অর্থনীতি

RBI Fine – এর বড় জরিমানার মুখে HDFC সহ আরও 2 ব্যাংক, সমস্যায় পরবেন গ্রাহকরাও, একাউন্ট থাকলে করুন এই কাজ।

Adv

দেশের শীর্ষতম ব্যাংক হিসেবে পরিচিত রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বা RBI. এইবার RBI Fine এর তালিকায় কিছু বড় বড় ব্যাংক। যেটি দেশের অর্থনীতি ভারসাম্য রাখার জন্য আর্থিক দিকগুলি দেখাশোনা করে। এর আগেও RBI এর নির্দেশে দেশের বেশ কয়েকটি ব্যাংককে জরিমানা করা হয়েছিল। এবার এই তালিকায় যুক্ত হল আরো কয়েকটি ব্যাংকের নাম। তবে সাধারণ মানুষ অর্থ সঞ্চয়ের জন্য ব্যাংকে টাকা জমা করে থাকেন।

RBI Fine এর তালিকায় এই ব্যাংক, সমস্যার মুখে গ্রাহকেরা।

কিন্তু যদি ব্যাংকের নামেই জরিমানা করা হয়, তাহলে সেই ব্যাংকের গ্রাহকেরা কতটা সমস্যায় পড়তে চলেছেন? তা জেনে নেওয়া যাক। RBI -এর তরফে এই নিয়ে বিবৃতিতে বলা হয়েছে, সংস্থাটি ২০১৯-২০ সালের মধ্যে কয়েকজন গ্রাহকের ম্যাচুরিটি আমানত তাদের ব্যাংক অ্যাকাউন্টে জমা করতে পারেনি। তাছাড়া ন্যাশনাল হাউজিং ব্যাংক (এনএইচবি) -এর নিয়ম মানা হয়নি।

Ad

এ সঞ্চয় করতে চান? আগে অবশ্যই এই 5টি বিষয়ে জেনে নিন।

পাশাপাশি এ নিয়ে সংস্থাটিকে কারণ দেখাতে নোটিশ জারি করা হয়েছিল। এরপর অবশ্য হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড উত্তর দেয়। কিন্তু RBI এর তরফে এও জানানো হয়েছে, কোম্পানির উত্তর বিবেচনা করার পর, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে নিয়মগুলি না মানার জন্য অভিযোগ উঠছে তার জন্য জরিমানা আরোপ করা প্রয়োজন।

কত টাকা RBI Fine করেছে?
RBI এর তরফে বিবৃতি দিয়ে হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডকে (এইচডিএফসি) ৫ লক্ষ টাকা জরিমানা করল RBI. তবে শুধু HDFC নয়, আরো ২ টি ব্যাংককে এই জরিমানার মুখে পড়তে হয়েছে। এদিক থেকে অবশ্য HDFC এর পক্ষ থেকে পাল্টা প্রতিক্রিয়া জানানো হয়েছে, নস্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে কোম্পানি জানিয়েছে, RBI-এর বিবৃতি তাদের কাছে পৌঁছেছে। সেই চিঠির নির্দেশ মেনে চলা হবে বলে জানানো হয়েছে।

RBI Fine এর তালিকায় আর কোন কোন ব্যাংকের নাম রয়েছে?
১) RBI এর পক্ষ থেকে জানানো হয়েছে, রেগুলেটর সংস্থার নিয়ম না মানার জন্য মুম্বইয়ের আইজিএইচ হোল্ডিং প্রাইভেট লিমিটেডকেও ১১.২৫ লক্ষ টাকার জরিমানা করা হয়েছে।
২) এছাড়া তামিলনাড়ুর মুসিরি আরবান কো-অপারেটিভ ব্যাংকের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। আগামী ৬ মাসের জন্য এই সমবায় ব্যাংকের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আরবিআই-এর অনুমতি ছাড়া এই ব্যাংক কোনোপ্রকার ঋণ দিতে বা লেনদেন করতে, কোনও বিনিয়োগ করতে পারবে না।

এই সরকারি প্রকল্পের টাকা 5000 থেকে বেড়ে হচ্ছে 10000 টাকা, খুশির হাওয়া আকাশে বাতাসে।

RBI Fine এর ফলে কতটা সমস্যায় পড়তে চলেছেন গ্রাহকেরা?
এই সমবায় ব্যাংকের গ্রাহকেরা RBI এর নির্দেশ অনুসারে, অ্যাকাউন্ট থেকে ৫ হাজার টাকার অধিক তুলতে পারবেন না।
উল্লেখ্য, আমাজন পে এর উপরেও জরিমানা আরোপ করেছে RBI. বিশেষত, kyc সংক্রান্ত নিয়ম না মানার জন্যই জরিমানা করা হয়েছে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""