অর্থনীতি

PMJDY Scheme – ব্যাংক একাউন্ট থাকলে 10 হাজার টাকা পাবেন। ভোটের আগে মোদী ম্যাজিক।

Adv

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফের একবার কামাল করে দিলেন। PMJDY Scheme এর গ্রাহকরা ব্যাংকে টাকা না থাকলেও ১০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবেন। আর লোকসভা ভোটের আগে এই সুবিধা নিয়ে অনেক মানুষের মধ্যেই জিজ্ঞাসা বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যেই মোদী সরকার (Modi Government) দেশের নাগরিকদের জন্য নানা রকমের প্রকল্প বা যোজনা নিয়ে এসেছে।

PMJDY Scheme Provide Overdraft Facilities Upto 10 Thousand Rupees.

মহিলা থেকে শিশু, স্কুল পড়ুয়া, ক্ষুদ্র ব্যবসায়ী, শ্রমিক, কৃষক, বয়স্ক মানুষ সবার জন্যই নতুন সব স্কীম নিয়ে আসে সব সময়। আজ আপনাদের সাথে প্রধানমন্ত্রীর চালু করা একটি স্কীমের ব্যাপারে আলোচনা করবো। এই স্কীমের নাম হল জন ধন যোজনা স্কীম (PMJDY Scheme). এই স্কীমের নাম অনেকে শুনেছেন আবার অনেকে জানেন এই স্কীমের ব্যাপারে। তবে যারা জানেন না তারা আজ এই প্রতিবেদনটির মাধ্যমে জেনে নিন।

আপনার ব্যাংকের সেভিংস একাউন্টে (Savings Account) কি টাকা নেই? অথচ টাকার প্রয়োজন। তবে এবার চিন্তা নেই টাকার প্রয়োজন পড়লে সাহায্য করবে মোদিজির জনধন যোজনা স্কীমটি (PMJDY Scheme). প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) 2017 সালে জন ধন যোজনা স্কীমটি (PM Jan Dhan Yojana) চালু করেন। এই স্কীম অনুযায়ী আপনার সেভিংস একাউন্টে টাকা না থাকলেও তুলতে পারবেন 10000 টাকা।

এই PMJDY Scheme এর অধীনে একাউন্ট খুললে ব্যবহারকারীরা পাবেন চেক বই, পাস বই ও বীমা দুর্ঘটনা কভারেজের মত অনেক সুবিধা। এর পাশে রয়েছে ওভারড্রাফট (Overdraft Facilities) এর সুবিধা। ব্যাংক একাউন্টে যদি ব্যালেন্স না থাকে তাহলে খুব সহজে প্রধানমন্ত্রী জন ধন যোজনা স্কীমের (PMJDY Scheme) সাহায্যে নিজের সুবিধা মত টাকা তুলতে পারবেন।

What Is PMJDY Scheme?

এই যোজনার বড় সুবিধা হল আপনার Savings Account এ যদি ব্যালেন্স না থাকে তাহলে এই স্কীমের মাধ্যমে টাকা পেতে পারবেন। তার জন্য প্রথমে ব্যাংকে একাউন্ট (Zero Balance Bank Account) খুলতে হবে। এই স্কীমে দুর্ঘটনা বীমা সহ আরো অনেক সুবিধা পাওয়া যায়। এই PMJDY Scheme অনুযায়ী কোটি কোটি মানুষ সহজেই সেভিংস একাউন্ট বীমা এবং পেনশনের মত হাজারো এক সুবিধা পেয়ে যান।

Who Will Get 10 Thousand Rupees?

এই স্কীমের অধীনে পাবেন 10 হাজার টাকা পর্যন্ত ওভারড্রাফট এর সুবিধা। এই সুবিধা স্বল্প মেয়াদি ঋণের মত। ওভারড্রাফট এর সুবিধা পেতে গেলে জনধন যোজনার একাউন্টের বয়স হতে হবে কমপক্ষে 6 মাস। যদি 6 মাস বয়স না হয় তাহলে ব্যবহারকারী তুলতে পারবেন 2 হাজার টাকা। এই একাউন্টে সুবিধার জন্য সর্বোচ্চ বয়সের সময়সীমা হল 65 বছর।

SCSS Scheme (সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম)

How To Open PMJDY Scheme Account

এই স্কীমের অধীনে একাউন্ট খুলতে হলে অবশ্যই গ্রাহকের আধার কার্ড (Aadhaar Card) ও প্যান কার্ড (PAN Card) থাকতে হবে। আর Bank Account খোলার জন্য সর্বনিম্ন বয়স হতে হবে 10 বছর আর সর্বোচ্চ 65 বছর। কোনো গ্রাহক তার পুরনো Savings Account রূপান্তর করতে পারেন PMJDY Scheme Account এ। এছাড়াও দরকার হলে কোন ধরণের অন্য নথি চাওয়া হতে পারে আপনারা কাছ থেকে।

1 লক্ষ 30 হাজার টাকা ব্যাংক একাউন্টে দিচ্ছে মোদী সরকার। পশ্চিমবঙ্গবাসী কিভাবে আবেদন করবেন?

PMJDY Scheme Benefits

এই স্কীমের মাধ্যমে Rupay ATM Card, 2 লাখ টাকার দুর্ঘটনা বীমা, 30,000 টাকার লাইভ কভারেজ, জমা করা টাকার সুদ এই সব সুবিধা পাবেন গ্রাহকরা। আপনার যে কোনো ব্যাংকে এই Jan Dhan Account খুলতে পারবেন। এর জন্যে কোনো নূন্যতম ব্যালেন্স (Minimum Balance) রাখার প্রয়োজন হবে না। এই টাকা আপনারা ধীরে ধীরে আবার ফিরিয়ে দিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

40 কোটি দেশবাসীকে স্বপ্নপূরণের জন্য 10 লক্ষ টাকা দেওয়া হবে। বড় ঘোষণা মোদী সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""