পশ্চিমবঙ্গের খবর

Salary Hike – ICDS অঙ্গনওয়াড়ি কর্মী ও আশা কর্মীদের জন্য মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা। বেতন বৃদ্ধি সহ আরও সুবিধা।

Adv

পশ্চিমবঙ্গের ICDS কর্মী ও আশা কর্মীদের বেতন বৃদ্ধি (Salary Hike) নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee). রাজ্যের সকল আশা কর্মী (Asha Karmi) এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের (ICDS Anganwadi) দীর্ঘদিনের দাবি ছিল যে তাদের বেতন বৃদ্ধি করতে হবে। আর এই নিয়ে কিছুদিন আগেই কয়েক হাজার আশা কর্মী আন্দোলন করতে পথে নেমেছিলেন। আর এবারে এই নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল।

Asha And Anganwadi Workers Salary Hike By Mamata Banerjee.

এর আগে মুখ্যমন্ত্রী বলেছিলেন আজ অর্থাৎ ৬ই মার্চ তিনি এক নতুন সুখবর দিতে চলেছেন। তবে অনেকে তার এই ইঙ্গিতকে বুঝতে পেরেছিলেন যে আন্তর্জাতিক মহিলা দিবসে (International Womens Day 2024) এই শুভ বার্তা মহিলাদের নিয়েই হতে চলেছে আবার অনেকে এও মনে করেন ভোটের আগে এটি প্রার্থী প্রকাশের তালিকা হতে চলেছে। সকলের আশা পূরণ করে তিনি আজ অঙ্গনওয়াড়ি কর্মী (WB ICDS Anganwadi Workers) ও আশা কর্মীদের বেতন বৃদ্ধি (Salary Hike) করেছেন।

Ad

এর আগে তিনি সিভিক ভলেন্টিয়ারদের (WB Civic Volunteer) কন্সটেবেল পদে নিয়োগ, স্থায়ী চাকরি, পদন্নোতি এছাড়া সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির এই ধরনের ঘোষণা করেন। বাজেটেও অঙ্গনওয়াড়ি কর্মী ও আশা কর্মী এবং অঙ্গনওয়াড়ি হেল্পারদের বেতন বৃদ্ধি (Salary Hike) নিয়ে কোনো ঘোষণা করা হইনি। এই ঘটনার পর রাজ্যের বিভিন্ন এলাকায় কর্মবিরতি ও ধর্মঘট করছিলেন এই কর্মীরা।

মঙ্গলবার রাজ্য সফর করে ফিরে আসেন মুখ্যমন্ত্রী। তারপরে রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে পৌঁছান এবং সেখানে তার কাজ সেরে কালীঘাটের বাড়িতে পৌঁছান। সেখানে গিয়েই রাত দশটায় তার পোস্ট আগামীকাল সাধারণ মানুষের উদ্দেশ্যে বিশেষ ঘোষণা করা হবে। তার ঠিক 12 ঘণ্টা পরেই পরের দিন সকাল দশটাতেই তিনি ফেসবুক লাইভে এসে বললেন অঙ্গনওয়াড়ি ও আশা কর্মী (Asha Karmi Workers) এবং অঙ্গনওয়াড়ি হেল্পারদের বেতন বৃদ্ধি (Salary Hike) করা হচ্ছে।

বেতন বৃদ্ধির (Salary Hike) আগে অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন ছিল 8 হাজার 250 টাকা যা আরও 750 টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন অঙ্গনওয়াড়ি কর্মীদের মোট বেতন নয় হাজার টাকা। এছাড়া ICDS সহায়ক কর্মীদের বেতন ছিল 6 হাজার টাকা যা আরও 500 বাড়িয়ে 6500 করা হল। সাথে আশা কর্মীদের বেতনও 750 টাকা বাড়ানো হয়েছে। এই নিয়ম কার্যকর হবে পরবর্তী মাস মানে পয়লা এপ্রিল থেকে (Salary Hike).

আমদের জনদরদী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই প্রথম নয় এর আগের তিনি মহিলাদের স্বার্থে জনসাধারনের স্বার্থে একাধিক উদ্যোগ নিয়েছেন। তিনি বলেন মৃত্যুকাল অব্দি তিনি এভাবেই কাজ করে যাবেন। তিনি আরও বলেন আশা কর্মী এবং সহায়ক কর্মীরা বাড়ি বাড়ি দিয়ে বিভিন্ন সার্ভে থেকে শুরু করে শিশুদের টিকাকরণ সহ প্রসূতি মায়েদের স্বাস্থ্য পরিষেবা প্রদান করেন (Salary Hike).

Aadhaar Card Update (আধার কার্ড আপডেট)

এমত অবস্থায় এই কর্মীরা যদি কাজে বিরতি ডাকতেন তাহলে এক বিশাল ক্ষতির সম্ভাবনা তৈরি হত। প্রাথমিক স্তরের স্বাস্থ্য পরিষেবা মুখ থুবড়ে পড়ার জোগাড় হয়েছিল। আর অঙ্গনওয়াড়ি ও অঙ্গনওয়াড়ি সহায়িকা কর্মী যারা জীবনের মৌলিক দুটি জিনিস আমদের প্রদান করছেন। তারা নবজাতক ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষা দেওয়ার মাধ্যমে অগ্রগতি করছে এবং তাদের খাবারের ব্যবস্থাও করে দিচ্ছে, সমাজের কল্যানে এক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে (Salary Hike).

আবার বাড়লো লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা। কবে থেকে একাউন্টে ঢুকবে?

সুতরাং তাদের বেতন বৃদ্ধি (Salary Hike) প্রাপ্য। মমতা ব্যানার্জির জনপ্রিয় শ্লোগান “মা-মাটি-মানুষের জয়” শ্লোগানের সাথে তাল মিলিয়ে তিনি যথার্থই বাংলার মা, বোন এবং জন সাধারনের কথা ভেবে চলেছেন। আর এই Salary Hike বা বেতন বৃদ্ধির ঘোষণার ফলে পশ্চিমবঙ্গের আশা কর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীদের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে।

মাসের শুরুতেই রান্নার গ্যাসের দাম বেড়ে গেল। পশ্চিমবঙ্গে গ্যাসের দাম কত হলো?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""