অর্থনীতি

দিনে ২ টাকা করে জমিয়ে প্রতি বছর পান ৩৬ হাজার টাকা। কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প প্রধানমন্ত্রী মানধন যোজনা

Adv

দেশের নাগরিকদের জন্য আরও একটি আকর্ষণীয় জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে এলো কেন্দ্র সরকার, যার মাধ্যমে দৈনিক ২ টাকা করে জমা করে প্রতি মাসে ৩০০০ টাকা করে পেতে পারেন। ইতিমধ্যেই দেশের ৪ কোটিরও বেশী নাগরিক এই প্রকল্পে নিজেদের নাম নথিভুক্ত করিয়েছেন। আপনিও সহজেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

কেন্দ্র সরকারের এই আকর্ষণীয় প্রকল্পটির নাম প্রধানমন্ত্রী মানধন যোজনা। দেশের নাগরিকদের সামাজিক নিরাপত্তা ও বার্ধক্যকালে আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে এই প্রকল্পটি চালু করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে মাসিক ৬০ টাকা করে (অর্থাৎ দিনে মাত্র ২ টাকা) জমা করে আপনি ৬০ বছর বয়স থেকে প্রতি মাসে ৩০০০ টাকা গ্যারান্টি পেনশন পাবেন।

Ad

প্রকল্পটির সুবিধা:- ৬০ বছর বয়সে উপনীত হলে প্রকল্পের উপভোক্তা মাসিক ৩০০০ টাকা করে পেনশন পাবেন। যদি উক্ত ব্যক্তির কোনো কারণে মৃত্যু হয় তাহলে তার জীবনসঙ্গীকে/সঙ্গিনী তার পেনশনের ৫০ শতাংশ প্রতি মাসে পাবেন।

মানধন যোজনায় কারা আবেদন করতে পারবেন?
(১) দেশের অসংগঠিত ক্ষেত্রের কর্মী হতে হবে। যেমন:- কৃষক, গৃহকর্মী, দোকানদার, দিনমজুরীর শ্রমিক, ইটভাটার শ্রমিক, মুচি, ধোপা, রিকশাচালক, কৃষিক্ষেত্রে কাজ করা অন্যান্য ব্যক্তি ইত্যাদি প্রায় সকলেই আবেদন করতে পারেন। উল্লেখ্য, দেশের প্রায় ৪২ শতাংশ মানুষ এইরকম অসংগঠিত ক্ষেত্রে কাজ করে থাকেন।
(২) ১৮ থেকে ৪০ বছর বয়সী ব্যক্তিরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।
(৩) মাসিক ইনকাম ১৫,০০০ টাকার কম হতে হবে।
(৪) আবেদনকারী ব্যক্তির আধার কার্ড এবং সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট (অথবা জন ধন অ্যাকাউন্ট) থাকা বাধ্যতামূলক।
(৫) যারা ইনকাম ট্যাক্স দেন তারা মানধন যোজনায় আবেদন করতে পারবেন না।

প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর পেতে চলেছেন ১১ লক্ষ ব্যক্তি। টাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী মানধন যোজনায় আবেদন করতে কী কী লাগবে?
(১) আধার কার্ডের জেরক্স
(২) সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট অথবা IFSC কোড সহ জন ধন ব্যাংক অ্যাকাউন্টের পাসবুকের প্রথম পাতার জেরক্স

কীভাবে প্রধানমন্ত্রী মানধন যোজনায় আবেদন করবেন?
এই প্রকল্পের জন্য অফলাইনে আবেদন করতে হবে। উপরোক্ত ডকুমেন্টসগুলো নিয়ে নিকটবর্তী CSC সেন্টারে গেলে সেখানে উপস্থিত কর্মীরাই আপনার নাম প্রধানমন্ত্রী মানধন যোজনার অন্তর্ভুক্ত করে দেবে।

মানধন যোজনায় প্রতি মাসে কতো টাকা করে দিতে হবে?
১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে আপনি যেকোনো সময় এই প্রকল্পে আবেদন করতে পারেন। বয়সের স্ল্যাব অনুযায়ী টাকার পরিমানও সামান্য আলাদা হয়। যেমন:- ১৮ বছর বয়সে এই প্রকল্পে আবেদন করলে আপনাকে সেই বছরে মাসিক ৫৫ টাকা করে দিতে হবে। এইভাবে ১৮-৪০ বছর বয়সের মধ্যে মানধন যোজনায় নথিভুক্ত ব্যক্তিকে মাসিক ৫৫ থেকে ২০০ টাকার মধ্যে দিতে হবে। উল্লেখ্য, মানধন যোজনার মাসিক টাকা আপনাকে আলাদা করে কোথাও জমা করতে হবে না। সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে এই টাকা কেটে নেওয়া হবে।

কীভাবে মানধন যোজনার মাধ্যমে মাসিক ৩০০০ টাকা করে দেওয়া হয়?
এটি অনেকটা বীমা প্রকল্পের মতো। প্রতি মাসে আপনি যতো পরিমান টাকা জমা করবেন সেই একই পরিমান অর্থ কেন্দ্র সরকারের তরফ থেকে আপনার নামে জমা করা হবে। অর্থাৎ কোনো মাসে আপনি বয়সের স্ল্যাব অনুযায়ী ৬০ টাকা করলে কেন্দ্র সরকারের তরফ থেকেও সেই মাসে আপনার নামে ৬০ টাকা জমা করা হবে। এভাবে প্রতি বছরে আপনার নিজের জমা করা টাকার সাথে কেন্দ্র সরকারের জমা করা অর্থ মিলিয়ে সবশেষে ৬০ বছর বয়স অবধি একটি নির্দিষ্ট আর্থিক রাশি জমা হয়ে যাবে। সেই পুঞ্জিভূত আর্থিক রাশি থেকেই আপনাকে ৬০ বছর বয়স থেকে মাসিক ৩০০০ টাকা গ্যারান্টী পেনশন দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""