অর্থনীতি

Indian Currency – ফের চালু হচ্ছে পুরোনো 500 ও 1000 টাকার নোট? রিজার্ভ ব্যাংকের বড় ঘোষণা।

Adv

ফের কি চালু হবে ভারতীয় মুদ্রা (Indian Currency) ১০০০ টাকার নোট (1000 Rupees Note)? এই প্রশ্নটাই জাগতে শুরু করেছে দেশবাসীর মনের মধ্যে। কারণ সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) ২০০০ টাকার নোট (2000 Rupees Note) বাতিল করে দেওয়ার কথা ঘোষণা করে। যত শীঘ্র সম্ভব ব্যাংকে গিয়ে ২০০০ টাকার নোট জমা দিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। আর তারপর থেকেই ব্যাংকগুলোতে লাইন লেগে যায় ২ হাজার টাকার নোট জমা দেওয়ার জন্য।

Old Indian Currency Notes Will Comeback Soon?

কিন্তু ২০০০ টাকার নোট তুলে নেওয়ার পরে কি পুরনো ৫০০ টাকা (500 Rupees Indian Currency) আর ১০০০ টাকার নোট আবার ফেরত আসবে? বাজারে কি আবার দেখা যাবে পুরনো ৫০০ টাকা, ১০০০ টাকার নোট? এটাই জানতে চাইছেন দেশবাসী। বছর কয়েক আগে কেন্দ্রীয় সরকার (Government Of India) নোটবন্দির সিদ্ধান্ত (Demonitisation) নেয়। সেই সময় দেশজুড়ে চরম অরাজকতার পরিস্থিতি তৈরি হয়। মানুষের দুর্দশার সীমা ছিল না।

Ad

তড়িঘড়ি করে প্রতিদিন হাজার হাজার মানুষ প্রতিটি ব্যাংকের দোরগোড়ায় লাইন দিচ্ছিলেন পুরনো নোট (Indian Currency) জমা দিয়ে দেওয়ার জন্য। পুরনো ৫০০ টাকা আর ১ হাজার টাকার নোট বাতিল করে দিয়ে নতুন ২০০০ টাকার নোট চালু করা হয়। কালোবাজারি (Smuggling) বন্ধ করার লক্ষ্যেই ২,০০০ টাকার নোট চালু করা হয় বলে জানায় কেন্দ্র।

DA Hike (ডিএ বৃদ্ধি)

কিন্তু ফের ২০০০ টাকার নোট কিছুদিন আগেই বাতিল করার সিদ্ধান্ত (2000 Rs Note Cancel) ঘোষণা করে RBI প্রশ্ন উঠেছে, তাহলে কি ২০০০ টাকার নোটে কালোবাজারি বন্ধ হল না? আর ২০০০ টাকার নোট বাতিল হতেই ১ হাজার টাকার নোট (Indian Currency) ফের চালু হবে কিনা সেই বিষয়টি নিয়ে প্রশ্ন দেখা দেয়। এবার এই প্রশ্নের জবাবে আর বি আই এর তরফে এখনো পর্যন্ত কিছু জানা যায়নি।

Para Teacher Salary – পশ্চিমবঙ্গের পার্শ্ব শিক্ষকদের সুখবর, বেতনবৃদ্ধি স্থায়ীকরণ ও পদোন্নতি নিয়ে নবান্নের ঘোষণা।

RBI এর তরফে জানানো হয়েছে, ২০০০ টাকার নোট বাতিল হয়ে গেলেও পুরনো নোট (Indian Currency) আর ফিরে আসবে না। বাজারে আর পুরনো ১০০০ টাকার নোট এক্ষুনি দেখা যাবে না। ভবিষ্যতে নতুন করে ১০০০ টাকার নোট ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হবে কিনা সেই বিষয়টিও জানাতে পারেনি আরবিআই। তবে রিজার্ভ ব্যাংকের তরফে ৫০০ টাকার নোট ছাপানোর সংখ্যা ধীরে ধীরে বাড়ানো হচ্ছে।

Pm Matru Vandana Yojana – লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রীর দিন শেষ, এসে গেল সরকারের নতুন প্রকল্প, প্রতি মাসে পাবেন 5000 টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""