অর্থনীতি

PNB – পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক গ্রাহকদের জন্য 1 তারিখ থেকে এই সুবিধা বন্ধ। না জানলে বিপদে পড়বেন।

Adv

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক বা PNB গ্রাহকদের জন্য ১ লা ডিসেম্বর বা আগামীকাল থেকে এক খুবই জনপ্রিয় সুবিধা বন্ধ হতে চলেছে। নভেম্বর মাসের আর 1 দিন বাকি তারপরই ডিসেম্বর মাস পড়ে যাবে। আর ডিসেম্বর মাস পরলেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের একতি গুরুত্বপূর্ণ সুবিধা বন্ধ হয়ে যাবে। 30 শে নভেম্বর পর্যন্ত এই সুবিধা নিতে পারবেন । এবং 1লা ডিসেম্বর থেকে আর এই জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ সুবিধা আর পাবেন না। PNB এর কোন গুরুত্বপূর্ণ সুবিধা বন্ধ হয়ে যাবে দেখে নিন।

PNB Customers Not Use mpassbook App From Tomorrow.

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের mPasbook বলে একতি অ্যাপ আছে এই অ্যাপটিতে PNB এর সব কাজ করা যেত। এই ব্যবহার করে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকরা তাদের নিজেদের Bank Account এর ট্রানজাকশন হিস্ট্রি, মিনি স্টেটমেন্ট বা যেকোনো রকমের লেনদেন দেখতে পেত। এই অ্যাপের ফলে অনেকটাই সুবিধা হয়েছিল pnb এর গ্রাহকদের। তাদের আর ব্যাংকে গিয়ে Passbook আপডেট করতে হত না।

Ad

বাড়িতে বসেই দেখে নিতে পারতেন গ্রাহকরা। কিন্তু PNB এর তরফ থেকে জানান হয়েছে 1লা ডিসেম্বর এ এটি বন্ধ করে দেওয়া হবে এই খবরেই মাথায় হাত গ্রাহকদের। কিন্তু এই নিয়ে ঘাবরাবার কোনো কারন নেই। কারন এর বদলে নতুন একটি অ্যাপ চালু করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। তাহল PNB one app. এই অ্যাপের মধ্যে mPassbook এর সব পরিষেবা আপনি পাবেন। এই নতুন অ্যাপ কিভাবে ব্যবহার করবেন জেনে নিন।

আপনাকে প্লে স্টোর থেকে PNB ONE APP ডাউনলোড করতে হবে। তারপরে Proceed To Log In বলে অপশনে ক্লিক করে New User? এ ক্লিক করতে হবে। এরপরে তিনটি অপশণ আসবে তারমধ্যে যেকোনো একটি অপশণ বেছে নিতে হবে। অপশণ গুলো হল ডেবিট কার্ড ব্যবহার করে Registration, ডেবিট কার্ড ছাড়া Registration এবং আধার কার্ড দিয়ে Registration. ডেবিট কার্ড ব্যবহার করে রেজিস্ট্রেশন করার জন্য নিজের ডেবিট কার্ড এবং পিন নম্বর লিখতে হবে।

ডেবিট কার্ড ছাড়া রেজিস্ট্রেশন করার জন্য আপনার একাউন্টের তথ্য সহ নিরাপত্তা সংক্রান্ত প্রশ্নের উত্তর দিতে হবে। আর আধার কার্ড ব্যবহার করে রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে আপনার একাউন্ট নম্বর সহ আধার নম্বর এবং প্যান নম্বর অথবা জন্ম তারিখ লিখতে হবে। এরপরে মোবাইল ব্যাংকিং সার্ভিস বা উভয় বলে 2 তো অপশণ আসবে তার মধ্যে একতি বেছে নিতে হবে।

তারপরে লগইন, ট্রানজাকশন পাসওয়ার্ড এবং TPIN তৈরি করতে হবে। পাসওয়ার্ডগুলি ফোন নোট করে রাখবেন অথবা খাতায় লিখে রাখবেন। ভুলে গেলে সমস্যায় পড়তে পারেন। তারপর Submit করার পর স্ক্রিনে রেজিস্ট্রেশন সাকসেসফুল দেখাবে সঙ্গে ইউজার আইডি (User ID) দেখতে পাবেন। এটিও কোথাও লিখে রাখবেন, log in করার সময় এটি কাজে লাগবে।

FD Interest Rate (ফিক্সড ডিপোজিটে সুদের হার)

তারপর Proceed To Log In অপশনে ক্লিক করে User ID লিখে Sign in অপশনে ক্লিক করতে হবে। এরপরে আপনার যে সিম টি ব্যাঙ্ক এর সাথে যুক্ত আছে সেটি সিলেক্ট করতে হবে। এরপরে Register করার নম্বরে একটি 6 সংখ্যার OTP যাবে সেটি লিখে ভেরিফাই করতে হবে। তারপরে MPIN সেট করতে হবে। PNB APP খোলার সময় এই MPIN দিয়ে তারপরেই খুলতে পারবেন।

সব শেষে, Sign in অপশনে ক্লিক করে MPIN দিয়ে PNB One অ্যাপে লগইন করতে হবে। PNB ONE APP LOGIN করার পর mPassbook অপশনে গিয়ে আপনার Account এর সমস্ত লেনদেন দেখতে পারবেন এবং Download করতে পারবেন। আর এই নতুন অ্যাপে আপনারা পুরনো অ্যাপের সমান সুবিধা পাবেন বলেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""