গুরুত্বপূর্ণ খবর

Ration Card – সকল রেশন গ্রাহকদের 31 তারিখের মধ্যে এই কাজ করতেই হবে, সরকারের নির্দেশ।

Adv

রেশন কার্ড বা Ration Card ভারতবর্ষের প্রতিটা নাগরিকদের জন্যে খুবই গুরুত্বপূর্ণ নথি আধার কার্ড এর মত। বেশি করে গরিব মানুষদের জন্যে এতি খুবই দরকারি। করোনার আগে সাধারন মানুষদের নায্য মূল্যে রেশন সামগ্রী কিনে নিতে হত। কিন্তু করোনা আসার পর থেকে ভারত সরকার বিনামূল্যে চাল গম ইত্যাদি সামগ্রী দিচ্ছে এরফলে উপকৃত হচ্ছে প্রচুর গরিব মানুষ গুলো। কিন্তু এই রেশন নিয়ে নানা রকমের দুর্নীতি হয়েছে।

Ration Card Update Details.

এই নিয়ে রীতিমত রাজ্য তোলপাড়। এই রেশন দুর্নীতির জেড়ে খাদ্যমন্ত্রীকে গ্রেফতার করেছে পুলিশ। এছারা আরও অনেক কে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। তাই এই রেশন দুর্নীতি রুখতে প্রধান মন্ত্রী রেসন কার্ড এর সাথে আধার কার্ড লিংক (Ration Card Link With Aadhaar) করতে নির্দেশ দিয়েছে। রেশন কার্ড এর সাথে আধার কার্ড লিংক করার ফলে রেশন গ্রাহকদের বায়োমেট্রিক পদ্ধতিতে চিনে তারপরে রেশন সামগ্রী হাতে তুলে দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই অর্ধেক মানুষ এই কাজ সেরে ফেলেছে।

Ad

কিন্তু যারা এখনো পর্যন্ত করেননি তাদের জন্যে আর ও কয়েকদিন তারিখ বাড়ল সরকার। আগে আধার লিংক করার শেষ তারিখ দেওয়া হয়েছিল 30 শে সেপ্টেম্বর 2023 পর্যন্ত। কিন্তু অনেকে লিংক না করার ফলে তারিখ আর এক মাস বাড়ান হল 31 শে ডিসেম্বর 2023 পর্যন্ত করা হয়েছে। এই তারিখের মধ্যে লিংক না করকে সাময়িক ভাবে রেশন কার্ড বন্ধ (Ration Card Block) করে দেবে সরকার।

আপনি জনসুবিধা কেন্দ্রে পৌঁছে অবিলম্বে এই কাজটি সম্পন্ন করতে পারেন। এছাড়াও আপনি অনলাইনে নিজের স্মার্টফোনের মাধ্যমে এই লিঙ্ক করতে পারেন। ফোনের মাধ্যমে কিভাবে লিংক করবেন তার পদ্ধতি নিচে দেওযা হল। মোবাইলে Ration Card এর সঙ্গে আধার লিংক করার পদ্ধতি। আপনারা খুবই সহজে এই কাজ করার মাধ্যমে নিজেদের রেশন কার্ড ব্লক হওয়া থেকে বাঁচাতে পারবেন।

Gold Price (সোনার দাম)

1) প্রথমে খাদ্য দফতরের ওয়েবসাইট www.wbpds.gov.in খুলুন।
2) এর পরে, ‘রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক করুন’ বিকল্পটি নির্বাচন করুন।
3) আপনার রেশন কার্ড নম্বর (Ration Card Number) লিখুন।
4) ‘লিঙ্ক আধার এবং মোবাইল নম্বর’ বিকল্পটি নির্বাচন করুন।

Lottery Winning Tips – লটারি জেতার নিয়ম জেনে টিকিট কিনুন, পুরস্কার পাওয়া আরও সহজ হবে।

5) এবার আপনার আধার নম্বর লিখুন।
6) আপনার ফোনে একটি ওটিপি আসবে, এটি লিখুন।
7) রেশন কার্ডের (Ration Card) সাথে আধার কার্ড লিঙ্ক করুন।
8) আধার-রেশন কার্ড লিঙ্ক হওয়ার পরে আপনি একটি এসএমএস পাবেন। তখন বুঝতে পারবেন আপনার আধার কার্ড আর রেশন কার্ড এর লিংক করা হয়েছে।
Written by Ananya Chakraborty.

এই মুহুর্তে শিক্ষকদের বেতন বৃদ্ধি সম্ভব নয়, সাফ জানিয়ে দিলো রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""