গুরুত্বপূর্ণ খবর

Indian Currency – বন্ধের মুখে 1, 2, 5,10 টাকার কয়েন! RBI এর তরফে জারি নির্দেশিকা।

Adv

গত ১৯ মে Indian Currency নিয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে নির্দেশিকা জারি করা হয়েছিল, ২০০০ টাকার নোটের সার্কুলেশন বন্ধ করা হয়েছে। বাজার থেকে ২,০০০ টাকার সমস্ত নোট তুলে নেওয়া হবে। তবে নোট বাতিলের (Indian Currency Cancel) প্রসঙ্গে কোনো বক্তব্য করা হয়নি। ব্যাংকগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল, কোনো গ্রাহককে যেন ২,০০০ টাকার নোট না প্রদান করা হয়। এর জন্য অবশ্য ব্যাংকের নির্দিষ্ট শাখাগুলিতে গিয়ে টাকা বদলানোর বিষয়েও আশ্বাস দেওয়া হয়েছে। আর এবার ১, ২, ৫ এবং ১০ টাকার কয়েন নিয়ে বড়োসড় আপডেট জানা গেলো। তবে কী বন্ধ হতে চলেছে এই কয়েনগুলির ব্যবহার?

Indian Currency

কয়েন ব্যবহার নিয়ে সাধারণ মানুষের মনে অনেক রকমের প্রশ্ন থাকে। দোকানদার থেকে ক্রেতাদের মধ্যে বেশ কয়েকজনই থাকেন, যারা খুজরো নিতে অস্বীকার করেন। বিশেষত, rbi এর তরফে ১ টাকার ছোটো কয়েন ব্যবহার নিয়ে দেশের বহু নাগরিককে সমস্যায় পড়তে হয়েছে। বর্তমানেও সেই সমস্যার সমাধান সম্ভব হয়নি। অন্যান্য কয়েন ব্যবহার নিয়েও কোনো না কোনো সমস্যায় পড়তেই হয়েছে।

Ad

সংবাদ মাধ্যম সূত্রে খবর, দোকানদারদের একাংশের বক্তব্য, অনেক বড় বড় দোকানদার বা ব্যবসায়ীরা কয়েন নিতে চান না। তাই কয়েন নিলে এক প্রকার তা পড়েই থাকে। আর ব্যবহার করা হয় না। ৫০ পয়সা মূল্য লাখ টাকারও বেশি, এছাড়াও জেলার বাজারে দোকানদার ও ব্যবসায়ীদের কাছে বহু ১,২, ৫ ও ১০ টাকার কয়েন আটকে রয়েছে। উল্লেখ্য, এখনও পর্যন্ত ১, ২, ৫ এবং ১০ টাকার (Indian Currency) কয়েনের ব্যবহার বন্ধ করা হচ্ছে, এই নিয়ে rbi এর তরফে কোনো নির্দেশিকা জারি করা হয়নি।

সময়ের আগেই সেরে ফেলুন জরুরি কাজ, ব্যাংকে নয়া নিয়ম চালু করা হচ্ছে, কোন কোন সমস্যার মুখে গ্রাহকেরা?

সংবাদ মাধ্যম সূত্রে খবর, ব্যাংক অফ বরোদার ম্যানেজার এই প্রসঙ্গে জানান, কোনো ব্যাংক কর্মী গ্রাহকের কাছ থেকে কয়েন নিতে অস্বীকার করতে পারবেন না। পাশাপাশি কোনো দোকানদার কয়েন নিতে অস্বীকার করলে সংশ্লিষ্ট গ্রাহক তার বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করতে পারেন। পাশাপাশি এই জেলার পোস্ট অফিসের সুপারিনটেনডেন্ট জানান, rbi এর পক্ষ থেকে কয়েনের ব্যবহার নিয়ে কোনো নয়া নির্দেশিকা জারি করা হয়নি।

যদি কোনও অ্যাকাউন্টহোল্ডার পোস্ট অফিসে কয়েন জমা করতে আসেন, সেগুলি নিতে অস্বীকার করা হয় না। বরং পোস্ট অফিস থেকে কয়েনগুলি আরবিআই-এ জমা হয়।
Indian Currency কয়েন নিতে অস্বীকার করলে কী শাস্তি হতে পারে?
এখনও পর্যন্ত rbi এর তরফে কয়েন ব্যবহার নিয়ে কোনো নয়া নির্দেশিকা জারি করা হয়নি।

1000 টাকার নোট নতুন রূপে ফিরিয়ে আনা হচ্ছে? কি জানালেন RBI গভর্নর শক্তিকান্ত দাস।

তাই দোকানদার বা কোনো ক্রেতা এমনকি ব্যাংকও কয়েন নিতে অস্বীকার করতে পারবে না। কয়েন নিতে অস্বীকার করা হলে, তা আইন লঙ্ঘন করার সমান। সেক্ষেত্রে অস্বীকার করা ব্যক্তিকে ভারতীয় দণ্ডবিধির 124A ধারায় ৩ বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ডে দন্ডিত করা হতে পারে। এমনকি আর্থিক জরিমানাও করা যাবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""