চাকরি

Salary Hike – DA আন্দোলনের পর, পশ্চিমবঙ্গে এবার 50 হাজার কর্মী কর্মবিরতি ও পথে নামলেন ন্যায্য বেতনের দাবিতে।

Adv

বাংলায় এমনিতেই মহার্ঘ ভাতা নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে সরকারি কর্মীরা। কিন্তু এবারে Salary Hike বা বেতন বৃদ্ধির দাবি নিয়ে ফের এক নতুন আন্দোলনের সম্মুখীন হতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government). এর ফলে চাপে আছে রাজ্য সরকার। আর এবার আরো চাপে পড়তে চলেছে রাজ্য সরকার। এবার মহিলারা পথে নামবেন।

West Bengal Asha Karmi Protst For Salary Hike Demand.

হ্যাঁ ঠিক শুনেছেন। এবার বিক্ষোভ করবে আশা কর্মীরা (Asha Karmi). দেশের বহু জায়গায় আশা কর্মীরা বিক্ষোভে সামিল হয়েছে। লখনউ থেকে বাংলা সব জায়গায় বিক্ষোভ শুরু হয়েছে আশা কর্মীদের। আর এবার রাজ্যে কর্মবিরতির ডাক দিল আশা কর্মীরা। এই ঘটনাকে কেন্দ্র করে রাজ্য তথা দেশ জুড়ে ব্যাপক শোরগোল পরে গিয়েছে। এমনিতেই বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে কয়েকশো দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে সরকারি কর্মীরা (Salary Hike).

Ad

দফায় দফায় সরকারি কর্মীদের বিক্ষোভের জেরে নাজেহাল রাজ্য সরকার। তবে এবার এই Dearness Allowance দাবি বাদ!!! এবার রাজ্য সরকারের কাছে একাধিক দাবিতে পথে নামতে চলেছে আশা কর্মীরা। প্রায় 50 হাজার আশা কর্মী এই কর্ম বিরতির ডাক দিয়েছে। শুক্রবার থেকে এই বিক্ষোভ শুরু হয়েছে। কি কি দাবিতে তারা পথে নেমেছেন চলুন জেনে নিন। আশা কর্মীরা তাদের বেতন বৃদ্ধি (Salary Hike) সহ আরো একাধিক দাবিতে বিক্ষোভ করছেন তারা।

গত বৃহস্পতিবার আশা কর্মীরা পশ্চিমবঙ্গ আশা কর্মী ইউনিয়নের ডাকে ব্লক থেকে মহকুমা ও জেলাস্তরে নোটিস দিয়ে কর্মবিরতির ডাক দিয়েছেন তারা। যদি তাদের দাবী না মানা হয় তাহলে তারা বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি হয়েছেন তারা। কিন্তু ফট করে এই ধরণের সিদ্ধান্তের কারণ কি? আর পশ্চিমবঙ্গের সকল আশা কর্মীদের আসল দাবি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

আশা কর্মীদের কি কি অভিযোগ?

আশা কর্মীদের অভিযোগ হল সরকারি নিয়ম থাকা সত্বেও অতিরিক্ত কাজের জন্য তাদের টাকা দেওয়া হয় না (Salary Hike). খুব কম ভাতার বিনিময়ে তাদের কাজ করতে হচ্ছে। এছাড়া কোনো সরকারি সুযোগ সুবিধাও তাদের দেওয়া হচ্ছে না। আগেও এই বিষয়ে সরকারকে জানান হয়েছিল কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। আর তাই এবার Salary Hike নিয়ে 50 হাজার আশা কর্মী বিক্ষোভ দেখাচ্ছেন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আরো 200 টাকা বাড়লো। নবান্নের নোটিশ দেখে নিন।

তবে আশা কর্মীদের এই বিক্ষোভের জেরে যে স্বাস্থ্য পরিষেবার যে ব্যাঘাত ঘটবে তা বলার অপেক্ষা রাখে না। আর এই বিক্ষোভের জেরে স্বাস্থ্য পরিষেবাও চাপের মুখে পরবে। কিন্তু এবারে রাজ্য সরকারের তরফে Salary Hike বা বেতন বৃদ্ধি নিয়ে কোন ধরণের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় কিনা, সেই দিকে তাকিয়ে রয়েছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

আজ থেকে ব্যাংক একাউন্টে 1.30 লাখ টাকা ঢোকা শুরু হলো। সারা দেশে প্রধানমন্ত্রী আবাস যোজনার কিস্তির টাকা ঢুকছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""