প্রকল্প

PMKSNY Scheme – 6000 নয়, পরিবর্তে PMKSNY প্রকল্পে আবেদন জানালে পাবেন 12000 টাকা।

Adv

কৃষকরা পরিশ্রম করে ফসল ফলান তাদের জন্য PMKSNY Scheme. এই সময়ের মাঝে যদি কোনো সমস্যা হয়, তা মোকাবিলা করেন তারাই। তাই দেশের কৃষকদের সুবিধার্থে রাজ্য ও কেন্দ্রের তরফে প্রকল্প চালু করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা বা PMKSNY. এই যোজনার অধীন আবেদনকারীদের বার্ষিক 6,000 টাকা করে প্রদান করা হয়। তবে বর্তমানে আবেদনকারী কৃষকেরা পাবেন 12,000 টাকা। কারা এই সুবিধা পাবেন? স্ট্যাটাস চেক করে কিভাবে জানবেন আবেদনের টাকা পাবেন কিনা?

PMKSNY Scheme apply now.

কৃষকদের আর্থিক সুরক্ষা দিতে চালু করা হয়েছিল প্রধানমন্ত্রী কিষান সম্নান নিধি যোজনা (PMKSNY Scheme). এই যোজনায় মোট 3 টি কিস্তিতে 2,000 টাকা করে মোট 6,000 টাকা প্রদান করা হয়। তবে এবার থেকে দেশের কৃষকেরা পাবেন অতিরিক্ত 6,000 টাকা করে। তবে দেশের সকল PMKSNY আবেদনকারীরা নয়। কেবলমাত্র মহারাষ্ট্রে বসবাসকারী কৃষকরা এই সুবিধা পাবেন।

Ad

2023 সালের মার্চ মাসে মহারাষ্ট্র সরকার বাজেট পেশ করেছিল। সেই বাজেটে সরকারের তরফে জানানো হয় বলে কৃষকদের জন্য একটি বিশেষ প্রকল্প আনা হচ্ছে। যার নাম ‘নমো খেতকারী কিসান মহাসম্মান নিধি যোজনা’ (Namo Shetkari Maha Samman Nidhi Yojana)। মহারাষ্ট্র সরকার ঘোষণা করেছিল রাজ্যের কৃষকদের নমো কিসান মহাসম্নান নিধির অধীনে বার্ষিক 6000 টাকা করে প্রদান করা হবে।

মহারাষ্ট্র সরকার এই প্রকল্পের জন্য ইতিমধ্যেই 6,900 কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, ওই রাজ্যের 1.5 কোটিরও বেশি কৃষক ‘নমো খেতকারী কিসান মহাসম্নান নিধি’ প্রকল্পের সুবিধা পাবেন। ফলে মহারাষ্ট্রের PMKSNY Scheme এ আবেদনকারীরা 2,000 টাকা করে মোট 3 টি কিস্তিতে 6,000 টাকা পাবেন। পাশাপাশি এই যোজনার অধীন 6,000 টাকা পাবেন।

লক্ষ্মীর ভান্ডারের টাকা বন্ধ, এই ব্যাংকে অ্যাকাউন্ট থাকলেই জুন মাস থেকে পাবেন না টাকা।

অর্থাৎ বছরে পাওয়া যাবে মোট 12,000 টাকা। আবেদনের ক্ষেত্রে কোন কোন শর্ত মানতে হবে, তা জানতে হলে ফলো করুন ডেইলি সার্চ ওয়েবপোর্টাল।
PMKSNY Scheme বা পিএম কিষান সম্মান নিধি যোজনার স্ট্যাটাস চেক করার পদ্ধতি-
এই পদ্ধতির মাধ্যমে আবেদনকারী বাড়িতে বসেই জানতে পারবেন, তার আবেদনপত্র গ্রহণ করা হয়েছে কিনা। যদি রিজেক্ট করা হয়, তার কারণও জানা যাবে। এছাড়া এই যোজনার টাকা পাওয়া যাবে কিনা, কবে পাওয়া যাবে ইত্যাদি বিষয়েও জানা যাবে।

এর জন্য- https://pmkisan.gov.in/farmerstatus.aspx ওপেন করতে হবে। নতুন পেজ ওপেন হলে ‘আধার নম্বর ও ক্যাপচা কোড’ দিয়ে Search বাটনে ক্লিক করতে হবে। নতুন পেজ ওপেন হবে। স্ক্রিনে আবেদনের স্ট্যাটাস দেখা যাবে। এছাড়া দেখা যাবে যোজনায় বরাদ্দ করা টাকা দেওয়া হচ্ছে কিনা। পাশাপাশি আবেদনকারীর ব্যাংকের ও আধার সংক্রান্ত তথ্য দেখা যাবে।

আপনি কী যোজনার টাকা পাবেন, তা জানতে হলে-
পিএম কিষাণ যোজনার অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট- pmkisan.gov.in
এরপর ‘Farmers Corner’ এ যেতে হবে।

কেন্দ্র দিচ্ছে 5 লক্ষ টাকার সুবিধা, এই প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন জেনে নিন।

নতুন পেজ ওপেন হলে আবেদনকারীর মোবাইল নম্বর, আধার ও ব্যাংক একাউন্ট সম্পর্কিত তথ্য দিয়ে ‘Get Data’ অপশনে ক্লিক করতে হবে। আধার ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হলে আবারও নতুন পেজ ওপেন হবে। সেখানে PMKSNY Scheme বা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার টাকা পাওয়া যাবে কিনা তা দেখা যাবে।
যোজনা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""