গুরুত্বপূর্ণ খবর

Ration Card – রেশন গ্রাহকদের বিনামূল্যে ডাল, তেল, মশলা দেবে রাজ্য সরকার। কোটি কোটি মানুষ উপকৃত হবে।

Adv

রেশন কার্ড (Ration Card) ব্যবস্থার মাধ্যমে দেশের অধিকাংশ মানুষ নিয়মিত খাদ্যশস্য সংগ্রহ করে থাকেন। দেশের মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত, আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর মানুষকে রেশনের মাধ্যমে নিয়মিত খাদ্যদ্রব্যের যোগান দিয়ে থাকে কেন্দ্র এবং রাজ্য, উভয় সরকার। বিভিন্ন রাজ্য সরকারের তরফেও রেশনের মাধ্যমে সেই রাজ্যের বাসিন্দাদের জন্য গুরুত্বপূর্ণ বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত করা হয়েছে।

Big Announcement On Ration Card By State Government.

পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যেই দুয়ারে রেশন পরিষেবা নিয়ে এসেছে (Duare Ration In West Bengal) যা দেশের মধ্যে এক দৃষ্টান্ত স্থাপন করেছে। সাধারণ মানুষকে আর রেশন দোকানে (Ration Card In West Bengal) ডিলারদের কাছে গিয়ে লাইনে দাঁড়িয়ে থাকতে হয় না। রেশন ডিলাররা মানুষের দোরগোড়ায় এসে পরিষেবা পৌঁছে দেন। ঠিক একইভাবে রেশনের মাধ্যমে রাজস্থান সরকার (Government Of Rajasthan) এবার সেই রাজ্যের বাসিন্দাদের বিনামূল্যে খাদ্যদ্রব্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Ad

রাজস্থানের অশোক গেহলট সরকারের তরফে ইতি মধ্যেই ঘোষণা করে জানানো হয়েছে, অন্নপূর্ণা ফুড কিট স্কিমের (Annapurna Food Kit Scheme) অধীনে সেই রাজ্যের 1.04 কোটি মানুষ প্রতি মাসে বিনামূল্যে খাদ্য শস্য (Free Ration Items) সংগ্রহ করবেন। এই অন্নপূর্ণা ফুড প্রকল্পে প্রতি মাসে রাজস্থান বাসীদের হাতে সম্পূর্ণ বিনামূল্যে রেশনের (Ration Card) মাধ্যমে অন্নপূর্ণা প্যাকেট তুলে দেওয়া হবে। এই অন্নপূর্ণা প্যাকেট প্রকল্পের মধ্যে নিত্য প্রয়োজনীয় খাদ্য দ্রব্য থাকবে।

অন্নপূর্ণা প্যাকেট প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেন, প্রতিটি গণতান্ত্রিক সরকারের দায়িত্ব সেই রাজ্যের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের বিনামূল্যে খাদ্য শস্য (Free Ration Card Items) বন্টন করা। রাজস্থান সরকারের এই উদ্যোগের ফলে ১.০৪ কোটি মানুষ উপকৃত হবেন। তাদের হাতে প্রতিমাসে রেশন ডিলারদের (Ration Dealer) মাধ্যমে অন্নপূর্ণা ফুড কিট স্কিমের অধীনে খাদ্য দ্রব্যের প্যাকেট তুলে দেওয়া হবে।

রাজস্থান বাসীদের উদ্দেশ্যে সরকার যে অন্নপূর্ণা প্যাকেট তুলে দেবে, সেই প্যাকেটের মধ্যে থাকছে, ছোলার ডাল (Lentils), সয়াবিন ভোজ্য তেল (Soyabean Oil), চিনি (Sugar), আয়োডিন যুক্ত লবণ (Iodine Salt), লঙ্কার গুঁড়ো, ধনের গুঁড়ো, হলুদ গুঁড়ো (Spices Powder) সহ আরো অন্যান্য দ্রব্য। রাজস্থানের জয়পুরের বিড়লা অডিটোরিয়ামে অন্নপূর্ণা প্যাকেট প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্যাকেট বিতরণ করেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

Government Subsidy (পশ্চিমবঙ্গ সরকারের ভর্তুকি)

এই প্রকল্পটি রাজস্থানে ১৫ই আগস্ট থেকে চালু করা হয়েছে। প্রতিমাসে এই প্রকল্পের মাধ্যমে রাজ্য বাসির হাতে সম্পূর্ণ বিনামূল্যে অন্নপূর্ণা প্যাকেট তুলে দেওয়া হবে (Ashok Gehlot Government Launch Annapurna Scheme) পাশাপাশি, রাজস্থানের রেশন ডিলারদের (Ration Card) কমিশনের বিষয়েও রাজস্থান সরকারের তরফে গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে।

Holiday List – আবার ছুটি ঘোষণা করলো রাজ্য সরকার, কারা কারা পাবেন দেখুন।

রাজস্থানের মানুষদের জন্য অশোক গেহলট সরকারের তরফে এই অন্নপূর্ণা প্রকল্প রেশন কার্ডের (Ration Card) মাধ্যমে চালু করার ফলে সেই রাজ্যের 1.04 কোটি মানুষ উপকৃত হবেন বলেই জানা যাচ্ছে। এই ধরণের সুবিধা রেশন কার্ডের (Ration Card Benefits) মাধ্যমে অনেক রাজ্য সরকারের তরফেই দেওয়া হয়ে থাকে। এখন এই তালিকায় নতুন সংযোজন হল রাজস্থান। পশ্চিমবঙ্গের বাসিন্দারাও রেশন কার্ডের মাধ্যমে অনেক ধরণের সুবিধা পেয়ে থাকেন।

Digital Birth Certificate – বাধ্যতামূলক হলো ডিজিটাল বার্থ সার্টিফিকেট, সবাইকে আপডেট করতে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""