প্রকল্প

Samudra Sathi Scheme: ১০০০০ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! এই প্রকল্পে আবেদন করেছেন?

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের জনগনের জন্যে অনেক জনকল্যাণকারী প্রকল্প (Samudra Sathi Scheme) চালু করেছে। কৃষকদের জন্য কৃষক বন্ধু (Krishak Bondhu for Farmers), মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar Govt Scheme for Women). আর এছাড়াও বার্ধক্য ভাতা, কন্যাশ্রী একাধিক প্রকল্প আনা হয়েছে মানুষদের সুবিধার কথা মাথায় রেখে।

Samudra Sathi Scheme Online Apply

আর এই সকল কিছু ছাড়াও এবারে পশ্চিমবঙ্গের জেলে ভাই যারা নদী বা সমুদ্রে গিয়ে নিজেদের প্রাণের ঝুঁকি নিয়ে মাছ ধরে নিয়ে আসেন। আর বাঙালিদের পাতে মাছ না থাকলে তো খাবার অসম্পূর্ণ থেকে যায়। এবারে তাদের জন্যই Samudra Sathi Scheme বা সমুদ্র সাথী প্রকল্প শুরু করা হয়েছে সরকারের তরফে। এই প্রকল্পের অধীনে সরকার 10 হাজার টাকা করে দিয়ে থাকে।

পশ্চিমবঙ্গ সমুদ্র সাথী প্রকল্প

রাজ্য সরকারের এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল জেলেদের সাহায্য করা। বর্ষাকালে বা অনেক সময়ে খারাপ আবহাওয়া বা ঝড়ের কারনে সমুদ্রে বা নদীতে যেতে নিষেধাজ্ঞা জারি করে সরকার সেই সময় আর্থিক সঙ্কটের মুখে পড়তে হয় জেলেদের। তাই তাদেরকে সেই সময় আর্থিক ভাবে সাহায্য করার জন্যে এই Samudra Sathi Scheme চালু করেছে সরকার।

মাছ ধরার নিষেধাজ্ঞার মাসে জেলেদের আর্থিক সাহায্য দেওয়ার জন্য Samudra Sathi Scheme অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের দ্বারা চালু করা হয়। 15 ই এপ্রিল থেকে 15 ই জুন পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকে সমুদ্রে যাওয়া নিয়ে। সেই সময় অনেকটাই আর্থিক সঙ্কটের মুখে পড়তে হয় জেলেদের। তাই যাতে সেই সময় জেলেদের আর্থিক সঙ্কটের মুখে পড়তে না হয় তার জন্য এই প্রকল্প চালু করা হয়।

কত টাকা করে দেওয়া হয়?

এই প্রকল্পের অধীনে শুধুমাত্র এলাকার পুর্ব মেদিনীপুর, দক্ষিন 24 পরগনা, উত্তর 24 পরগনা জেলার জেলেরা বার্ষিক 10 হাজার টাকা আর্থিক সাহায্য পাবেন। এই টাকা দুটি কিস্তিতে ৫০০০ টাকা করে ১০০০০ টাকা দেওয়া হয়। এই টাকা দেওয়ার জন্যে 200 কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। এর মাধ্যমে এই সব জেলার প্রায় 2 কোটি জেলেরা উপকৃত হচ্ছে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

কারা কারা আবেদন করতে পারবে?

  • পশ্চিমবঙ্গের পুর্ব মেদিনী পুর, উত্তর ও দক্ষিন 24 পরগনা জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • নিবন্ধিত জেলে হতে হবে।
  • 21 বছর বয়সী হতে হবে।
  • মৎস নিবন্ধন কার্ড থাকতে হবে।

বেসরকারি স্কুলেও ফ্রিতে সরকারি বই দেওয়া হবে! বিজ্ঞপ্তি জারি মধ্যশিক্ষা পর্ষদের

সমুদ্র সাথী প্রকল্পে আবেদন ও নথিপত্র

আধার কার্ড, স্থায়ী বসবাসের কাগজ, মৎস নিবন্ধন কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নাম্বার, ছবি। এই প্রকল্পে আবেদন করার জন্য কোনো ওয়েবসাইট নেই। আপনাকে BDO অফিস বা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন পত্র নিতে হবে। ঠিক মত পূরণ করে তা যেভাবে নির্দেশ দেওয়া থাকবে সেভাবে জমা করবেন। Samudra Sathi Scheme-র ব্যাপারে আরো জানার জন্যে এই হেল্পলাইন নম্বর 033-2357 0077 এ যোগাযোগ করতে পারবেন।Written by Ananya Chakraborty.

Related Articles