ট্রেন্ডিং

Traffic Rules – নিয়ম না জেনে বাইক বা গাড়ি রাস্তায় বের করলেই বিরাট ফাইন। নতুন ট্রাফিক আইন জেনে নিন।

Adv

বেশিরভাগ মানুষের বাড়িতে এখন দু চাকা বা চার চাকার যানবাহন আছে। তাদের জন্য Traffic Rules বা ট্রাফিক আইন সম্পর্কে জেনে নেওয়া জরুরি। কাজের প্রয়োজনে হোক আর নিত্যদিনের যাতায়াতের সুবিধার জন্য সব বাড়িতেই চার চাকার গাড়ির না থাকলেও টু হুইলার আছেই। তবে যত দিন যাচ্ছে রাস্তাঘাটে যানবাহনের সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে। আর তার সাথে বাড়ছে দুর্ঘটনার সংখ্যাও।

New Traffic Rules For Car And Bike.

আর তাই এই দুর্ঘটনা রোধে এবং রাস্তার নিরপত্তা নিশ্চত করতে সরকার নতুন Traffic Rules উপরে জোর দিয়েছেন। আর যে সব মানুষ এই সব গাড়ি চালান তাদের এই সব নিয়ম জেনে রাখা খুব জরুরি নাহলে পড়তে পারেন বিপদে। যার ফলে আপনাকে দিতে হতে পারে মোটা টাকার জরিমানা। চলুন আজ এই সব নিয়ম এবং টু-হুইলার সম্পর্কিত একটি নতুন নিয়ম জারি হয়েছে সেই সব নিয়ম এর কথা আপনাদের জানাব।

Ad

গাড়ি নিয়ে বাড়ির থেকে বেড় হওয়ার আগে প্রাথমিক কিছু নিয়ম (Traffic Rules) জেনে রাখা দরকার। সেই সাথে গাড়ি চালানোর সময় কিছু কাগজ পত্র সঙ্গে রাখা উচিৎ। আর এই ধরণের নিয়ম আপনারা না জেনে বেরোলে আপনাদের থেকে মোটা অঙ্কের ফাইন (Traffic Rules) দিতে হতে পারে। আর এই কারণের জন্য এই প্রতিবেদনটি সম্পূর্ণ শেষ পর্যন্ত দেখুন। দেখে নিন সে গুলো কি?

New Traffic Rules 2024

1) গাড়ি চালানোর জন্য আপনার বয়ন 18 বছর হতে হবে। 18 বছরের কম কেউ গাড়ি চালালে হতে পারে জরিমানা।
2) গাড়ি চালানোর বৈধ লাইসেন্স (Car Driving License) থাকতে হবে।
3) গাড়ির জন্যে তৃতীয় পক্ষের বীমা আইনিভাবে বাধ্যতামূলক।
4) গাড়ি চালানোর সময় গাড়ির দূষণ নিয়ন্ত্রক সনদ বা POC সাথে রাখতে হবে।

5) গাড়ির রেজিস্ট্রেশন সনদ বা RC, লাইসেন্স, বীমার কাগজপত্র সব সময় সাথে রাখতে হবে। এই সব যদি সব সময় সাথে রাখেন তাহলে হঠাৎ কোনো সমস্যার সম্মুখীন হলে অসুবিধা হবে না। আর যদি এই সব সাথে না থাকে আর যদি আপনি ধরা পরেন তাহলে আপনাকে বড় অঙ্কের জরিমানা দিতে হতে পারে। এই গুলো ছাড়াও যারা টু-হুইলার চালান তাদের জন্যে নতুন একটি কাজ করতে বলেছে সরকার (Two Wheeler Traffic Rules).

Indian Currency (ভারতীয় মুদ্রা)

যা না করলে আপনার বাইক বাজেয়াপ্ত হতে পারে। কি সেই নিয়ম জেনে নিন। সরকার টু-হুইলারের জন্যে বার কোড যুক্ত নতুন নম্বর প্লেট (Number Plate) চালু করেছে। এই নম্বর প্লেট স্ক্যান করে গাড়ির সব তথ্য পাওয়া যাবে। তবে পরিসংখ্যান অনুযায়ী এখনো পর্যন্ত 2 কোটি 42 লক্ষ টু-হুইলারে এখনো এই নতুন নম্বর প্লেট লাগানো হয়নি। এবার থেকে কোনো টু-হুইলারে পুরনো নম্বর প্লেট দেখা গেলে সেই বাইক বা স্কুটি বাজেয়াপ্ত করা হবে (Traffic Rules).

বিনামূল্যে রান্নার গ্যাস উপহার পাবে রাজ্যবাসী। কোটি কোটি মানুষের মুখে হাসি ভোটের আগে।

আর তা না হলে আপনাকে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। আপনি অনলাইনে এই নতুন নম্বর প্লেট অর্ডার করতে পারবেন। 1 মাসের মধ্যে অনলাইনে আবেদন করে নতুন নম্বর প্লেট পেয়ে যাবেন। যারা এখনো এই নতুন নম্বর প্লেট বাইক বা স্কুটিতে লাগাননি তারা লাগিয়ে ফেলুন আর গাড়ি বাজেয়াপ্ত অথবা জরিমানার হাত থেকে বাঁচুন (Traffic Rules).
Written by Ananya Chakraborty.

Car Loan বা Home Loan নিয়েছেন বা নেবেন আপনি? ভোটের মুখে RBI এর ঐতিহাসিক সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""