অর্থনীতি

RBI Rules – 1 টির বেশি ব্যাংক অ্যাকাউন্ট থাকলেই বিপদ, নির্দেশিকা জারি করল RBI, বিশদে জানুন।

Adv

RBI Rules এ সেভিংস নিয়ে কিছু পরামর্শ, যাতে গ্রাহকরা কিছু টাকা বাঁচাতে পারেন। টাকা থাকলেই তা ব্যয় করতে নেই। বরং প্রয়োজন বুঝে খরচ, বাকিটা সঞ্চয় করাই শ্রেয়। এর জন্য ব্যাংক বা পোস্ট অফিসে অ্যাকাউন্ট ওপেন করেন সাধারণ মানুষ। এই সঞ্চয়ের ক্ষেত্রেও নির্দিষ্ট নিয়ম থাকে। দেশের এমন অনেক মানুষই রয়েছেন, যাদের একের অধিক ব্যাংকে রয়েছে অ্যাকাউন্ট। পাশাপাশি পোস্ট অফিসেও অ্যাকাউন্ট রয়েছে। যদিও পোস্ট অফিসের অ্যাকাউন্ট নয়, আজকে এই প্রতিবেদনে যে সকল ব্যক্তির একাধিক ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে, সেই বিষয়ে জানানো হচ্ছে।

নতুন RBI Rules এ কি বলা হয়েছে দেখুন।

বিশেষত, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বা RBI Rules অনুসারে, একাধিক ব্যাংক অ্যাকাউন্ট থাকলে সমস্যায় পড়তে পারেন সাধারণ মানুষ। এ নিয়ে কয়েকটি বিষয়েও জানানো হয়েছে। তা মেনে চললে আখেরে সুবিধার পাবেন ব্যাংক অ্যাকাউন্ট হোল্ডারেরা। কি সেই নিয়মগুলি? চলুন জেনে নেওয়া যাক।

Ad

অ্যাকাউন্টে 7.1% থেকে সুদের হার বেড়ে কত হচ্ছে? বিশদে জানুন।

১) অ্যাকাউন্টের সংখ্যা-
সংবাদ মাধ্যম সূত্রে খবর, RBI Rules এ অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য নির্দিষ্ট কোনো অ্যাকাউন্টের সংখ্যা অর্থাৎ এতগুলি অ্যাকাউন্টের ওপেন করা যাবে, সে সম্পর্কে কোনো নির্দেশ দেওয়া না হলেও একাধিক অ্যাকাউন্ট ওপেন না করতেই নির্দেশ দেওয়া হয়েছে।

২) নূন্যতম ব্যালেন্স রাখতে হবে-
প্রত্যেক ব্যাংক অ্যাকাউন্টের নূন্যতম ব্যালেন্স রাখা নিয়ে নির্দেশিকা দেওয়া হয়ে থাকে। যেগুলি আলাদা আলাদা হয়ে থকে। সেক্ষেত্রে একাধিক ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে প্রতিটি ব্যাংকের নিয়ম অনুসারে নূন্যতম ব্যালেন্স রাখতে হবে। মানতে হবে ভিন্ন নিয়মও। এতে করে সমস্যায় পড়তে পারেন গ্রাহকেরাই।

৩) চার্জ কাটা হবে-
আলাদা আলাদা ব্যাংকে ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করলেই হল না, অ্যাকাউন্টধারীর ক্রেডিট বা ডেবিট বা দুটি কার্ডই থাকলে কাটা হবে চার্জ, সার্ভিস চার্জ ইত্যাদি বাবদ বেশ কিছু টাকা। যার জন্য গ্রাহকদের পকেট থেকে বছরে এমনিতেই অনেক টাকা খরচ হয়ে যাবে। তবে যদি গ্রাহকের একটি বা দুটি ব্যাংক অ্যাকাউন্ট থাকে, তাহলে কেবলমাত্র সেই অ্যাকাউন্টগুলি থেকে একটি বা দুটি চার্জই দিতে হবে।

৪) সাইবার ক্রাইম-
বর্তমানে অনলাইনের মাধ্যমে যেমন সহজেই সব কাজ করা সম্ভব। তেমনি জালিয়াতির ঘটনা বেড়েই চলেছে। একটি ভুল পদক্ষেপ আর অ্যাকাউন্ট থেকে টাকা উধাও। আর একাধিক অ্যাকাউন্ট থাকলে খুব সহজেই গ্রাহকদের ফাঁদে ফেলে ভুয়ো কল, মেসেজের মাধ্যমে অ্যাকাউন্ট হ্যাক করা সম্ভব হতে পারে। এর ফলে অ্যাকাউন্ট থেকে সমস্ত টাকাও সরিয়ে ফেলা হবে। তাই একাধিক অ্যাকাউন্ট থাকলে সাবধানতার সঙ্গে পরিচালনা করতে হয় গ্রাহককে।

ধন বর্ষা পলিসিতে একবার টাকা বিনিয়োগের মাধ্যমে কয়েকগুণ পর্যন্ত রিটার্ন পাওয়া নিশ্চিত।

উপরের সকল সমস্যা সমাধানের একটিমাত্র উপায় রয়েছে। তা হল একাধিক অব্যবহৃত ব্যাংক অ্যাকাউন্ট থাকলে তা অবিলম্বে বন্ধ করা প্রয়োজন। RBI এর তরফে এও জানানো হয়েছে, এর ফলে রোজকার কাজের মাঝে নতুন কোনো ব্যাংকিং সমস্যার উদ্ভব হবে না। উল্লেখ্য, গ্রাহক যদি তার অ্যাকাউন্ট বন্ধ করতে চান, তাহলে নির্দিষ্ট ব্যাংকের শাখায় গিয়ে অ্যাকাউন্ট বন্ধের ফর্ম পূরণ করে তা আধিকারিকের কাছে জমা দিতে পারেন।
RBI Rules সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""