অর্থনীতি

PNB – পিএনবি গ্রাহকদের বছরের প্রথমেই ঝটকা!! বড় পদক্ষেপ নেওয়া হল।

Adv

PNB বা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক গ্রাহকদের জন্য বছরের প্রথম দিনেই এক গুরুত্বপূর্ণ খবর জেনে রাখা উচিত। আমাদের দেশের দ্বিতীয় সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক (Public Sector Bank) হল পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) এবং এই ব্যাংকের গ্রাহকের সংখ্যা প্রায় কোটিতে। আর এই সকল কোটি কোটি গ্রাহকদের জন্য এইটি খুবই একটি গুরুত্বপূর্ণ খবরের মধ্যে অন্যতম।

PNB Savings Account Holders Will Know This Thinks.

আমরা জানি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) দেশের সব ব্যাংক গুলোকে পরিচালনা করে। ব্যাংক গুলো কোন নিয়ম না মানলে সেই সব ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ ও নেয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। সম্প্রতি কিছু দিন আগেই নামকরা কয়েকটি ব্যাংক নিয়ম লঙ্ঘন করার অপরাধে RBI তাদের জরিমানা করেছিল। আর এবার ও দেশের নামকরা একটি ব্যাংক (PNB) এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) কোন ব্যাংকের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে দেখে নিন।

Ad

দেশের নামকরা একটি ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI. PNB ছাড়াও আরও একটি ব্যাঙ্ক এর বিরুদ্ধেও পদক্ষেপ নিয়েছে RBI. এই দুই ব্যাঙ্ক কে জরিমানা দিতে বলা হয়েছে RBI এর পক্ষ থেকে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পাঞ্জাব ন্যাশনাল ব্যাংককে (PNB) 72 লক্ষ টাকা আর বেসরকারী সেক্টর ফেডারেল ব্যাংককে (Federal Bank) 30 লক্ষ টাকা জরিমানা করেছে।

PNB এবং ফ্রেডারেল ব্যাংক ছাড়া আর একটি Bank এর উপরে নজর পড়েছে RBI এর। সেন্ট্রাল ব্যাংক (Central Bank Of West Bengal) আরবিআই গ্রাহকদের কেওয়াইসি নির্দেশাবলী (PNB KYC Guidelines) 2016 সালের নির্দিষ্ট বিধান গুলি মেনে না নেওয়ার জন্য মার্সিডিজ বেঞ্জ ফিনান্সিয়াল সার্ভিসেস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডকে 10 লক্ষ টাকা জরিমানাও করেছ।

আর নিয়ম গুলো স্পষ্ট ভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে। এছাড়াও জনপ্রিয় পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) ভুল নিয়ে প্রেস বিবৃতিতে মুখ খুলেছে RBI. রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছে যে, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কে জরিমানা দিতে বলেছে কারন এই ব্যাংক ঋণের সুদের হার এবং ব্যাঙ্কে গ্রাহকদের পরিষেবা সম্পর্কিত কিছু বিধান অনুসরণ ঠিকমত করেনি তার জন্য।

PMJDY Scheme (প্রধানমন্ত্রী জনধন যোজনা প্রকল্প)

এছারা KYC সম্পর্কিত কিছু নিয়মের বিধান লঙ্ঘনের জন্য ফেডারেল ব্যাংককে শাস্তি দেওয়া হয়েছে। RBI আরও জানিয়েছে যে নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল কোম্পানি, পদ্ধতিগতভাবে প্রয়োজনীয় নন-ডিপোজিট কিপিং কোম্পানি এবং ডিপোজিট কিপিং এর কিছু বিধান মেনে না চলার জন্য কোসামত্তম ফাইন্যান্সিয়াল লিমিটেড, কোট্টায়ামকে 13.38 লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

বাড়ি ভাড়া দেওয়ার নিয়ম বদল করলো রাজ্য সরকার। 1লা জানুয়ারি থেকে কার্যকর!!

এর ফলে ব্যাংক গুলো যে বিশাল সমস্যার সম্মুখীন হল তা বলার অপেক্ষা রাখে না। তবে এই নিয়মের জেরে ব্যাংক এর গ্রাহকদের কোনো সমস্যার সম্মুখীন হতে না বলে মনে করছেন অনেকে। এছাড়াও সকল ব্যাংকের গ্রাহকদের এই সম্পর্কে আগের থেকে সচেতন থাকা উচিত। DailySearch এর পক্ষ থেকে আপনাদের সকলকে নতুন বছরের শুভেচ্ছা এবং আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই দিচ্ছে বিশেষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""