অর্থনীতি

RBI withdraws Rs 2000 – আবারও নোটবন্দি! বাজারে 2000 টাকার নোট বন্ধের সিদ্ধান্ত নিলো RBI, নোট কীভাবে বদলাবেন?

Adv

আবারও নোটবন্দি! RBI withdraws Rs 2000. নোটবন্দির সেই মুহুর্ত, ২০১৬ সালের ৮ নভেম্বর মাঝরাত থেকেই চালু ৫০০ এবং ১,০০০ টাকার নোট অবৈধ ঘোষণা করা হয়। পরের দিন সকাল থেকে ব্যাংকের বিভিন্ন শাখায় গ্রাহকের লাইন লেগে যায়। সম্প্রতি ২০০০ টাকার নোট নিয়ে নির্দেশ দিলো RBI (RBI withdraws Rs 2000). দেশের শীর্ষতম ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, 2000 টাকার নোটের সার্কুলেশনও বন্ধ করা হয়েছে। তবে ২০০০ টাকার চালু নোটকে বাতিল করা হচ্ছে না। তাই গ্রাহকের ভয়ের কোনো কারণ নেই। ব্যাংকের শাখাগুলিতে গিয়ে বদলানো যাবে এই নোট। তবে এখনই এই সুবিধা পাচ্ছেন না একাউন্ট হোল্ডারেরা। কবে থেকে বদলানো যাবে নোট?

RBI withdraws Rs 2000

২০১৬ সালে নোট বন্ধের পর বাজারে আনা হয় ৫০০ টাকার নয়া নোট এবং ২০০০ টাকার নোট। নোটবন্দির সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, দুর্নীতি ও কালো টাকার কবল থেকে উদ্ধার পেতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাহলে বর্তমানে ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কারণ কী? যদিও অনেকের দাবি, খুচরো বাজারে ৫০০ টাকার নোটের মতো ২০০০ নোটটি তেমনি একটা ইতিবাচক সাড়া পিউয়নি। সংবাদ মাধ্যম সূত্রে খবর, RBI ২০১৮-১৯ অর্থবছর থেকেই গোলাপি রঙের এই ২০০০ টাকার নোটটি ছাপানো বন্ধ করে দেয়।

Ad

RBI withdraws Rs 2000, কবে থেকে 2000 টাকার নোট ব্যাংকে বদলানো যাবে?
RBI এর বার্ষিক রিপোর্ট অনুসারে, ২০২০-২১ অর্থবছর এবং ২০২১-২২ অর্থবছরে ২০০০ টাকার একটি নোটও ছাপা হয়নি। ফলে বাজারে এই নোটের প্রচলন কমেছে। চলতি বছরের ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বর মধ্যে ব্যাংকে ২০০০ টাকার নোট জমা করা যাবে (RBI withdraws Rs 2000).

ফিক্সড ডিপোজিটে সর্বোচ্চ সুদ দিচ্ছে এই ব্যাংক, ঝড়ের গতিতে বাড়বে টাকা।

ব্যাংকে গিয়ে এই নোট যে কোনো গ্রাহক পরিবর্তন করতে পারবেন। তবে ২৩ মে থেকে ব্যাংকে গিয়ে ২০০০ টাকার নোট ২০,০০০ টাকা পর্যন্ত বদলানোর সুবিধা পাওয়া যাবে। আর একবার ব্যাংকে গিয়ে এই নোট ডিপোজিট করলে পরে আর ২০০০ টাকার নোট ব্যাংক কোনো গ্রাহককে ফেরত দেবে না। RBI এর নির্দেশ অনুসারে, ২০০০ টাকার নোট বাজারে ছাড়া যাবে না। অবশ্যই তার বদলে অন্য নোট দেওয়া হবে।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, rbi এর ছাপানো ২০০০ টাকার নোটের মধ্যে বির্তমানে বাজারে প্রায় ১০% রয়েও গেছে। বাকি নোটগুলি ইতিমধ্যেই rbi এর পক্ষ থেকে তুলে নেওয়া হয়েছে।
২০০০ টাকার কতগুলি নোট ডিপোজিট করা যাবে?
ডিপোজিটের ক্ষেত্রে আরবিআই জানিয়েছে, গ্রাহকেরা বর্তমানে যে ব্যাংকিং নিয়ম চালু রয়েছে, তা মেনেই একাউন্টে টাকা জমা করতে পারবেন।

2000 টাকার নোট বাতিল নিয়ে RBI এর চূড়ান্ত সিদ্ধান্ত, সময় পাবেন 30 সেপ্টেম্বর পর্যন্ত।

তাছাড়া এখনও নোট ডিপোজিটের অনুমতি দেওয়া হয়নি। গ্রাহকেরা আগামী ২৩ মে থেকে এই অনুমতি পাবেন। আর আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নোট বদলানোর সুযোগ পাবেন। তাই চিন্তার কোনো কারণ নেই।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""