স্কলারশিপ

PM Scholarship – 3000 পাবে মেয়েরা, 2500 পাবে ছেলেরা। ভোটের আগে আবেদন করলেই একাউন্টে ঢুকবে।

Adv

প্রধানমন্ত্রী মেধাবি ও দরিদ্র পড়ুয়াদের পড়াশোনা যাতে টাকার অভাবে বন্ধ না হয়ে যায় তার জন্যে PM Scholarship বা প্রধানমন্ত্রী স্কলারশিপ নিয়ে আসা হয়েছে। একাধিক স্কলারশিপ ও স্কীম ইতিমধ্যেই চালু করেছে কেন্দ্র সরকার। আজ আপনাদের সাথে কেন্দ্রের এমনই একটি স্কলারশিপের ব্যাপারে আলোচনা করবো। স্কুল থেকে কলেজ পর্যন্ত যে কোনো বিভাগে যে সব পড়ুয়ারা পড়াশোনা করবে তারা এই স্কলারশিপের (Scholarship) সুবিধা পাবে।

PM Scholarship For Students.

এই PM Scholarship প্রতি মাসে 3000 টাকা করে পাওয়া যাবে। আপনিও কিভাবে পেতে পারেন এই টাকা তা জানার জন্য প্রতিবেদনটি পুরোটা পড়ুন। এই স্কীম সম্পর্কে সব বিস্তারিত আলোচনা করা হয়েছে। আজ আপনাদের সাথে যে স্কলারশিপ নিয়ে আলোচনা করবো তা হল প্রধানমন্ত্রী স্কলারশিপ। তবে কিভাবে এই স্কলারশিপে আবেদন করবেন তা জানার আগে আপনাদের জানা উচিৎ এই প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প কি? জেনে নিন এই বিষয়ে।

PM Scholarship 2024

প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প এর মাধ্যমে দেশের দরিদ্র ও মেধাবি পড়ুয়াদের আর্থিক ভাবে সাহায্য দেওয়া হয়। দরিদ্র ও মেধাবি পড়ুয়াদের সাহায্য করার লক্ষ্যে এই স্কলারশিপ স্কুল এর মধ্যে অন্যতম। এই PM Scholarship প্রতি বছর দেয় কেন্দ্র সরকারের সেন্ট্রাল আর্মি ডিপার্টমেন্ট। এই প্রকল্পের উদ্দেশ্য হল যে সব প্রাক্তন সেনা কর্মী, প্রাক্তন কোষ্ট গার্ড, পুলিশ কর্মী এবং রেল কর্মীরা মূলত জঙ্গি হামলায় ও নকশাল হামলায় শহিদ হয়েছেন তাদের সন্তান ও বিধবা স্ত্রীদের মাসিক ভাতা দেওয়া।

সেই শহিদ ব্যক্তির নিজের ছেলে বা মেয়ে যদি বর্তমানে কোনো উচ্চ শিক্ষা কোর্স করে থাকেন তবে সে প্রধানমন্ত্রী বৃত্তি (PM Scholarship) পেয়ে যাবে। ভর্তির টাকা থেকে শুরু করে টিউশন খরচ, বই পত্রের খরচ, পড়াশোনার অন্যান্য যাবতীয় খরচ দেওয়া হবে। আর এর মাধ্যমে অনেকেই উপকৃত হয়েছেন এবং ভবিষ্যতেও হতে চলেছেন বলে মনে করছেন অনেকে।

PM Scholarship Money Update

এই PM Scholarship পুরুষ এবং মহিলাদের আলাদাভাবে নির্বাচন করা হয় স্কলারশিপে। মোট 5500 জন প্রাথীদের প্রতিবছর এই বৃত্তি দেওয়া হয় কেন্দ্রের তরফ থেকে। পুরুষদের মধ্যে বাছা হয় প্রতি বছর 2750 জন করে এবং মহিলাদের মধ্যে বাছা হয় 2750 জন করে। পুরুষ প্রার্থীদের দেওয়া হয় প্রতি মাসে 2500 টাকা করে এবং মহিলাদের দেওয়া হয় 3000 টাকা করে।

