অর্থনীতি

এই তিন ব্যাংকে টাকা রাখা সবচেয়ে বেশি নিরাপদ জানালো RBI

Adv

অর্থ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ সম্পদ। প্রতিটি মানুষ কোনো না কোনোভাবে অর্থের ওপর নির্ভরশীল। ধনী থেকে গরিব প্রত্যেকটি মানুষকে অর্থের জন্য প্রচুর পরিশ্রম করতে হয়, সেই পরিশ্রমকৃত অর্থের কিছুটা ভবিষ্যতের তাগিদে সঞ্চয় করে রাখা আমাদের কর্তব্য। এই কষ্টের টাকা মানুষ কোথায় সঞ্চয় করে রাখবে এবিষয়ে সবার মনে বড় প্রশ্ন থেকেই যায়?

এই চিন্তার মুক্তি ঘটালো আমাদের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। RBI সরাসরি ভাবে একটি পূর্ণতালিকা প্রকাশ করলেন। যদিও সরকারি এবং বেসরকারিভাবে একটি বিভেদ চলে আসে তবে সম্প্রতি আরবিআই এর তালিকা দেখে আমাদের সেই সন্দেহের মুক্তি ঘটবে।

Ad

আমাদের দেশের সরকারি খাতের ব্যাংকের সংখ্যা ১২ টি ও বেসরকারি খাতের ব্যাংকের সংখ্যা ২১ টি। সব মিলিয়ে ৩৩ টি ব্যাংকেই ভারতীয়রা টাকা জমা করেন। আরবিআই সম্প্রতি তিনটি ব্যাংকে সবচেয়ে নিরাপদ বলে ঘোষণা করলেন। ২০২২ সালে আমানতের জন্য সবচেয়ে নিরাপদ হিসেবে দুটি বেসরকারি ও একটি সরকারি ব্যাংক হলো, SBI (স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া), ICICI (আইসিআইসিআই ব্যাংক), HDFC (এইচডিএফসি ব্যাঙ্ক)।

ডিটিএইচ কানেকশন নিয়ে বড়ো ঘোষণা কেন্দ্রের! ৭ লক্ষ পাবে ফ্রী পরিষেবা

যদিও আমাদের মতো সাধারন মানুষের টাকা রাখা নিয়ে ঝুঁকি থেকেই যায় তবে RBI অত্যন্ত কঠোর নজরদারির পর এই তিনটি ব্যাংকের মধ্যে প্রথমত আমানত রাখার ঝুঁকির বিচারে টিয়ার ওয়ানে রেখেছেন এসবিআইকে তবে আইসিসিআই এবং এইচডিএফসিতে ০.৬০ শতাংশ ও ০.২০ শতাংশ ঝুঁকি রয়েই যায় ।

গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, হয়তো আমরা সাধারণ মানুষ সমস্ত তথ্য সম্পর্কে অবগত হতে পারি না তবে সম্প্রতি আইসিআইসিআই ব্যাংকের প্রতারণার ঘটনাটিতে RBI জড়িত হয়ে গেলেও সিবিআই ও ইডির তদন্তে জানা গেছে এখানে আরবিআই যুক্ত নয়। ২০১৫ থেকে আমাদের রিজার্ভ ব্যাংক এই তালিকা তৈরি করছে তারা দেশের সমস্ত অর্থনীতির বিচারে এই তালিকা প্রকাশ্যে অগ্রসর হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(122) ""