গুরুত্বপূর্ণ খবর

Rules Change – আজ থেকে 9 টি নিয়ম পরিবর্তন হল, হয়রানি এড়াতে জেনে নিন।

Adv

জুন মাস শেষ হয়ে নতুন মাসে পা পড়লো। মাসের শুরুতেই নানা ধরণের নিয়ম পরিবর্তিত (Rules Change) হয়ে থাকে। সেই নিয়মগুলি সম্পর্কে অনেকেই জানেন না, যেই কারণে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। কোন কোন নিয়মের (Rules Change) বদল ঘটছে? জেনে নেওয়া যাক। জীবনে চলার পথে নানা ধরণের সুবিধা অসুবিধার সম্মুখীন হতে হয়। সুবিধা হল বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে পাওয়া আর্থিক সুবিধা। কিংবা অনলাইনের সাহায্যে ঘরে বসেই কাজ সেরে ফেলার সুবিধা। যদিও এই ধরণের সুবিধা পেতে হলে লাগবে প্রয়োজনীয় নথিপত্র। এই নথিপত্রে যদি সমস্যা হয়? তাহলে কিভাবে সুবিধা পাওয়া যাবে? তাই জুলাই মাসের পরিবর্তিত নিয়মগুলি জেনে নেওয়া যাক।

কি কি Rules Change হল?

১) প্যান কার্ড লিংকঃ
গত মাসের শেষ দিন পর্যন্ত (৩০ জুন, ২০২৩) প্যান ও আধার কার্ড লিংকের শেষ দিন ছিল। গত বছরের থেকে চলতি বছর পর্যন্ত একাধিক এই দুটি কার্ড লিংকের জন্য সময় প্রদান করা হয়েছিল। এর আগে সরকারিভাবে জানানো হয়েছিল, ৩১ মার্চ, ২০২৩ লিংকের শেষ দিন। তারপর সাধারণ মানুষের সুবিধার্থে সময়সীমা আরো ৩ মাস বাড়ানো হয়েছিল। সেই হিসেবে ৩০ জুন ছিল এই লিংকের শেষ দিন। আর আধার ও প্যান কার্ড সংযুক্তিকরণ বা লিংকের জন্য সময় বাড়ানো হবে না। এই নির্দিষ্ট সময়ের মধ্যে লিংক না করানো হলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। ব্যাংকে আর্থিক লেনদেন এবং টাকা জমার ক্ষেত্রে সমস্যায় পড়তে হবে একাউন্ট হোল্ডারকে।

Ad

২) HDFC ব্যাংক এবং HDFC লিমিটেডের সংযুক্তিকরণঃ
১ জুলাই থেকে হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেডের সঙ্গে দেশের নামকরা বেসরকারি ব্যাংক HDFC এর সংযুক্তিকরণ ঘটেছে। তাই এই দুটি ক্ষেত্রেই গ্রাহকেরা পাবেন বিশেষ সুবিধা। সেটি হল ব্যাংকিং, ঋণ সহ অন্যান্য সমস্ত পরিষেবাও HDFC ব্যাংকের শাখায় দেওয়া হবে।

৩) RBI ফ্লোটিং সেভিংস বন্ডঃ
সেভিংস একাউন্টের পাশাপাশি FD একাউন্টের সংখ্যাও ক্রমশ বাড়ছে। এর কারণ হল FD স্কিমের চাহিদা। আর হবে না-ই বা কেন, নির্দিষ্ট মেয়াদে নির্দিষ্ট পরিমান টাকার উপর পাওয়া যায় নিশ্চিত রিটার্ন। পাশাপাশি চলতি বছরে অনেক ব্যাংক তাদের গ্রাহকদের সুবিধার্থে বাড়িয়েছে FD এর সুদের হার। তবে ১ জুলাই, ২০২৩ থেকে আরো একটি বিনিয়োগে FD-র চেয়েও বেশি সুদ পাওয়া যাবে। তা হল RBI ফ্লোটিং রেট সেভিংস বন্ড ২০২২. আগে এক্ষেত্রে সুদের হার ছিল ৭.৩৫%. চলতি মাসের শুরু থেকে তা বেড়ে হয়েছে ৮.০৫%.

সময়ের আগেই সেরে ফেলুন জরুরি কাজ, ব্যাংকে নয়া নিয়ম চালু করা হচ্ছে, কোন কোন সমস্যার মুখে গ্রাহকেরা?

