অর্থনীতি

Indian Currency – ছোট 1 টাকার কয়েন নিয়ে রিজার্ভ ব্যাংকের বড় ঘোষণা। সময় থাকতে সতর্ক হোন।

Adv

ভারতীয় মুদ্রা বা Indian Currency এর মধ্যে সবচেয়ে কম মূল্যের কয়েন হল এই 1 টাকার ছোট কয়েন (1 Rupees Coin). এবারে এই সর্বনিম্ন কয়েন নিয়ে ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) এর তরফে এই নিয়ে বড় ঘোষণা করা হয়েছে। আপনিও কি ছোট 1 টাকার কয়েন নিয়ে ভুক্তভুগি? খুচরা কয়েন দোকানে নিচ্ছে না? এবার ছোট 1 টাকার কয়েন ও খুচরো নিয়ে বড় ঘোষনা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

Indian Currency 1 Rupees Coin Details.

অটো, টোটো, বাস, মুদিখানার দোকান অথবা সব্জির বাজার সব জায়গায় ছোট 1 টাকার কয়েন ও খুচরা টাকা নিয়ে বিপাকে পরেছে সাধারন মানুষ। সর্বত্র খুচরা টাকা দিতে গেলেই দোকানদার থেকে শুরু করে বাস, টোটো সবাই বলে তাদের কাছে থাক 1 টাকার কয়েনই (Indian Currency) তারা কোথাও ব্যবহার করতে পারছে না, তাই তারা ছোট 1 টাকার কয়েন ও খুচরা কয়েন নিতে চায় না।

Ad

এজন্য অনেকের মনে এখন ধারনা জন্মেছে যে এই ছোট 1 টাকার কয়েন (Indian Currency 1 Rupees Coin) হয়তো বন্ধ হয়ে গিয়েছে, এই ছোট 1 টাকা না নেওয়ার চল বেশি উঠেছে মফসল এলাকা গুলোতে। অনেকেই বলতে শুরু করেছেন সরকার এই ছোট 1 টাকার কয়েন ও 50 পয়সার বন্ধ করে দিয়েছে। কিন্তু এই খবর কি সত্যি? এই নিয়ে ধন্দে রয়েছে সাধারন মানুষ। এই ধন্দ কাটাতেই RBI এই খবর সবার সামনে এনেছে।

50 পয়সা, 1 টাকা, 2 টাকা, 5 টাকা এবং 20 টাকার কয়েন ভারতে প্রচলিত রয়েছে। এই সমস্ত কয়েন গুলি RBI (Reserve Bank of India) দ্বারা জারি করা হয় এবং একাধিক নকশা নিয়ে বাজারে আসতে থাকে। এমন পরিস্থিতিতে সব ধরনের কয়েনই বৈধ এবং এটিকে নকল বলে কেউ নিতে অস্বীকার করতে পারবে না। RBI এর মতে এখনো পর্যন্ত শুধু মাত্র 25 পয়সা বা তার কম দামের কয়েন (Indian Currency) নিষিদ্ধ করা হয়েছে।

সরকারি কর্মী (Government Employees)

তার প্রচলনও বন্ধ করে দেওয়া হয়েছে। এই সময় 50 পয়সার নতুন কয়েন (Indian Currency) বাজারে আনা হয় না কিন্তু তার মানে এই নয় যে এর প্রচলন বন্ধ হয়ে গিয়েছে। এজন্য এই কয়েন গুলো কেউ নিতে অস্বীকার করতে পারবে না। আর যদি কেউ অস্বীকার করে তাহলে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

Ration Card – সকল রেশন গ্রাহকদের 31 তারিখের মধ্যে এই কাজ করতেই হবে, সরকারের নির্দেশ।

তাই যেসব দোকানদার বা যানবাহনের চালক এই খুচরো কয়েন গুলো নিচ্ছেন না তারা সাবধান হয়ে যান। নাহলে আপনার বিরুদ্ধেও RBI নিতে পারে কড়া পদক্ষেপ। এই জন্য আপনারাও এই Indian Currency বা ভারতীয় মুদ্রা অবশ্যই গ্রহণ করবেন এবং বাকি সকলকেও এই নিয়ে সতর্ক করবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Ananya Chakraborty.

Lottery Winning Tricks – রাতারাতি কোটিপতি হতে চান! তাহলে আজই জেনে নিন লটারি জেতার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(94) ""