অর্থনীতি

PPF Scheme – 4 লাখ রিটার্ন পাবেন 500 টাকা বিনিয়োগ করে। মধ্যবিত্তের জন্য নতুন সঞ্চয় প্রকল্প।

Adv

আমাদের দেশের গরীব ও মধ্যবিত্ত মানুষেরা PPF Scheme বা বিনিয়োগ প্রকল্পে নিজেদের কষ্টের টাকা জমা করে ভবিষ্যৎ সুরক্ষিত করতে। এছাড়াও সাধারন মানুষ সব সময় খোঁজে এমন কোনো বিনিয়োগ মাধ্যম যেখানে কম টাকা বিনিয়োগ করে পাওয়া যাবে ভালো রিটার্ন। এমন একাধিক সরকারি প্রকল্প (Government Scheme) আছে যেখানে বিনিয়োগ করলেই আপনি পাবেন মোটা টাকার রিটার্ন।

Post Office SSY Scheme PPF Scheme RD Scheme Interest Rate.

আপনি চাইলে কেন্দ্র সরকারের একাধিক প্রকল্পে বিনিয়োগ (PPF Scheme) করে লাভবান হতে পারবেন। আজ আপনাদের সাথে পোস্ট অফিস (Post Office) এমন একটি স্কীম সম্পর্কে বলব যেখানে আপনি বিনিয়োগ করলে ফেরত পাবেন অনেক টাকা। ভারতীয় পোস্ট অফিস (India Post Office) এর তরফ থেকে চালু করা হয়েছে এক দুর্দান্ত স্কীম। শুধুমাত্র 500 টাকা বিনিয়োগ করলেই পাবেন মোটা অঙ্কের টাকা রিটার্ন।

পোস্ট অফিসে PPF Scheme বা পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (Public Provident Fund) বিনিয়োগ করে আপনি লাভবান হতে পারেন। চলুন এক স্কীম সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আর এই স্কিমের মাধ্যমে আপনারা ট্যাক্সে ছাড় পাবেন এবং পোস্ট অফিস যেহেতু ভারত সরকারের (Government Of India) নিয়ন্ত্রণাধীন সেই জন্য সরকারি গ্যারান্টিও পাবেন আপনি।

Post Office PPF Scheme 2024 Benefits

এই প্রকল্পে বিনিয়োগকারীর মাত্র 500 টাকা থেকে বিনিয়োগ করা শুরু করতে পারবেন। এবং সর্বোচ্চ 1.5 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এই PPF Scheme বিনিয়োগ করতে হবে 15 বছরের জন্য। আপনি চাইলে প্রতি মাসে 500 টাকা করে বিনিয়োগ করে 12 মাসে নূন্যতম 6 হাজার টাকা বিনিয়োগ করতে পারবেন। এই পাবলিক প্রভিডেন্ট ফান্ড এ বর্তমান সুদের হার 7.1 শতাংশ (PPF Scheme).

আপনি যদি প্রতিমাসে 500 টাকা করে এই স্কীমে জমা করেন তবে 15 বছরে সুদের হারে আপনার মোট অর্থ রাশির পরিমান হবে 1,62,728 টাকা। এবার আপনি যদি এই স্কীমের মেয়াদ 15 থেকে আরো 5 বছর বাড়িয়ে 20 বছর করে দেন তাহলে 20 বছর পরে আপনার মোট অর্থ রাশির পরিমান দাঁড়াবে 2,66,332 টাকা। আরো 5 বছর বৃদ্ধি করে 25 বছর করলে মোট অর্থ রাশির পরিমান দাঁড়াবে 4,12,332 টাকা (PPF Scheme).

Personal Loan (পার্সোনাল লোন)

Post Office SSY Scheme

পোস্ট অফিসের আর একটি জনপ্রিয় বিনিয়োগ মাধ্যম হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই স্কীমে আপনি সর্বনিম্ন 250 টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন। আর সর্বোচ্চ বিনিয়োগ করতে পারবেন 1.5 লক্ষ টাকা। বর্তমানে এই স্কীমে 8.2 শতাংশ হারে সুদ প্রদান করা হচ্ছে। এই প্রকল্পে আপনি যদি প্রতি মাসে 500 টাকা করে বিনিয়োগ করেন তবে 15 বছরে আপনার জমা করা অর্থএর পরিমান দাঁড়াবে 90,000 টাকা। আর যদি 21 বছরের জন্যে বিনিয়োগ করেন তাহলে 8.2 শতাংশ সুদের হারে 21 বছর পর আপনি জমা অর্থ রাশির উপরে পাবেন 2,77,103 টাকা (PPF Scheme).

একধাক্কায় ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ল। 9.25% সুদ শুনে আনন্দে লাফাচ্ছেন গ্রাহকরা।

Post Office RD Scheme

রেকারিং ডিপোজিট হল পোস্ট অফিস এর আর একটি জনপ্রিয় বিনিয়োগ মাধ্যম। এই স্কীমের বর্তমানে সুদের হার 6.7 শতাংশ। এই স্কীমে আপনি সবচেয়ে কম 100 টাকা করে বিনিয়োগ করতে পারবেন আবার চাইলে 500 টাকা করেও প্রতি মাসে বিনিয়োগ করতে পারবেন। উক্ত বিনিয়োগের মাধ্যমে আপনি স্বল্প অর্থ বিনিয়োগ করে হতে পারেন লাভবান। দীর্ঘ সময়ের জন্য যদি বিনিয়োগ করেন তবে আপনি পেতে পারে মোটা অঙ্কের অর্থ রিটার্ন (PPF Scheme).
Written by Ananya Chakraborty.

1 লাখ টাকা বিনিয়োগে কোন ব্যাংকে কত সুদ দিচ্ছে। কোন ব্যাংকে সর্বাধিক সুদ পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""