৪) মোটরসাইকেল ও স্কুটারের দাম বৃদ্ধিঃ
হিরো মোটকর্পের থেকে তরফে জানানো হয়েছে, ৩ জুলাই থেকে বেশ কয়েকটি নির্দিষ্ট শ্রেণির মোটরসাইকেল এবং স্কুটারের দাম ১.৫% পর্যন্ত বাড়বে। জনপ্রিয় সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, বাড়বে হিরো এক্সটিম, হিরো স্প্লেন্ডারের মতো মোটরসাইকেলের দাম।

৫) স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদ বৃদ্ধিঃ
জুলাই মাস থেকে আগামী ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) বেশ কয়েকটি সঞ্চয় প্রকল্পের সুদ বাড়ানো হয়েছে। অর্থ মন্ত্রকের তরফে জানা গিয়েছে, ১ বছরের ডিপোজিট, ২ বছরের ডিপোজিট এবং ৫ বছরের রেকারিং ডিপোজিটে সুদের হার বাড়ানো হয়েছে। উল্লেখ্য, সেভিংস ডিপোজিট, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, এনএসসি, ৩ বছরের ডিপোজিট, ৫ বছরের ডিপোজিট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ, কিষান বিকাশ পত্র এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার বাড়ানো হয়নি।

ঘরে বসে স্কিন কেয়ার, মাত্র 2 মিনিটের ত্বকে আসবে ঝলমলে ভাব, জেনে নিন এই 4 টি টিপস।

৬) ১৫ দিন ব্যাংক ছুটিঃ
ব্যাংক একাউন্ট ওপেন করা, টাকা জমা এবং অন্যান্য যেকোনো সমস্যায় যেতে হয় ব্যাংকের শাখায়। তখন যদি দেখা যায় বন্ধ রয়েছে, আবারও অন্যদিন কাজ সারতে যেতে হয়। তাই আগেভাগেই জেনে নেওয়া ভালো কোন কোন দিন ব্যাংক বন্ধ থাকবে। চলতি মাসে (জুলাই) ১৫ দিন বন্ধ থাকবে ব্যাংক। উল্লেখ্য, দেশের বিভিন্ন রাজ্যে বিভিন্ন অনুষ্ঠান বা উত্সবের কারনের জন্য ছুটি থাকবে। ইতিমধ্যেই ব্যাংক ছুটির তালিকা আরবিআই -এর অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া হয়েছে। এই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটিও ধরা হয়েছে।

৭) রান্নার গ্যাস ও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামঃ
সাধারণত মাসের প্রথম দিকেই রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়। বর্তমানে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হাজার ছাড়িয়েছে। আরো কী বাড়ছে দাম?
এই মাসেও রান্নার গ্যাস ও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামের পরিবর্তন করা হয়নি।

৮) জুতো ও চপ্পল বিক্রির নয়া নিয়ম (Rules Change)
দেশ জুড়ে কোয়ালিটি কন্ট্রোল অর্ডার (কিউসিও) কার্যকর করার ঘোষণা করেছে সরকার। জুলাই মাসের শুরু থেকেই এই নিয়ম কার্যকর করা হয়েছে। দেশের সকল জুতো প্রস্তুতকারী ও বিক্রয়কারী কোম্পানিগুলিকে এই নিয়ম মানতে হবে। এই নিয়ম অনুসারে দেশে নিম্নমানের জুতো তৈরি ও বিক্রি করা নিষিদ্ধ।

বিপুল হারে বাড়লো সুদের হার বদলে গেল, টাকা বিনিয়োগের সুবর্ণ সময়।

৯) টিভি, ফোন, ফ্রিজের দাম অর্ধেকঃ
চলতি মাস থেকে কমলো টিভি, ফ্রিজ, ফোনের মতো বেশ কয়েকটি ইলেকট্রনিক্স এর দাম। কেন্দ্রীয় সরকার, ইলেকট্রনিক্স জিনিসের উপর জিএসটি কমানোর সিদ্ধান্ত নিয়েছে। দিতে হবে অর্ধেক জিএসটি খরচ। আগে এই ধরণের জিনিস কিনলে ৩১.৩ফ জিএসটি দিতে হত। তাই খরচ বেশ পড়তো। চলতি মাস থেকে এইগুলি কিনলে অর্ধেক জিএসটি দিতে হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""