চাকরি

Salary Hike – বদলে গেল সরকারি কর্মীদের বেতনের নিয়ম। সেপ্টেম্বর থেকেই সবার বেতন বাড়বে।

Adv

সরকরি কর্মীদের জন্য সুখবর তাদের বেতন বৃদ্ধি (Salary Hike) নিয়ে এক গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল। বেতন বাড়বে কেন্দ্রীয় ও রাজ্য সরকারি (Central and State Government) কর্মচারিদের। 1লা সেপ্টেম্বর থেকেই এই নিয়ম চালু হয়ে গেছে। এই নিয়ম সেই সমস্ত কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে, যারা নিয়োগকর্তার পক্ষে থাকার জন্য একটি বাড়ি পেয়েছেন এবং তার জন্য তাদের বেতন থেকে কিছু টাকা কেটে নেওয়া হয়েছে।

Salary Hike Update.

নতুন নিয়মে সরকারি কর্মচারীদের (Government Employees) টেক হোম স‍্যালারি (Take Home Salary Hike) বৃদ্ধি পাবে। কিন্তু এই বৃদ্ধি শুধুমাত্র কেন্দ্রীয় সরকারের অন্তর্গত আয়কর বিভাগের কর্মচারীদের ক্ষেত্রে প্রযোজ্য। CBDT (Central Board Of Direct Tax) এর নতুন নিয়মে কী আছে? সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস বা CBDT সমস্ত সরকারি কর্মীদের ক্ষেত্রে রেন্ট ফ্রি হোম (Rent Free Home Rules Changed) সম্পর্কের নিয়মকানুনে বেশ কিছু বদল করার বিজ্ঞপ্তি জারি করেছে।

Ad

অফিস থেকে বাড়ি পাওয়া কর্মচারীদের বেতনে ট্যাক্স ডিডাকশনের সীমা পরিবর্তন করা হয়েছে। কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি কর্মচারীদের Rent Free Home বসবাসের যে ব্যবস্থা করা হয়, সেটি নিয়োগকর্তার উপরেই নির্ভর করে। CBDT (সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস) এর দ্বারা জারি হওয়া এই বিজ্ঞপ্তি অনুসারে, এখন অফিস থেকে পাওয়া বাড়ির বিনিময়ে বেতনে কর ডিডাকশন (Salary Hike) কম হবে।

এর সরাসরি প্রভাব ওই সব কর্মচারীদের বেতনের উপর পরবে। কারণ ট্যাক্স কম দেওয়ার কারণে তাদের হাতে প্রাপ্ত বেতন (Salary Hike) আরো অনেকটাই বেশি হবে। সারা দেশে 1লা সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর করা হয়েছে অর্থাৎ এই সমস্ত সরকরি কর্মচারীরা আগামী মাস থেকে আর বেশি বেতন পাবেন। CBDT (সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস) এর নিয়ম এ কী কী সুবিধা পাবেন?

Holiday (রাজ্যে নতুন ছুটি)

একজন কর্মচারী তার নিয়োগকর্তার দেওয়া রেন্ট ফ্রি (House Rent Free) বাসস্থানে বসবাস করছেন। এবার নতুন নিয়ম চালু হলে নয়া ফর্মুলায় ক্যালকুলেশন করা হবে। রেট কমার কারণেই এই ক্যালকুলেশন শুরু হবে। তার ফলে স্যালারি কম কাটা হবে, আর কর্মচারীর হাতে বেশি বেতন (Salary Hike) পরিমাণ বাড়বে।

Gold Price Today – সোনার দাম আরও কমলো, কলকাতায় 24 ক্যারেটের নতুন দাম দেখুন।

প্রতি মাসে এই বেতন বৃদ্ধি পাবে। ফলে নতুন নিয়মে কর্মচারীরা যেমন একদিকে সঞ্চয় বাড়াতে পারবেন, তেমনি সরকারের রাজস্ব আয়ও কমতে পারে। তবে উচ্চ আয়সম্পন্ন কর্মচারীরা যারা একটু দামি আবাসনের সুবিধা পেয়ে থাকেন, তারা লাভবান হবেন। সকল বিভাগের সরকারি কর্মচারীদের জন্য এই নিয়মটি (Salary Hike) কার্যকর করা হলে সকলের সুবিধা হয়।

Business Ideas – ঘরে বসে ব্যবসার সুযোগ। মাত্র 25 টাকায় কিনে 100 টাকায় বিক্রয় করুন। লসের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(95) ""