Who Will Apply For PM Scholarship

আসাম রাইফেলস, RPF এবং RPSF এর সেই সমস্ত পুলিশ কর্মীরা সন্ত্রাসবাদী বা নকশাল হামলায় বা তাদের চাকরির সময় মারা গেছেন অথবা প্রতিবন্ধী হয়েছেন, তাদের ছেলে মেয়ে অথবা বিধবাদের এই ভাতা দেওয়া হবে।
আবেদনকারীকে অবশ্যই AICTE অথবা UGC দ্বারা স্বীকৃত যে কোনো কলেজ বা প্রতিষ্ঠানে কোর্স করে থাকতে হবে।
এই PM Scholarship তে আবেদন করার জন্যে নূন্যতম উচ্চ মাধ্যমিক পাশ লাগবে।

উচ্চ মাধ্যমিক পাশ থেকে এই বৃত্তি দেওয়া হয়। সেক্ষেত্রে 10+2 প্যাটার্নে উচ্চ মাধ্যমিক বা তার সমতুল্য পরীক্ষায় কম পক্ষে 60% নম্বর পেতে হবে। কেবলমাত্র যারা রেগুলার কোর্স করবে তারাই এর সুবিধা পাবে।উচ্চশিক্ষার জন্য যারা ডিসটেন্স বা অনলাইন কোর্স করছে তারা পাবে না এই সুবিধা। এই স্কলারশিপে যারা আবেদন করবেন তারা আগে অন্য কোনো সরকারি স্কলারশিপে (Government Scholarship) আবেদন করতে পারবে না।

PM Scholarship Apply Documents

আবেদন করার জন্যে পাসপোর্ট সাইজ ছবি, সিগনেচার, আইডেনটিটি প্রুফ, বয়সের প্রমান হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড, আধার কার্ড অথবা জন্মপ্রমান পত্র, ক্লাস 12 এর সার্টিফিকেট ও মার্কসীট, বর্তমান শিক্ষা প্রতিষ্ঠানের বোনাফাইড সার্টিফিকেট, ব্যাংকের পাশবই এর জেরক্স, আবেদনকারীর বাবা কোন কাজের সাথে যুক্ত ছিলেন তার প্রমানপত্র।

SVMCM Scholarship 2024 (স্বামী বিবেকানন্দ স্কলারশিপ)

PM Scholarship Online Apply Process

1) আবেদন করার জন্যে প্রথমে প্রধানমন্ত্রী বৃত্তি এর ওয়েবসাইটে www.ksb.gov.in যেতে হবে ।
2) New Registration বটানে ক্লিক করে Registration পূরণ করতে হবে।
3) সেই ফর্মে নিজের নাম, ফোন নম্বর ও ইমেল আইডি এবং Password দিতে হবে। যাদের আগে থেকে Registration করা আছে তাদের আর করতে হবে না।
4) নিজের ইউজার আইডি ও Password দিয়ে লগ ইন করতে হবে।

মাধ্যমিক পাশে সেরা স্কলারশিপ। কবে থেকে আবেদন শুরু? কারা আবেদন করতে পারবে।

5) এরপরে Apply বটান ক্লিক করতে হবে আবেদন করার জন্যে। স্ক্রিনে আবেদনপত্র লোড হবে। ব্যক্তিগত, শিক্ষাগত, এবং বাসস্থান গত সব তথ্য গুলি সঠিকভাবে দেখে শুনে আবেদনপত্রে লিখতে হবে।
6) Next এ ক্লিক করে পরের পেজে এসে প্রয়োজনীয় নথিপত্র স্ক্যান করে আপলোড করতে হবে।
7) সব প্রক্রিয়া শেষ হবার পর Submit বাটান ক্লিক করলে আবেদন সম্পূর্ণ হয়ে যাবে।
Written by Ananya Chakraborty.

নবান্ন স্কলারশিপে নতুন আবেদন শুরু হলো। আগের টাকা কবে ঢুকবে? এবার 10,000 টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""