চাকরির প্রস্তুতি

2022 সালের প্রাইমারি টেট এর নথি কিভাবে ডাউনলোড করতে হবে? জেনে নিন পদ্ধতি।

Adv

প্রাইমারি টেট নিয়োগ দুর্নীতি নিয়ে ইতিমধ্যেই একাধিক তথ্য উঠে এসেছে। এখনও পর্যন্ত নিয়োগ দুর্নীতির জট কাটেনি। গত বছর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) প্রাইমারি টেট সার্টিফিকেট সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। বিজ্ঞপ্তি অনুসারে, টেট সার্টিফিকেটের জন্য আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছিল। টেট সার্টিফিকেট পাওয়ার জন্য প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হয়েছিল। এবার ২০২২ সালের টেট সার্টিফিকেট প্রদানের বিষয়ে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

প্রাইমারি টেট

বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২৮ এপ্রিল, ২০২৩ তারিখ (বিকেল ৪ টে) থেকে পর্ষদের ২ টি অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিক টেট উত্তীর্নরা সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। কিভাবে ডাউনলোড করতে হবে? সেই পদ্ধতি সম্পর্কে নিচে বিস্তারিতভাবে জানানো হয়েছে। প্রসঙ্গত, ২০১৪ সালের টেট পাশ, কিন্তু চাকরি পাননি এবং NCTE অনুযায়ী প্রশিক্ষিত প্রার্থীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

Ad

প্রাথমিক শিক্ষা পর্ষদ আবেদনকারী প্রার্থীদের কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে টেট সার্টিফিকেট দেবে। এমনই একটি বিজ্ঞপ্তি গত বছর নভেম্বর মাসে পর্ষদের তরফে প্রকাশ করা হয়েছিল। সম্প্রতি ২০২২ সালে টেট পরীক্ষায় উত্তীর্ন প্রার্থীরা সার্টিফিকেট কবে থেকে ডাউনলোড করতে পারবেন সেই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশিত হল।

Primary TET 2014 প্রাথমিক শিক্ষকদের চাকরি সংশয়ে, CBI এর বিজ্ঞপ্তি, 15000 ভুয়ো শিক্ষক চিহ্নিত!

কিভাবে ডাউনলোড করতে হবে টেট সার্টিফিকেট-
১) প্রাথমিক টেট সার্টিফিকেট ডাউনলোড করার জন্য অফিশিয়াল ওয়েবসাইট দুটির যেকোনো একটিতে ক্লিক করতে হবে।
লিংক- http://www.wbbpe.org%2C/
http://www.wbbprimaryeducation.org/
২) নির্দিষ্ট স্থানে আবুদোনকারীর মোবাইল নম্বর দিয়ে login করতে হবে।

৩) মোবাইল নম্বরে OTP পাঠানো হবে। নির্দিষ্ট স্থানে OTP লিখে ‘ভ্যালিডিট ওটিপি’ অপশনে ক্লিক করতে হবে। তাহলেই নতুন ওয়েব পেজ ওপেন হয়ে যাবে।
৪) নতুন পেজ ওপেন হলে ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে। তাহলেই প্রাথমিক TET সার্টিফিকেট ডাউনলোড হয়ে যাবে।
এই সার্টিফিকেট ভবিষ্যতের জন্য প্রিন্ট করিয়ে রাখতে হবে।

টেট উত্তীর্ণদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করলো পর্ষদ, নিয়োগ কবে থেকে দেখুন।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, আগে ২০১৪ সালের এবং ২০১৭ সালের প্রাথমিক টেটের নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করবে রাজ্য সরকার। তারপর ২০২২ সালের টেট উত্তীর্ণদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""