অর্থনীতি

ব্যাংক লোন নিয়েছেন? EMI নিয়ে আর ব্যাংকের দাদাগিরি নয়। নতুন আইন আনলো রিজার্ভ ব্যাংক।

Adv

এসি, কুলার, টিভি হোক বা সন্তানের শিক্ষার জন্য কম্পিউটার বা ল্যাপটপ, যেকোনো ইলেকট্রিক জিনিস কিনতে হলে EMI তেই ভরসা করেন অনেকে। EMI -এর জন্য নির্দিষ্ট তারিখ দেওয়া হয়ে থাকে। বেতনের থেকে মাসে মাসে দিতে হয় সেই টাকা। কোনো মাসে এই instalment মিস হলে মহা সমস্যায় পড়তে হয় অনেক ব্যক্তিকেই। তা হল শাস্তিমূলক সুদের হারের নামে অতিরিক্ত সুদ। এবার এই নিয়ে পদক্ষেপ নিলো দেশের শীর্ষ ব্যাংক RBI. যার জেরে ভবিষ্যতে স্বস্তি পাবেন সাধারণ মানুষ। কি সেই পদক্ষেপ।

EMI দিতে পারছেন না?

রীতিমতো দেশের অন্যান্য ব্যাংকগুলিকে নির্দেশ দিলো রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। RBI এর তরফে জানানো হয়েছে, ঋণগ্রহীতা EMI এর রিপেমেন্ট মিস করলে, তার উপর চার্জ বসাতে পারে ব্যাংক। কিন্তু তার বদলে এই অধিকারের অপব্যবহার করা হচ্ছে। অর্থাৎ অনেক নিয়ন্ত্রিত সংস্থা ঋণগ্রহীতার কাছ থেকে সুদের হারে জরিমানা নেয়। যেটি প্রযোজ্য সুদের হারের চেয়ে অধিক।

Ad

অল্প রোজগার করেও কম বয়সে কোটিপতি হওয়ার সহজ উপায়, বিশ্বাস না হলে প্রমান দেখুন।

রাজস্ব বৃদ্ধির জন্য মোটা টাকা লেট পেমেন্ট ফি আরোপ করা হচ্ছে। যাতে করে সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। এও জানানো হয়েছে, রিপেমেন্ট মিস হলে জরিমানা ফি হিসাবে ধার্য করা যাবে, কিন্তু চক্রবৃদ্ধি সুদ হিসাবে একেবারেই নয়। পাশাপাশি নির্দেশিকায় বলা হয়েছে, রাজস্ব বৃদ্ধির হাতিয়ার হিসেবে প্রযোজ্য সুদের হারের সঙ্গে জরিমানার নামে অতিরিক্ত সুদ নেওয়া উচিত নয়।

অনেক সময় হতেই পারে installment এর টাকা জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যা আসতে পারে, সেক্ষেত্রে কিভাবে EMI হোল্ড করা যাবে? যদি ঋণগ্রহীতা কোনো সমস্যায় পড়েন, আর EMI জমা না দিতে পারেন, তাহলে আগে থেকেই ব্যাংক ম্যানেজারকে সমস্যার বিষয়ে জানিয়ে কিস্তি হোল্ড করা যাবে। সমস্যা মিটে গেলে টাকা জমা করতে হবে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে গ্রাহকদের দেওয়া হল এই নির্দেশ, না মানলে আর টাকা তুলতে পারবেন না।

এছাড়া ব্যক্তি EMI পেন্ডিং বা বকেয়া রেখে কোনো একটি মাসের শেষের দিকে জমা করতে পারেন। তবে সেই বিষয়েও আগে থেকে ব্যাংক ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করতে হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

2 Comments

  1. My wife is very illing last 1 month my wife OT 5 may than I am clear all payment.please some more time me.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""