অর্থনীতি

KYC Rules – ভারতে ব্যবসা করতে হলে এবার সবাইকে KYC জমা দিতে হবে। কেন্দ্র সরকারের নতুন আইন।

Adv

KYC Rules বা Know Your Customer নিয়ে আরো কঠোর ব্যবস্থা নিতে চলেছে অর্থমন্ত্রক। দেশ বর্তমানে ডিজিটাল হয়েছে। সব ক্ষেত্রেই প্রায় ডিজিটাল লেনদেন শুরু হয়ে গিয়েছে। বড় বড় ব্যবসায়ী থেকে ছোট ব্যবসায়ী সবাই ডিজিটাল লেনদেন (Digital Transaction) চালু করে দিয়েছে। দিন দিন দেশে ডিজিটাল লেনদেনের পরিমান বৃদ্ধি পাচ্ছে। প্রত্যেক ব্যবসায়ী এখন আর্থিক পরিষেবা দেওয়ার জন্য এর আওতায় আসছে।

KYC Rules Change For Businessmens In India.

আর এই আর্থিক পরিষেবা দিতে ব্যাংক তাদের প্রতিনিধি নিয়োগ করে। তবে দেশ যত ডিজিটাল হচ্ছে তত সাইবার হানার সংখ্যাও বাড়ছে। উল্লেখ্য, জাতিয় অপরাধ রেকর্ড ব্যুরো এর তথ্য অনুসারে 2023 সালে দেশে আর্থিক ক্ষেত্রে 11,28,265 গুলো সাইবার হানার (Cyber Crime) ঘটনা দেখা গিয়েছিল। যার সাথে যুক্ত ছিল 7488.63 কোটি টাকা। এবার এই সাইবার হানার মুখে যাতে পড়তে না হয় তার জন্যে KYC Rules নিয়ে কড়া পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে কেন্দ্র সরকার।

Ad

সুত্রের খবর, এই জন্য বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্যে ব্যবসায়ী ও ওই প্রতিনিধিদের KYC এবং একাউন্ট খোলার প্রক্রিয়া আরো কঠোর করার নির্দেশ জারি করতে পারে কেন্দ্র। বিশেষত গ্রাম অঞ্চলে যে সব ব্যবসায়ী ও প্রতিনিধি আর্থিক পরিষেবার সাথে যুক্ত তাদের ক্ষেত্রেই কঠোর নিয়ম (KYC Rules) মেনে চলার কথা ভাবা হচ্ছে। গ্রাহক সুরক্ষার পাশপাশি আর্থিক ব্যবস্থা সুরক্ষিত করে তোলাই যার লক্ষ্য।

সংশ্লিষ্ট মহলের মতে, গত বছর ব্যাংক অব বরোদার অ্যাপে (BOB App) একাধিক মোবাইল নম্বর ব্যবহার করে বেশি নথিভুক্তি দেখানোর অভিযোগ সামনে এসেছিল। ভবিষ্যতে এই ধরনের ঘটনা আটকাতেই এই পথে হাটতে পারে কেন্দ্রিয় অর্থ মন্ত্রক। সূত্রের খবর, এই জালিয়াতি আটকাতেই যেখানে জালিয়াতি বেশি হয এমন জায়গায় ব্যাংকিং প্রতিনিধিদের নিয়োগ প্রক্রিয়া (KYC Rules) খতিয়ে দেখার জন্যে।

Money Saving (টাকা জমানোর উপায়)

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান গুলোকে নির্দেশ দিতে পারে রিজার্ভ ব্যাংক। এর সাথে বন্ধ করা হতে পারে মাইক্রো ATM গুলো। কিন্তু এখনো পর্যন্ত KYC Rules নিয়ে এই পরিবর্তন শুধুমাত্র দেশের ব্যবসায়ীদের জন্যই করা হয়েছে। কিন্তু ভবিষ্যতে বাকি সকল গ্রাহকদের জন্যও এই নিয়ম আরও কড়া হতে পারে বলে মনে করছেন অনেকে। আর কিছুদিন পরে এই সম্পর্কে আরও তথ্য জানানো হবে।

6 মাস টাকা তুলতে পারবেন না গ্রাহকরা। এই ব্যাংকের ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করলো RBI.

এর আগেও অনেকবার RBI এবং সরকারের তরফে KYC Rules পরিবর্তন করা হয়েছে দেশের সকল মানুষদের আর্থিক সুরক্ষার কথা মাথায় রেখে এবং তাদের কষ্টের উপার্জন প্রতারকদের হাতে যাতে না যায় সেই কারণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারে ব্যবসায়ীদের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

আধার কার্ড গ্রাহকদের সুখবর। টাকার দরকার হলেই টাকা দিচ্ছে ব্যাংক। 5 মিনিটে ব্যাংক একাউন্টে ঢুকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""