থেকে বিদেশের বাজারে প্রচার এবং প্রসার ঘটানো। আর এই স্কিমের ফলেই যারা সমাজে তফসিলি জাতি, উপজাতি, অন্যান্য অনগ্রসর সম্প্রদায়, নারী, তৃতীয় লিঙ্গের মানুষ এবং সমাজের বিভিন্ন স্তরের দুর্বল অংশের অন্তর্ভুক্ত মানুষজন রয়েছেন, তাদের অর্থনৈতিক ক্ষমতায়ন হবে বলে জানানো হয়েছে।

শিল্পের সমাধান (shilper samadhan)

এছাড়াও যে সমস্ত মানুষ বিভিন্ন কলোনি, ভাড়া বাড়ি বা ঝুপড়িতে বসবাস করেন, তাদের সহজ শর্তে ঋণ প্রদান করার সিদ্ধান্ত নিচ্ছে মোদি সরকার (Modi Government). যাতে তারা আর্থিকভাবে স্বনির্ভর হতে পারে। জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী মোদি বলেন, বিশ্বজুড়ে সমস্ত রেটিং এজেন্সি দেশের প্রশংসা করছে। ভাষণের শুরুতেই আমার প্রিয় ১৪০ কোটি পরিবারের সদস্য হিসেবে সম্বোধন করেন মোদি।

Gold Price Today – স্বাধীনতা দিবসে আরও সস্তা সোনা রূপো। জেনে নিন আজকে সোনার দাম কতো?

এদিনের বক্তব্যে মণিপুরের সমস্যার (Manipur Violence) কথাও তুলে ধরেন। উত্তর- পূর্বের রাজ্যে হিংসতার বিষয়েও তিনি বক্তব্য পেশ করেন। শান্তি একমাত্র সমাধানের উপায় বলে জানান মোদি। কেন্দ্র এবং রাজ্য সরকার সেই শান্তি বজায় রাখার লক্ষ্যে কাজ করছে। স্বাধীনতা দিবসের ভাষণে মোদীর বক্তব্যে মণিপুরের শান্তি রক্ষার বিষয়টি শোনা গেলেও বাস্তবে কিন্তু সেই পরিবেশ এত টুকু প্রতিফলিত হতে এখনো দেখা যায়নি।

Holiday List – আগস্ট মাসে সমস্ত স্কুল কলেজ একটানা ছুটি ঘোষণা, দেখুন ছুটির তালিকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""