গুরুত্বপূর্ণ খবর

Ration Card – এবারে রেশন গ্রাহকদের টাকা দেওয়া হবে। সরকারের বড় ঘোষণা। কিভাবে এই টাকা পাবেন?

Adv

আবার বড় সুখবর সামনে এলো রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য। করোনার পর থেকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY) মাধ্যমে বহু গরিব মানুষ বিনামূল্যে 5 কেজি করে রেশনে চাল পাচ্ছেন তার সাথে পাচ্ছেন গম অথবা আটা। আর এই সুবিধা অর 5 বছর বাড়িয়েছে মোদী সরকার (Modi Government). তবে এবার আরো খুশির খবর। সূত্র মাধ্যমে জানা গিয়েছে এবার থেকে প্রতিমাসে অতিরিক্ত হিসেবে পাওয়া যাবে 170 টাকা।

Good News For Ration Card Holders.

এই টাকা দেওয়া হবে খোলা বাজার থেকে চাল কেনার জন্য। তবে পশ্চিমবঙ্গের নাগরিকরা কি এই সুবিধা পাবে? চলুন বিস্তারিত জেনে নিন। রেশন ব্যবস্থায় (Ration Card) চাল গম দেওয়ার পরিবর্তে খাদ্যশস্য কেনার টাকা রেশন গ্রাহকদের টাকা দিয়ে দেওয়া হবে এইটি ভারতীয় রেশন ব্যবস্থার সাপেক্ষে যুগান্তরকারী ঘটনা। অনেক সময় বিভিন্ন জায়গা থেকে অভিযোগ ওঠে রেশনের সামগ্রীর (Ration Card Items) গুনমান নিয়ে।

Ad

তবে এই নতুন ব্যবস্থার ফলে আর সেই অভিযোগ করার কোনো জায়গা থাকবে না গ্রাহকদের। গ্রাহকরা চাইলে সরকারি অনুদানের টাকা দিয়ে নিজের পছন্দ মত দোকান থেকে চাল কিনতে পারবে। আর সরকারের এই সিদ্ধান্তের ফলে খুশি রেশন গ্রাহকরা। তবে এই দুর্দান্ত ব্যবস্থা পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে না এই ব্যবস্থা চালু করা হয়েছে কর্ণাটক সরকারের তরফ থেকে।

এই সুবিধা কারা পাবে?

এই সুবিধা কর্ণাটকের (Karnataka) সব রেশন গ্রাহকরা পাবে না। এই সুবিধা শুধুমাত্র অন্তোদায় অন্ন যোজনার (AAY) অন্তর্গত গ্রাহকরা পাবেন। তাদের একাউন্টে সরকারের তরফ থেকে খাদ্যশস্য কেনার জন্যে প্রতি মাসে 170 টাকা করে দেওয়া হবে। এর ফলে কর্নাটকের 1.28 কোটি গ্রাহক লাভবান হবেন। কর্ণাটকের কংগ্রেস সরকার তাদের ভোট পূর্ববর্তী প্রতিশ্রুতি মেনে দুর্বল শ্রেণির জন্য ‘অন্ন ভাগ্য’ যোজনা চালু করেছে (Ration Card).

Personal Loan (পার্সোনাল লোন)

এই প্রকল্পের অধীনে রাজ্যের রেশন গ্রাহকদের তারা প্রতিমাসে টাকা দেবে। তবে এই টাকা শুধুমাত্র সে সব Account এই দেওয়া হবে যাদের Account এর সাথে আধার লিঙ্ক (Bank Account Aadhaar Link) করা আছে। কর্ণাটক সরকার প্রথমে ভেবেছিল আগের প্রথা মেনেই রেশন দোকানের মাধ্যমে অন্ন ভাগ্য যোজনার জন্যে নির্দিষ্ট গ্রাহকদের প্রতি মাসে 5 কেজি করে চাল দেবে (Ration Card).

1 লক্ষ টাকা পাবে দেশের 11 কোটি মানুষ। SBI তে একাউন্ট থাকলে তবেই আবেদন করুন।

কিন্তু কেন্দ্র সরকারের একটি নির্দেশের ফলে রাজ্য সরকার গুলো এখন সরাসরি FCI থেকে চাল কিনতে পারছেনা।তাই এই সমস্যার জন্যে প্রতি কেজি চালের দাম 34 টাকা ধরে কর্নাটকের সরকার গ্রাহকদের প্রতিমাসে 170 টাকা করে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এবার থেকে গ্রাহকরা ওই টাকা দিয়ে বাজার থেকে নিজের পছন্দ মতো চাল কিনতে পারবেন (Ration Card).
Written by Ananya Chakraborty.

এবার রেশন কার্ড গ্রাহকদের মাসে 1000 টাকা ভাতা ও বিনা সুদে 1 লাখ টাকা লোন দেওয়ার ঘোষণা। কারা ও কিভাবে পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""