প্রকল্প

PMVVY Scheme – নতুন প্রকল্প আনল কেন্দ্র, প্রতিমাসে টাকা পাওয়া যাবে।

Adv

কেন্দ্রীয় সরকারের তরফে PMVVY Scheme বা প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা নামক প্রকল্প নিয়ে আসা হয়েছে। এর আগেও সরকারের পক্ষ থেকে অনেক ধরণের প্রকল্প আগেই নিয়ে এসেছে, সেই সকল প্রকল্পের মধ্যে এই প্রকল্প হল অন্যতম। সকল প্রকারের মানুষের জন্য পড়াশোনা, স্বাস্থ্য, চাকরি এবং বার্ধক্য নিয়ে অনেক প্রকল্প (PMVVY Scheme) ও সুবিধা নিয়ে আসা হয়েছে। বয়স হয়ে গেলে মানুষদের কাজের ক্ষমতা অনেক কমে আসে। তার ফলে বয়সকালে কিভাবে জীবন কাটবেন তা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান।

PMVVY Scheme Latest News Update.

এবার সেই চিন্তা মুক্ত করে চলে এসেছে LIC. দেশের প্রবীন নাগরিকদের মাসিক আয়ের জন্যে LIC এর একটি প্রকল্প হলো প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা’ (PMVVY Scheme). এই প্রকল্পে আপনি 60 বছর বয়সের পর নিয়মিত একটি পেনশন পেতে থাকবেন। এই প্রকল্পে কিভাবে আবেদন করবেন কি কি সুবিধা আছে জেনে নিন, বিনিয়োগ করার পদ্ধতি, আপনি এই স্কীমটিতে চারটি পদ্ধতির মাধ্যমে বিনিয়োগ করতে পারবেন।

Ad

আমানতকারী পেনশন বা ‘পারচেজ প্রাইস’ এই মধ্যে যেকোনও একটি বেছে নিতে পারবেন। বাৎসরিক, ষাণ্মাসিক, ত্রৈমাসিক বা মাসিক হারে পেনশনের সুবিধা রয়েছে এখানে। মাসে মাসে পেনশন পেতে গেলে একেবারে 15 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। একবারে PMVVY Scheme এ বিনিয়োগ করার পর আপনারা বাৎসরিক, ষাণ্মাসিক, ত্রৈমাসিক বা মাসিক হারে পেনশন পেতে থাকবেন।

NEFT বা আধার যুক্ত পেমেন্ট সিস্টেমে এই টাকা পাবেন। পাশাপাশি বিনিয়োগকারী যে হিসেবে পেনশন চাইছেন তার উপর নির্ভর করে কিস্তির টাকা পেতে থাকবেন। সুবিধা এই PMVVY Scheme বা প্রকল্পের একটি ভালো সুবিধা হল কেউ যদি পলিসি করার পর মনে করেন যে তিনি সন্তুষ্ট নন তাহলে পলিসির টাকা ফেরত নিতে পারবেন। এরপর 15 দিন পরে মধ্যে তা ফেরত দেওয়া যায়। যদিও স্ট্যাম্প ডিউটি (Stamp Duty) বাবদ কিছু টাকা কেটে নেওয়া হয় এতে।

Life Certificate (জীবন প্রমাণপত্র)

এতে বিনিয়োগে 10 বছরের জন্যে 7 শতাংশ থেকে 9 শতাংশ হারে সুদ পাবেন। আর মাসিক 1 থেকে 10 হাজার টাকার পেনশন পাওয়ার সুবিধা ও আছে। এই স্কীমের বিনিয়োগকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। বৈধ পরিচয়পত্র থাকতে হবে। তবে সর্বোচ্চ বয়সসীমা কত হবে তা এখনও পর্যন্ত জানা যায়নি। PMVVY Scheme মেয়াদ থাকাকালীন যদি বিনিয়োগকারী বা পেনশনভোগী মারা যায় তাহলে টাকা পেয়ে যাবে তার আইনী উত্তরাধিকারী বা নমিনি।

DA Hike – শিক্ষকদের বকেয়া DA বৃদ্ধি হতে চলেছে, রাজ্যের বড় সিদ্ধান্ত।

এই স্কিমে আবেদন করতে গেলে LIC এর নিজস্ব ওয়েবসাইট গিয়ে আবেদন করতে পারবেন । LIC ওয়েবসাইটে একটি আবেদনপত্র পাবেন তা পূরণ করে সাবমিট করতে হবে। সেই সাথে দিতে হবে আধার কার্ড, ব্যাংক একাউন্ট নাম্বার, বয়স এবং বাসস্থানের প্রমাণপত্র। যদি আবেদনকারী চাকুরিজীবী হয়ে থাকেন সে ক্ষেত্রে দিতে হবে অবসর নেওয়ার প্রমাণপত্র। এইভাবে (PMVVY Scheme) আবেদন করতে পারবেন অথবা কোন LIC এর এজেন্ট এর মাধ্যমেও করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Bank Holidays – ডিসেম্বর মাসে মোট 18 দিন ব্যাংক বন্ধ থাকবে। চলেছে! কোন কোন দিন ছুটি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""