পশ্চিমবঙ্গের খবর

Residential Certificate – প্রত্যেকে স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট বানিয়ে নিন। শেষ তারিখ জানানো হল।

Adv

আপনি কি Residential Certificate বেড় করতে চাইছেন? এবার আর স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট বেড় করতে কোথাও যেতে হয় না অনলাইনে রেসিডেন্সিয়াল সার্টিফিকেট বেড় করা যায়। রেসিডেন্সিয়াল সার্টিফিকেট বা বাসিন্দা সার্টিফিকেট এর মাধ্যমে একজন ব্যক্তির বাসস্থানের ঠিকানা হিসেবে নির্দেশ করে। বর্তমানে বিভিন্ন প্রকল্প থেকে শুরু করে যে কোনো চাকরিতে আবেদনের ক্ষেত্রে বাসিন্দা সার্টিফিকেটের প্রয়োজন হয়।

Online Residential Certificate Apply Process.

এছাড়া সরকারি বিভিন্ন কাজে অনলাইন Residential Certificate এর দরকার হয়। আজ আপনাদের সাথে এই রেসিডেন্সিয়াল সার্টিফিকেট নিয়ে আলোচনা করবো। কি করে আবেদন করবেন? আবেদন করার সময় কি কি নথি লাগবে তা সম্পর্কে আলোচনা করবো। স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট (Residential Certificate) এর জন্যে আবেদন করবেন কি করে? এই সার্টিফিকেট এর মাধ্যমে কোন ব্যক্তি কোন জায়গায় কতদিন বাস করছে তা স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট এর মাধ্যমে পাওয়া যায়।

Ad

পশ্চিমবঙ্গে বসবাস কারি যে কোনো ব্যক্তি বাসিন্দা সার্টিফিকেট বেড় করতে পারবে। এবার দেখে নিন কিভাবে বেড় করবেন। খুব সহজে মোবাইলে অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের পদ্ধতি জেনে নিন। অনলাইনে স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট (Residential Certificate) বেড় করার জন্যে প্রথমে সরকারের E-District অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

তারপরে নাম, মোবাইল নম্বর সহ প্রয়োজনীয় তথ্য দিয়ে Registration করতে হবে। Registration শেষ হলে ইউজার আইডি তৈরি হবে। এরপরে সেই ইউজার আইডি বা ইমেল আইডি দিয়ে লগইন করতে হবে। লগইন লগইন করার সময় একটি ক্যাপচা কোড নিচের ঘরে হুবহু লিখতে হবে এবং সাইন ইন অপশনে ক্লিক করতে হবে। এবার আপনার রেজিস্টার করা মোবাইল নম্বরে OTP যাবে সেই OTP ঠিক জায়গায় লিখে Submit করতে হবে।

Eshram Card (ই শ্রম কার্ড)

এবার আবেদনপত্র খুলে যাবে সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করতে হবে। আর প্রয়োজনীয় নথি গুলোর ছবি পিডিএফ ফাইলএর আকারে আপলোড করতে হবে। তারপরে সব ঠিক মত দেখে নিতে হবে এবং ফাইনাল Submit করতে হবে। এরপর আপনি একটি নাম্বার পাবেন সেই নাম্বার দিয়ে আপনার স্থায়ী বাসিন্দা সার্টিফিকেটটি (Residential Certificate) পরবর্তীতে ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে মনে রাখবেন আবেদন করার পর আপনাকে অপেক্ষা করতে হবে বিডিও ভেরিফিকেশনের জন্য

কৃষক বন্ধুদের জন্য দারুণ সুখবর, 2 লক্ষ টাকা পেতে পারেন দুয়ারে সরকারে আবেদনে।

কি কি নথি প্রয়োজন? স্থায়ী বাসিন্দা সার্টিফিকেট (Residential Certificate) বেড় করতে। বাসস্থানের প্রমান হিসেবে আপনি পঞ্চায়তের রেসিডেন্স সার্টিফিকেট ব্যবহার করতে পারেন। পরিচয় প্রমাণপত্র যেমন – আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড ইত্যাদি। আপনার নিজের পাসপোর্ট সাইজের রঙিন ফটোগ্রাফ। জন্ম তারিখের প্রমাণ হিসেবে মাধ্যমিকের মার্কশিট বা জন্ম সার্টিফিকেট ইত্যাদি লাগবে।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""