প্রকল্প

PMJAY – 5 লক্ষ টাকা পাবেন কেন্দ্রের এই প্রকল্পে, কারা আবেদনের যোগ্য দেখুন।

Adv

কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প (PMJAY) নিয়ে বিস্তারিত তথ্য এই প্রতিবেদনে তুলে ধরা হলো। যার মাধ্যমে দেশের গরীব এবং আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীকে বিনামূল্যে চিকিৎসা (Free Treatment) পরিষেবার সুবিধা দেওয়ার লক্ষ্যে কেন্দ্রীয় সরকার এই স্বাস্থ্যবীমা (Health Insurance Scheme) প্রকল্পটি সূচনা করে। যে স্বাস্থ্যবীমা প্রকল্পের মাধ্যমে বছরে 5 লক্ষ টাকা পর্যন্ত নিখরচায় চিকিৎসা পরিষেবার সুযোগ পাবে দেশের সকল নাগরিক।

PMJAY Health Scheme Gives You 5 Lakh INR.

বিশেষ করে তফসিলি জাতি, উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণী এবং গরিব ও আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ, তার সঙ্গে যারা কর্মহীন তারা সকলেই মোদি সরকারের এই বিনামূল্য চিকিৎসা পরিষেবার স্বাস্থ্যবীমা প্রকল্পে (PMJAY) নাম নথিভুক্ত করতে পারবেন। তবে এই প্রকল্পে নাম নথিভুক্ত করার আগে জেনে নিতে হবে, আদৌ আপনি এই প্রকল্পের জন্য যোগ্য কিনা।

Ad

মোদি সরকার (Modi Government) দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষকে বিনামূল্যে চিকিৎসা পরিষেবার সুবিধা দেওয়ার জন্য আয়ুষ্মান ভারত প্রকল্পের (Ayushman Bharat) সূচনা করে। এখনো পর্যন্ত দেশজুড়ে ৫০ কোটির বেশি মানুষ এই প্রকল্পে নথিভুক্ত হয়েছেন। প্রায় ১ হাজারের উপরে রোগের চিকিৎসা আয়ুষ্মান ভারত প্রকল্পের PMJAY (Pradhan Mantri Jan Arogya Yojana) অধীনে করা যায়।

দেশের সরকারি (Government Hospital) এবং বেসরকারি হাসপাতালে (Private Hospital) সম্পূর্ণ বিনামূল্যে Pathological Test, চিকিৎসককে দেখানো, ভর্তির প্রয়োজন হলে সেই সংক্রান্ত চিকিৎসা পরিষেবা সহ সমস্ত কিছুই সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়। তবে সম্প্রতি আবার আয়ুষ্মান ভারত প্রকল্পে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে তথ্য বিকৃতির অভিযোগ উঠতে দেখা গিয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যমে এই বিষয়ে খবর প্রকাশিত হয়েছে।

এবার আয়ুষ্মান ভারত প্রকল্পে ২ ধরনের কার্ড প্রদান করা হয়। একটি হলো, আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড (Ayushman Bharat Golden Card) এবং দ্বিতীয়টি হল, আয়ুষ্মান ভারত ডিজিটাল হেলথ কার্ড (Ayushman Bharat Digital Health Card) আয়ুষ্মান ভারত প্রকল্পে যারা আবেদন করতে চান, তাদের আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ডের জন্য আবেদন করতে হবে।

কারণ এই দুইটি কার্ডে দুই ধরনের পরিষেবা পাওয়া যায়। প্রথম কার্ড অর্থাৎ আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড হলো, বিনামূল্যে স্বাস্থ্যবীমার (Health Insurance) সুবিধা। আর দ্বিতীয় অর্থাৎ আয়ুষ্মান ভারত ডিজিটাল হেলথ কার্ড হলো, সংশ্লিষ্ট রোগীর স্বাস্থ্য সংক্রান্ত রিপোর্ট নথিবদ্ধ করে রাখা। আয়ুষ্মান ভারত প্রকল্পে দেশ জুড়ে যে কোনো হাসপাতালে গেলে 5 লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাওয়া যায়। এই স্বাস্থ্যবীমাটি (PMJAY) পরিচালনা করে কেন্দ্রের মোদি সরকার।

বিশ্বকর্মা প্রকল্প (vishwakarma scheme)

তবে আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ডের জন্য আবেদন করতে হলে জেনে নিতে হবে, আপনি আবেদনের যোগ্য কিনা। তার জন্য ঘরে বসেই সেই বিষয়টি জেনে নিতে পারবেন। একবার দেখে নেওয়া যাক, কিভাবে জানবেন আয়ুষ্মান ভারত প্রকল্পের জন্য আপনি বিবেচিত হবেন কি না। এর জন্য প্রথমেই pmjay.gov.in এই ওয়েবসাইটে গিয়ে Am I Eligible অপশনে ক্লিক করতে হবে।

DA Hike News – বকেয়া ডিএ কবে পাবেন? মুখ্যমন্ত্রীর বক্তব্যে বড় ইঙ্গিত পাওয়া গেল।

নিজের মোবাইল নম্বর এবং রেশন কার্ডের নম্বর দিতে হবে। নির্দিষ্ট মোবাইল নম্বরে একটি OTP আসবে। সেই ওটিপি যথাস্থানে বসালেই দেখতে পাবেন আপনি আয়ুষ্মান ভারত প্রকল্পে আবেদনের যোগ্য কিনা। কিন্তু এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গে এই PMJAY বা আয়ুষ্মান ভারত যোজনা কার্ড এর সুবিধা নাগরিকেরা পাচ্ছে কিনা সেই সম্পর্কে আপনারা অনলাইনের মাধ্যমেই জেনে নিতে পারবেন।

WB TET Notification – 2022 প্রাইমারী টেট পাশ প্রার্থীদের সুখবর, নিয়োগ শুরু হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""