অর্থনীতি

Reserve Bank of India – এই 3 টি ব্যাংকের গ্রাহকদের ভাগ্য খুলে গেল একাউন্ট থাকলে আর্থিক ক্ষতি তো নয়ই বরং পাবেন 9.42% সুদ।

Adv

Reserve Bank of India এর বড় ঘোষণা, এই ব্যাংক গুলি নিয়ে কি জানানো হল দেখুন। সঞ্চিত অর্থের উপর নূন্যতম সুদ পেতে সকলেই ব্যাংকে একাউন্ট ওপেন করেন। তবে সেটা হতে পারে সেভিংস একাউন্ট কিংবা ফিক্সড ডিপোজিট স্কিম। কিন্তু দেশের শীর্ষ ব্যাংক RBI এর নিয়ম না মানলে ব্যাংকটি জরিমানা থেকে বন্ধ কিংবা দুইই হতে পারে। উল্লেখ্য, দেশের ৩ টি ব্যাংকে একাউন্ট থাকলে নিশ্চিন্তে থাকুন, কারণ অর্থনৈতিক সংকটের মতো পরিস্থিতির সৃষ্টি হলেও এই সুবিধা পাওয়া যাবে। সম্প্রতি ৩ টি ব্যাংকের সম্পর্কে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করল Reserve Bank of India. তালিকায় কোন কোন ব্যাংকের নাম রয়েছে?

Reserve Bank of India এর তালিকা দেখুন।

Reserve Bank of India (RBI) সম্প্রতি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশের ৩ বড় ব্যাংককে Domestic Systemically Important Bank (D-SIBs) হিসেবে ঘোষণা করা হয়েছে। এই তালিকায় রয়েছে SBI, HDFC, ICICI ব্যাংকের নাম। তার ফলে কোন সুবিধা পাবেন একাউন্ট হোল্ডারেরা?
দেশের মধ্যে যে কোনো লেনদেন সহ অন্যান্য কাজের ক্ষেত্রে এই ব্যাংকগুলি বিশেষ ভূমিকা পালন করে। তাই যে কোনো সময় আর্থিক সংকট আসতে পারে।

Ad

সেই সময় ৩ টি ব্যাংকের গ্রাহকদের আর্থিক সুবিধা প্রদান করবে সরকার এবং Reserve Bank of India. এমনিতেই Reserve Bank of India ব্যাংক বন্ধ বা জরিমানার নোটিস পাঠালেও নিয়ম অনুসারে স্থায়ী আমানতে ৫ লাখ টাকা পর্যন্ত বিশেষ সুরক্ষা প্রদান করে। আর যেখানে দেশের শীর্ষ ব্যাংক D-SIBs হিসেবে এই তিনটি ব্যাংককে ঘোষণা করেছে। তাহলে এবার নিশ্চিন্তে বিনিয়োগ করুন ব্যাংকের যে কোনো স্কিমে।

এবার দেখে নেওয়া যাক বর্তমানে দেশের কোন আর্থিক প্রতিষ্ঠানের FD স্কিমে টাকা বিনিয়োগ করলে অধিক সুদের হার পাওয়া যাবে। মহিলারা এই ফাইন্যান্স কোম্পানিতে টাকা বিনিয়োগে পাবেন ৯.৪২% সুদ। সংবাদ মাধ্যম সূত্রে খবর, শ্রীরাম গ্রুপ সুবর্ণ জয়ন্তী সেলিব্রেট করতে শ্রীরাম গোষ্ঠীর একটি বিভাগ, শ্রীরাম ফাইন্যান্স, জুবিলি ডিপোজিট বিভাগের অধীন FD তে উচ্চহারে সুদ দিচ্ছে। শ্রীরাম ফাইন্যান্স একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই ফিক্সড ডিপোজিট স্কিমের অধীন উচ্চ হারে সুদের সুবিধা ৫ এপ্রিল, ২০২৩ তারিখ থেকে কার্যকর হবে৷

পেনশন স্কিমে টাকা তোলার নিয়মে বদল, না মানলে 1 টাকাও তোলা যাবে না।

কত শতাংশ সুদ মিলবে?
১) মহিলা বিনিয়োগকারীরা নতুন বিনিয়োগের উপর পাবেন ৮.৬১% সুদ।
২) মহিলা বিনিয়োগকারীরা রিনিউয়াল ফিক্সড ডিপোজিট স্কিমের উপর পাবেন ৮.৮৮% সুদ।
৩) সিনিয়র সিটিজেনরা ফিক্সড ডিপোজিটে স্কিমের উপর পাবেন ৯.০৪% সুদ।
৪) সিনিয়র সিটিজেনরা রিনিউয়াল ফিক্সড ডিপোজিট স্কিমের উপর পাবেন ৯.১১% সুদ।
৫) মহিলা সিনিয়র সিটিজেনরা এই ফিক্সড ডিপোজিট স্কিমের উপর পাবেন ৯.১৫% সুদ।
৬) মহিলা সিনিয়র সিটিজেনরা রিনিউয়াল ফিক্সড ডিপোজিট -এর উপর পাবেন ৯.৪২% সুদ।

অতিরিক্ত সুদের হার কত মিলবে?
১) FD তে মহিলা বিনিয়োগকারীরা অতিরিক্ত ০.১০% সুদ পাবেন।
২) প্রবীণ নাগরিক বা সিনিয়র সিটিজেন (মহিলারা) অতিরিক্ত ০.৬০% সুদ পাবেন।
৩) প্রবীণ নাগরিক বা সিনিয়র সিটিজেন (মহিলারা) অতিরিক্ত ০.৫০% সুদ পাবেন।

লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়ার জন্য সকলকে মানতে হবে এই নিয়ম, জানিয়ে দিলো রাজ্য সরকার।

আবেদন পদ্ধতি-
বিনিয়োগের জন্য ব্যক্তি অনলাইন ও অফলাইন দুইভাবেই এপ্লাই জানাতে পারবেন। সেক্ষেত্রে বৈধ ও সক্রিয় মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে। দিতে হবে প্যান নম্বর। তারপর বিনিয়োগের পরিমান জানাতে হবে। মেয়াদ, কেওয়াইসি এবং ব্যাংকের বিবরণ লিখে বিনিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তাহলেই FD তে বিনিয়োগের রসিদ পাওয়া যাবে।
বিনিয়োগ সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""