প্রকল্প

PMKVY Scheme – সরকারি এই প্রকল্পে 8 হাজার টাকা ও নতুন সুবিধা দেওয়া হবে, সবাই আবেদন করতে পারবে।

Adv

একটি সরকারি প্রকল্প বা PMKVY Scheme এর মাধ্যমে টাকা দেওয়া হবে জানানো হল সরকারের তরফে। দেশের সকল জনগণের ভালোর কথা চিন্তা করে অনেক সাহায্যকারী প্রকল্প নিয়ে এসেছে। আজকে আমরা এমনই একটি প্রকল্প সম্পর্কে আপনাদের জানাতে চলেছি যেই প্রকল্প নিয়ে অনেকেই জানেন না। বর্তমানে ভারতে জনসংখ্যা যেমন দিন দিন বাড়ছে তেমন বেকাত্বের সংখ্যাও দিন দিন বেড়ে যাচ্চে। তাই বেকাত্বের হার কমানোর জন্য আর বেকার যুবকদের স্বাবলম্বী করে তোলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৎপর।

PMKVY Scheme Apply Process Online.

এই জন্য মোদিজি বেকার যুবকদের জন্যে একাধিক ডেভলপমেন্ট স্কীম এনেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা PMKVY Scheme. এই স্কীমটিতে বেকার যুবকদের কর্মসংস্থানের প্রস্তুতির জন্য দেওয়া হবে প্রশিক্ষণ। এই প্রশিক্ষণে তাদের কোনো টাকা খরচ করতে হবে না সম্পূর্ণ বিনামূল্যে সরকার এই প্রশিক্ষণ দেবে। এই প্রকল্পে আবেদন করতে হলে অফিসিয়াল ওয়েবসাইট গিয়ে আবেদন করতে হবে সবাইকে। এই স্কীম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

Ad

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা PMKVY Scheme বেকার যুবকদের যে সব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে তা হল মেকানিকাল, ইলেকট্রনিক্স, হার্ডওয়্যার, খাদ্য প্রক্রিয়াকরণ, আসবাবপত্র, হস্তশিল্প, রত্ন ও গহনা এবং চামড়া প্রযুক্তি সহ আরও প্রায় ৪০ টি প্রযুক্তিগত শিক্ষা। এগুলোর মধ্যে নিজেদের পছন্দসই কাজ বেছে নিয়ে তার উপরে প্রশিক্ষণ নিতে পারবেন। আর এইসব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে 5 বছরের জন্য।

PMKVY Scheme অনুসারে কেন্দ্রীয় সরকার দেশের প্রতিটা রাজ্যের প্রতিটা শহরে বিনামূল্যে প্রশিক্ষণের জন্য কেন্দ্র তৈরি করেছে। PMKVY (Pradhan Mantri Kaushal Vikas Yojana) কিভাবে বেকার যুবকদের কাছে পৌছোবে?
ভারতীয় বেকার যুবকদের এই যোজনায় আনার জন্য সমস্ত টেলিকম সংস্থা গুলোকে কাজে লাগিয়েছে সরকার। খবর অনুযায়ী এই টেলিফোন সংস্থা গুলি এই স্কিমের পরিকল্পনাটি মেসেজের মাধ্যমে প্রত্যেক মানুষের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করবে।

এই সব টেলিকম সংস্থা গুলো প্রকল্পের সাথে যুক্ত প্রার্থীদের SMS করবে এবং তাদের এই বিনামূল্যে মিস কল করার নম্বর দেওয়া হবে। এই নম্বরটিতে প্রার্থীদের মিস কল দিতে হবে। মিসড কল দেওয়ার পর, আপনাকে PMKVY Scheme এর একটি অফিসিয়াল নম্বর থেকে কল করা হবে। তারপর আপনার নিকট উপলব্ধ হবে সরকারের IVR সুবিধাটি। এরপর নিয়ম অনুযায়ী আপনাকে আপনার সমস্ত তথ্য জানাতে হবে।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

আপনি যে সব তথ্য দেবেন তা সম্পূর্ণ নিরাপদ থাকবে। এবার সমস্ত তথ্য জানার পর আবেদনকারী তার নিকটতম প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণের জন্য নিযুক্ত হতে পারবেন। এই স্কিমে প্রশিক্ষণ শেষে সকল যুবকদের কেন্দ্র সরকারের পক্ষ থেকে একটি করে সার্টিফিকেট (PMKVY Scheme Certificate) দেওয়া হবে। যা পরবর্তীতে আপনার যোগ্য পদে চাকরি পেতে সুবিধা হবে। যারা এখনো পর্যন্ত এই প্রকল্পের আওতায় তাদের প্রশিক্ষণ শেষ করেছেন।

Gold Price Today – সোনার দামে ফের স্বস্তির খবর সকলের জন্য, টানা 4 দিন এই সুযোগ পাবেন।

কিন্তু সার্টিফিকেট পাননি তার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করে নিতে পারবেন। এই সার্টিফিকেট ওপর বায়োডেটা কে আর মজবুত করে তুলবে। PMKVY Scheme এ সকল নাগরিকরাই আবেদন করতে পারবে। আর এই শেখার শেষ হলে একটি ভালো চাকরিও পেতে পারেন এবং আপনাকে কোর্স চলাকালীন কিছু হাত খরচাও দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে। www.pmkvyofficial.org এই ওয়েবসাইটে গিয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য নতুন নিয়ম ঘোষণা শিক্ষা দপ্তরের। না মানলে বেতন আটকে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(93) ""