অর্থনীতি

Monthly Income Scheme – পোস্ট অফিসের সুদের নিয়ম বদল। এই স্কীমে সবচেয়ে বেশি সুদ পাবেন।

Adv

Monthly Income Scheme সম্পর্কে আমরা সকল মানুষরাই জানি, আর এতে নিজের কষ্ট করে উপার্জনের টাকা আমরা অনেকেই জমা করেছি বা জমা করার প্রথম পছন্দ হিসাবে এখনো দেখে থাকি। অনেক সংস্থা অর্থ বিনিয়োগের ওপর নির্ভর করে নির্দিষ্ট হারে সুদ দেয়। এক্ষেত্রে সবাই চায় যেখানে নিরাপত্তা ও সুদের পরিমাণ বেশি সেখানে অর্থ বিনিয়োগ করতে। আর ভারতের সবচেয়ে সুরক্ষিত আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে পোস্ট অফিস (Post Office) অন্যতম।

Monthly Income Scheme Interest Rate Increase.

পোস্ট অফিস নিয়ে এলো এমনি স্কিম (Monthly Income Scheme), যাতে আপনি ৫ বছরের জন্য অর্থ বিনিয়োগ করলে প্রতি মাসে নির্দিষ্ট হারে সুদ পাবেন। এক্ষেত্রে আপনাকে অর্থ একবারেই বিনিয়োগ করেই প্রতি মাসে সুদের সুবিধা লাভ করছেন। এই স্কিমে আপনি সিঙ্গেল অ্যাকাউন্ট ও জয়েন্ট অ্যাকাউন্ট দুটিতেই বিনিয়োগের সুবিধা পাচ্ছেন।

Ad

সিঙ্গেল অ্যাকাউন্ট এর ক্ষেত্রে আপনি ৯ লক্ষ টাকা করে এবং জয়েন্ট অ্যাকাউন্ট এর ক্ষেত্রে ১৫ লাখ টাকা করে বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে (Monthly Income Scheme) আপনি প্রতিমাসে ৮ শতাংশ করে সুদ পাচ্ছেন। এই স্কিমের আওতায় প্রতিমাসে ৯২৫০ টাকা পর্যন্ত মিলতে পারে অর্থাৎ আপনি অর্থ বিনিয়োগের মাধ্যমে প্রতিমাসে একটা রোজগারের সংস্থান হচ্ছে।

PNB Interest Rate (পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সুদের হার)

MIS (Monthly Income Scheme) প্রকল্পে আপনি ৫ বছরের জন্য একবারই অর্থ বিনিয়োগ করছেন তার পরিবর্তে প্রতি মাসে সেই টাকার অনুপাতে সুদ পাচ্ছেন। আপনি ৫ বছর পর সুদ সমেত অর্থ তোলার পরও চাইলে আবারও নতুন করে পরবর্তী ৫ বছরের জন্য অর্থ বিনিয়োগ করতে পারেন। এভাবে আপনি ১৫ বছর অর্থ বিনিয়োগের সুযোগ পাবেন।

Load Shedding – লোডশেডিং এর সমস্যা আরও গুরুতর হবে রাজ্যে, কবে সুরাহা মিলবে? জানিয়ে দেওয়া হল।

এই প্রকল্পে অর্থ বিনিয়োগের মাধ্যমে আপনি বার্ষিক ১ লাখ ১১ হাজার টাকা করে সুদ পাবেন। আপনি যদি ৫ বছরের আগেই আপনার টাকা তুলে নিতে চান তবে তাও ১ বা ৩ বছরের আগে তুলতে পারবেন না। সেক্ষেত্রে ১ বছরের জন্য ২ শতাংশ করে ও ৩ বছরের জন্য ১ শতাংশ করে টাকা কেটে নেওয়া হবে।পোস্ট অফিসে থেকে আরও কিছু স্কিম নতুন এনেছে। আপনি চাইলে পোস্ট অফিসে গিয়ে সেই স্কিম (Monthly Income Scheme) সমন্ধে বিশদে জানতে পারেন।

Bank Notes – পশ্চিমবঙ্গবাসীদের জন্য 2000 টাকার নোট নিয়ে নবান্নের নির্দেশ। সকলের জানা উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""