রোজগার

Old Note Sell – পুরনো নোট বিক্রি করবেন বলে ভাবছেন? RBI এর নিয়ম না মানলে কড়া শাস্তি।

Adv

আপনার কাছে কি আছে পুরনো নোট বা কয়েন? আপনি কি সেই পুরনো নোট (Old Note Sell) ই-কমার্স সাইটে (E-Commerce Site) বিক্রি করছেন? তাহলে আপনার রিজার্ভ ব্যাংক ওফ ইন্ডিয়ার (RBI Guidelines) এই নিয়মটি জেনে রাখা জরুরী। কারণ RBI পুরনো নোট বা কয়েন বিক্রির উপরে একটি নিয়ম জারি করেছেন আর সেই নিয়ম না মানলে বড় শাস্তি হতে পারে আপনাদের। কিসেই নিয়ম জেনে নিন।

Old Note Sell Online In Ebay OLX Indiamart Coinbaazar.

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে পুরনো নোট বা কয়েন বিক্রি করে লাখ লাখ টাকা আয় করা খবর খুব ভাইরাল হয়েছে। তাই যদি কারো কাছে পুরনো নোট (Old Note Sell) থাকে এবং তা বিক্রি করতে চান তাহলে প্রথমেই RBI এর মুদ্রা সংক্রান্ত নিয়ম গুলো জানুন। কারন বৈধ মুদ্রা বিক্রি করা অপরাধ। আর এই নিয়ম কেউ না মানলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে RBI.

এমন অনেক মানুষ আছে যারা ই-কমার্স সাইটে ব্যাংকিং নিয়ম না মেনে বেশি দামে পুরনো নোট বা কয়েন বিক্রি করছেন। বিক্রির জন্য এই গুলোর গুণাগুণ হিসেব করা হচ্ছে। যেমন ধরুন 90 দশকের পুরনো 100 টাকার নোট (100 Rupees Old Note Sell) অনেকে 8 থেকে 10 হাজার টাকায় বিক্রি করছেন। একইভাবে 786 সিরিজ এবং RBI গভর্নরদের (RBI Governor) মেয়াদকালের নোট গুলোও দুর্লভ হওয়ায় বেশি দামে বিক্রি হচ্ছে।

RBI এর নিয়ম অনুযায়ী বৈধ মুদ্রা বিক্রি করা অপরাধ। যে বা যারা এই কাজ করবে তাদের কঠোর শাস্তি দেওয়া হবে। RBI এর ওয়েবসাইটে প্রকাশিত প্রেসনোটে স্পষ্ট উল্লেখ করা হয়েছে RBI এর লোগো দেখে ভুল করে কারো ফাঁদে পা দেবেন না। রিজার্ভ ব্যাংক নোট এর উপরে কোন কমিশন চার্জ বা ট্যাক্স নেয় না এবং অন্য কাউকে কমিশন বা চার্জ নিতেও দেয় না (Old Note Sell).

কিন্তু তার পরেও কোনো কোনো ই-কমার্স সাইট নিজের ইচ্ছে মত দামে পুরনো নোট বা কয়েন বিক্রি করছেন।জানা যাচ্ছে ইকমার্স সাইটে পুরনো 100 টাকার নোট 9999 টাকায় বিক্রি হচ্ছে। এই নোটটিকে প্রাচীন এবং সীমিত নোট হিসেবে দাবী করা হচ্ছে। এমনকি এই নোট EMI তেও বিক্রি হচ্ছে। Old Note Sell করার আগে আপনাদের এই সকল নিয়ম সম্পর্কে জেনে নিতে হবে।

Online Old Note Sell Criteria

অনেকে 786 নম্বরটিকে বিশেষ বলে মনে করেন। তাই আজকাল বিভিন্ন ই-কমার্স কোম্পানি গুলো এর সুযোগ নিচ্ছে। তাই 786 সিরিজের 20 টাকার নোট চালু থাকা সত্ত্বেও, শুধুমাত্র এই সিরিজের কারণে সে গুলি অনেকে 500 টাকায় বিক্রি করছেন। একই ভাবে 5 টাকার নোট বিক্রি হচ্ছে 300 টাকায়। আর এর মধ্যে 786 Old Note Sell করে অনেকেই বেশি টাকা পেয়েছেন।

RBI Governor Name Old Note Sell

রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস, এস ভেঙ্কটরামন, ডি সুব্বারাও এবং সি রঙ্গরাজনের স্বাক্ষরিত 10 টাকা এবং 20 টাকার নোট গুলো বেশি দামে বিক্রি হচ্ছে। এই নোট গুলোর জন্যে নেওয়া হয় 60 থেকে 150 টাকা। এছাড়াও পুরনো গভর্নরের সাইন সহ 786 সিরিজের নোটের জন্যে 250 টাকা নেওয়া হচ্ছে।

E Shram Card (ই শ্রম কার্ড)

Old Note Sell Rules In India

RBI এর এক অবসর প্রাপ্ত আধিকারিক জানিয়েছেন যে আইন এবং ভারতীয় মুদ্রা অনুসারে কেউ যদি কোন পুরনো ও বিশেষ নম্বর দেওয়া নোট এর মালিক হন তাহলে তিনি নিজের পছন্দ মত দামে বিক্রি করতে পারবেন। তবে এই বিশেষ ধরনের মুদ্রা যে কেউ বিক্রি করতে পারবে না। কেউ পুরনো কয়েন (Old Coin Sell) মজুত রাখতেও পারবেন না। কেউ হাজার হাজার কয়েন মজুত রাখতে পারবেন না। এমনটা কেউ করলে তার পাঁচ বছরের জেল হবে (Old Note Sell).

টাকার দরকার হলে দেবে স্টেট ব্যাংক। আবেদন করলেই 5 মিনিটে লোন পাবেন।

New Indian Currency Note Demand

বিয়ে এবং অন্যান্য অনুষ্ঠানের জন্য ৫, ১০, ২০, ৫০, ১০০ টাকার নতুন নোটের বান্ডিলের ব্যাপক চাহিদা রয়েছে। ইদানিং এই গুলোই দুই থেকে তিন গুণ দামে বিক্রি করা হচ্ছে। ব্যাংক আধিকারিকদের মতে, নির্ধারিত মূল্যের বেশি দামে নোট বিক্রি সম্পূর্ণ বেআইনি। প্রয়োজনে একাউন্টধারীরা তাদের ব্যাংক শাখা থেকে নতুন নোটের বান্ডিল নিতে পারেন। অতএব যারা এই সব পুরনো নোট (Old Note Sell) করছেন তারা সাবধান হয়ে যান।
Written by Ananya Chakraborty.

ব্যাংকের সেভিংস একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যায়? এর চেয়ে বেশি লেনদেন করলে আয়কর নোটিশ ও জরিমানা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""