চাকরি

Ramdan Holidays 2023 – রমজান মাসে স্পেশাল সেকশনাল হলিডে ঘোষণা এই রাজ্যের সরকারি কর্মীদের।

Adv

মুসলিম সম্প্রদায়ের কাছে রমজান পবিত্র মাস। এই মাসে ধর্মীয় রীতিনীতি নিয়ম (Ramdan Holiday) করে পালন করে থাকেন মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। সারাদিন উপবাস করে থাকতে হয় তাদের। তাদের এই ধর্মীয় রীতিতে উপবাসের সময়ে জল পান করাও নিষিদ্ধ। খাওয়া-দাওয়া তো করাই যাবে না। সূর্যাস্ত হয়ে যাওয়ার পরে নামাজ পড়ে তারপর খাওয়া-দাওয়া করা হয়। যাকে ইফতার বলা হয়।

রমজানের পবিত্র মাসে সূর্যোদয়ের আগেই ভোরে ঘুম থেকে উঠে মুসলিমদের খাওয়া দাওয়া করে নিতে হয়। এই বিশেষ খাবার রীতিকেই সেহরি বা সুহুর বলা হয়। সূর্য ওঠার পর থেকে সূর্যাস্ত পর্যন্ত কোনো খাওয়া-দাওয়া করা যায় না। জল পান নিষিদ্ধ। আর বহু সময় উপোস করে থাকতে হয় বলেই এবার বিহার সরকারের তরফে বিশেষ নিয়ম আনা হয়েছে। আর মুসলিম কর্মীদের জন্য বিহার সরকার এই নিয়ম নিয়ে আসতেই সোশ্যাল মিডিয়ায় (Social Media) আলোচনা শুরু হয়েছে। অন্যান্য রাজ্যেও কি এই সুবিধা দেওয়া হবে?

Ad

Ramdan Holidays 2023

রমজান মাসের জন্য বিহার সরকারের পক্ষ থেকে কি নির্দেশ (Ramdan Holiday) জারি করা হয়েছে?
আর দুদিন পরেই রমজান মাস শুরু হতে চলেছে। সমস্ত সরকারি অফিসে কর্মরত মুসলিম কর্মীদের জন্য অফিসের সময়সীমা এগিয়ে আনা হচ্ছে। বিহার সরকারের পক্ষ থেকে ১৭ই মার্চ একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, রমজান মাসে মুসলিম কর্মীরা অফিসে এক ঘন্টা আগে এসেই হাজিরা (Ramdan Holiday) দিতে পারবেন। এছাড়াও নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগেই অফিস থেকে ছুটি নিয়ে তারা বেরিয়ে যেতে পারেন। বিহার সরকারের রাজ্য সরকারী অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ থেকেই নির্দেশিকা জারি করা হয়েছে।

বিহার সরকারের রমজান মাসে মুসলিম কর্মীদের জন্য(Ramzan Special Announcement by Bihar Government) এই নির্দেশিকা জারি করার পরেই সংবাদ সংস্থা ANI টুইটারে এই পোস্ট (Ramdan Holiday) করা হয়েছে।

আরও পড়ুন, আধার কার্ড এবং প্যান কার্ডের তথ্যে গরমিল? কিভাবে কার্ড লিংক করবেন? জেনে নিন।

এই নির্দেশিকায় বিহার সরকারের পক্ষ থেকে রমজান মাসে মুসলিম কর্মীদের জন্য যে নির্দেশিকা জারি করা হয়েছে সেই দুই পাতার নির্দেশিকায় আরো বলা হয়েছে, সমস্ত মুসলিম কর্মচারীদের বিহার সরকারের তরফে এই রমজান মাসে সরকারের সমস্ত বিশেষ সুবিধা দেওয়া হবে। রমজানের এই পবিত্র মাসে তারা অফিসে ১ ঘন্টা আগে হাজিরা (Ramdan Holiday) দিতে পারবেন। অন্যদিকে নির্ধারিত সময়ের ১ ঘন্টা আগে অফিস ছেড়ে বেরিয়ে যেতে পারবেন।
সংবাদসুত্র ANI.

আরও পড়ুন, রাতারাতি SBI এর সেভিংস অ্যাকাউন্ট থেকে 499 টাকা কাটা হচ্ছে, একাউন্ট ব্যালান্স চেক করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""