ট্রেন্ডিং

এবার শনি রবিবারেও খোলা থাকবে সমস্ত ব্যাংক, মিলবে 24 ঘন্টা পরিষেবা, RBI এর ঘোষণায় খুশি দেশবাসী।

Adv

রাতদিন সাতদিন ২৪ ঘন্টা খোলা থাকবে ব্যাংকের পরিষেবাঃ

সমস্ত ব্যাংক খোলা থাকছে শনি রবিবারেও। অর্থবর্ষ শেষের দিকে জরুরী ভিত্তিতে নির্দেশিকা জারি করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India). চলতি আর্থিক বছরের শেষ মাস চলছে। এই সময়ে ফিনান্সিয়াল ইয়ারের (Financial Year) সমস্ত আর্থিক লেনদেন সংক্রান্ত গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করে ফেলতে হয়। স্বাভাবিকভাবেই ব্যাংকগুলোতে কাজ চলছে একেবারে দ্রুত গতিতে। RBI- এর তরফে প্রতি বছরের মত এই বছরেও ৩১ শে মার্চ সময়ের মধ্যেই সমস্ত ধরনের হিসাব নিকাশ আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে।

Ad

আর সেই লক্ষ্যেই এবার RBI গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করেছে। সেখানে জানানো হয়েছে, ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত সমস্ত ব্যাংক খোলা রাখতে হবে। এমনকি সাপ্তাহিক ছুটির দিন মাসের শেষ শনিবার ও রবিবারেও ব্যাংকের দরজা বন্ধ থাকবে না। দেশ জুড়ে সমস্ত ব্যাঙ্ক কর্তৃপক্ষকে RBI এর তরফে এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। ২১ মার্চ এই সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক (RBI). সেখানে জানিয়ে দেওয়া হয়, ৩১ মার্চ তারিখ পর্যন্ত সমস্ত ব্যাংকের প্রতিটি শাখায় বাকি দিনগুলিতে নির্দিষ্ট সময় পর্যন্ত Bank খোলার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন, রাজ্যবাসীদের সুখবর, রেশন পরিষেবার সাথে চালু হচ্ছে ব্যাংকিং সিস্টেম কি কি সুবিধা পাবেন জেনে নিন।

24 ঘন্টা কি কি পরিষেবা মিলবে?

এমনিতেই অনলাইন Banking & UPI 24 ঘন্টা খোলা থাকে। কিন্তু এবার তার সঙ্গে NEFT এবং RTGS- এর পরিষেবা ২৪ ঘন্টাই চালু রাখার নির্দেশ দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে। ৩১ মার্চ সরকারি চেক লেনদেনের জন্য বিশেষ ক্লিয়ারিং এরও (Cheque Clearance) ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গিয়েছে আর বি আই এর তরফে।
চলতি আর্থিক বছর শেষ হচ্ছে আগামী ৩১ মার্চ। তার আগে সমস্ত সরকারি লেনদেনের হিসেব যাতে চলতি আর্থিক বছরের মধ্যেই রাখা যায়, সেটাই নিশ্চিত করতে বলা হয়েছে সমস্ত Bank কর্তৃপক্ষকে।

আরও পড়ুন, কৃষক বন্ধুদের জন্য নতুন প্রকল্প, 90% টাকা দেবে সরকার, কিভাবে পাবেন?

৩১শে মার্চের আগে যেগুলো করতেই হবেঃ

ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে ৩১ মার্চের মধ্যে প্যান আধার লিংক (PAN Aadhaar Link) করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, দেরী করার জন্য ১০০০ টাকা জরিমানাও দিতে হচ্ছে। যদি আর্থিক বছর শেষের মাসেই পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) একাউন্টে যদি টাকা জমা না দিয়ে থাকেন, তাহলে এক্ষুনি কিছু টাকা পিপিএফ এবং এসএসওয়াই একাউন্টে জমা দিতে হবে। তা না হলে এই অ্যাকাউন্ট দুটি নিষ্ক্রিয় হয়ে যেতে পারে।

আরও পড়ুন, সাধারণ মানুষের স্বস্তির খবর, বাড়লো আধার লিঙ্কের সময়সীমা, সবাই এটাই চাইছিলো।

এছাড়াও PPF এবং SSY একাউন্ট চালু রাখতে ৩১ মার্চের মধ্যে টাকা জমা দেওয়ার প্রয়োজন। কেন্দ্র এবং রাজ্য উভয় সরকারের আর্থিক লেনদেন সংক্রান্ত রিপোর্ট করার জন্য ৩১ মার্চ থেকে ১ এপ্রিল দুপুর পর্যন্ত রিপোর্টিং উইন্ডো খোলা থাকবে। তবে ৩১ মার্চের পর ১ এপ্রিল এবং ২ এপ্রিল ২ দিন সমস্ত ব্যাংক বন্ধ থাকবে বলেই জানা গিয়েছে।
Written by Satadal Ghosh.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""