গুরুত্বপূর্ণ খবর

Ration Card – রেশন কার্ড নিয়ে বড় ঘোষণা সরকারের, নতুন সুবিধা দেওয়া শুরু হল।

Adv

দেশের প্রত্যেক নাগরিকের রেশন কার্ড (Ration Card) এর আধিকার আছে। রেশন কার্ডকে দেশের একটি গুরুত্বপূর্ণ সরকারি পরিচয়পত্র (Government Document) হিসাবে বিবেচনা করা হয়। দেশের খাদ্যভাব দুর করার জন্য স্বাধীনতার পরেই ভারত সরকার (Government Of India) রেশন ব্যবস্থা চালু করে। যা শুধুমাত্র নাগরিকের পরিচয় এবং আবাসিক প্রমাণের জন্য নয়, ভর্তুকিযুক্ত খাদ্যশস্য পাওয়ার জন্যও প্রয়োজনীয়।

New Ration Card Benefits For All Customers.

সরকারি প্রকল্পের অধীনে রেশন দোকান থেকে খাদ্যশস্য নিতে বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে, স্কুল-কলেজে, আদালতে, সরকারি বা বেসরকারি অফিসে ব্যবহারের জন্য অনেক জায়গায় রেশন কার্ডের প্রয়োজন হয়। যাদের কাছে রেশন কার্ড (Ration Card In India) রয়েছে তারা প্রত্যেকে সরকারের তরফ থেকে মাসে মাসে নির্দিষ্ট পরিমান খাদ্য সামগ্রী পেয়ে থাকেন। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হয় তাঁর রেশন কার্ডের উপর।

Ad

দেশের রেশন ব্যবস্থা চালু রাখতে বেশ কিছু অনুমোদিত দোকান থেকে এই রেশন (Ration Card Items) প্রদান করা হয় গ্রাহকদের। লাইনে দাঁড়িয়ে কিংবা কার্ড জমা দিয়ে রেশনের সামগ্রী সংগ্রহ করতে হয় নাগরিকদের। এক্ষেত্রে কার্ড অনুযায়ী আলাদা আলাদা হয় বরাদ্দকৃত রেশনের পরিমাণ। তবে এবার রেশন দোকানকে ‘মাল্টি পারপাস’ বা একাধিক সুবিধা প্রদানের জায়গা হিসেবে ব্যবহার করতে উদ্যোগী হয়েছে কেন্দ্র।

রেশন দোকানে উপভোক্তাদের সামগ্রী বন্টনের পাশাপাশি আরো দুটি নিত্যপ্রয়োজনীয় সুবিধা দেওয়ার কথা ভাবছে সরকার। হয়তো খুব শীঘ্রই এই দুটি ব্যবস্থা চালু হবে রেশন দোকানে (Ration Shop). এক নজরে দেখে নেওয়া যাক সম্ভাব্য দুটি সুবিধা। ব্যাঙ্কিং পরিষেবা বর্তমান সময়ে সকল মানুষেরই কম বেশি ব্যাঙ্কে যাওয়ার প্রয়োজন পড়ে।

কারণ আজকাল সমস্ত ধরণের সরকারি প্রকল্প (Ration Card Government Scheme) বা পরিষেবা বা ভর্তুকির টাকা ঢোকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে। তাই সচরাচর টাকা লেনদেনের বিষয়টি সকলের কাছেই আজকাল আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। তাই নাগরিকদের সুবিধার্থে রেশন দোকানে খুচরো লেনদেনের বিষয়টি চালু করতে চাইছে কেন্দ্র। বিশেষ করে গ্রামীন এলাকায় এই পরিষেবা খুবই লাভজনক হবে। এই বিষয়ে খুব তাড়াতাড়ি প্রস্তাব আনা হতে পারে বলে খবর।

Holiday (পশ্চিমবঙ্গে ছুটি)

পোস্ট অফিসের পরিষেবা আজকাল পোস্ট অফিসে (Post Office) নানা কাজে যেতে হয় অনেককে। কেউ কেউ যেমন অনেক প্রকল্পে বিনিয়োগ করেন পোস্ট অফিসে, তেমনই আবার কেউ কেউ আধার কার্ড বা পাসপোর্ট সংশোধনের জন্যও পোস্ট অফিসের চৌকাঠ পেরোন। তবে গ্রাহকদের সুবিধার্থে এবার এই পরিষেবা রেশন দোকানে (Ration Card) আনতে পারে সরকার।

Upper Primary Merit List – উচ্চ প্রাথমিকের মেধা তালিকা নিয়ে মামলা দায়ের। শিক্ষক নিয়োগ ফের অথৈ জলে। চাকরিপ্রার্থীদের স্বপ্ন ভঙ্গ।

এই দুই পরিষেবা যদি কেন্দ্রীয় সরকার আনে তাহলে আমজনতারা খুব উপকৃত হবে। খুব তাড়াতাড়ি এই সম্পর্কে কোন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকে। রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে এই সকল পরিষেবা একদমই বিনামূল্যে প্রদান করা হবে, আর এর ফলে গ্রাহকদের সঙ্গে ডিলারদেরও সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। আগামী বছরের লোকসভা ভোটের আগে এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

Post Office Savings Schemes – পোষ্ট অফিসের 10 টি নতুন সঞ্চয় প্রকল্প। গরীব মানুষের কথা ভেবেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""