শিক্ষা

Summer Vacation – গরমের ছুটি শেষে খুললো স্কুল, বাতিল হচ্ছে শনিবারের ছুটি, সপ্তাহে কত দিন ক্লাস হবে? জানুন বিস্তারিত।

Adv

তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়েছে। প্রচন্ড গরমে নাজেহাল রাজ্যবাসী। পড়ুয়ারা যাতে অসুস্থ না হয়ে পড়ে, তাই ছুটির তালিকার আগেই দেওয়া হয়েছিল Summer Vacation. উত্তরবঙ্গে বর্ষার আগমন হলেও দক্ষিণবঙ্গে এখনও প্রবেশ করেনি বর্ষা। কবে নামবে স্বস্তির বৃষ্টি? অপেক্ষায় রাজ্যবাসী। তার মাঝেই খুলল স্কুল। তবে স্কুল খোলার পর পরীক্ষার সিলেবাস শেষ করা, পড়ুয়াদের পড়াশোনায় যাতে ক্ষতি না হয়, সবকিছু নিয়ে ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন স্কুলে বিশেষ নির্দেশিকা পাঠানো হয়েছে। বাতিল হচ্ছে কী বাড়তে ছুটি? কী জানাল শিক্ষা দফতর?

Summer Vacation শেষে স্কুলগুলিতে নির্দেশিকা জারি, কোন কোন নিয়ম মানতে হবে?

অতিরিক্ত তাপপ্রবাহের কারণে গত ২ মে থেকে রাজ্যের সমস্ত সরকারি স্কুলগুলিতে দেওয়া হয়েছিল গরমের ছুটি (Summer Vacation). অবশ্য তার আগেও এক সপ্তাহ দেওয়া হয়েছিল আপদকালীন ছুটি। রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছিল ৫ জুন রাজ্যের হাইস্কুল গুলি। ৭ জুন খুলবে প্রাইমারি স্কুলগুলি। তবে সেই নির্দেশিকা পরিবর্তন করা হয়। মুখ্যমন্ত্রী জানান, গরমের কারণে আরো ১০ দিন বাড়ানো হচ্ছে স্কুল ছুটির মেয়াদ।

Ad

সেই মতো গত ১৫ জুন খুলেছে রাজ্যের সমস্ত সরকারি স্কুলগুলি। যদিও স্কুল ছুটি শেষে স্কুলের শিক্ষক শিক্ষিকা এবং কর্মীদের মানতে হবে বিশেষ নির্দেশিকা। আগামী বছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন আরো এগিয়ে আনা হয়েছে। ফলে তার আগেই শেষ করতে হবে সিলেবাস। তাপমাত্রার পারদ চরমে ওঠার কারণে স্কুল ছুটির মেয়াদ বাড়ানো হয়েছিল।

অনলাইনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের স্ক্রুটিনি, নম্বর বাড়ানোর শেষ সুযোগ, আবেদনের সময় বাড়ানো হল।

তবে ছুটির (Summer Vacation) কারণে পড়ুয়াদের পঠন-পাঠনে কোনো ক্ষতি না হয়, সেই দিকটিও ভাবছে পর্ষদ। পর্ষদের নির্দেশিকা অনুসারে, বাড়তি গরমের ছুটিতে পড়ুয়াদের পঠন-পাঠনের যে ক্ষতি হয়েছে, তা পূরণ করতে অতিরিক্ত ক্লাস করানোর নির্দেশিকা আগেই দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। সংবাদ মাধ্যম সূত্রে খবর, সেই নির্দেশিকা এবার রাজ্যের জেলাগুলির বিদ্যালয় পরিদর্শকরা পাঠালো স্কুলগুলিকে। প্রয়োজনে সিলেবাস শেষ করাতে ছাত্র- ছাত্রীদের নিতে হবে অতিরিক্ত ক্লাস।

পাশাপাশি নির্দেশিকায় জানানো হয়েছে, ছাত্রছাত্রীদের জন্য স্কুল কর্তৃপক্ষ যেই সিদ্ধান্ত নেবে, শিক্ষক শিক্ষিকাদের সেটি মান্যতা দিতে হবে। প্রধান শিক্ষকের অনুমতি ছাড়া শিক্ষক শিক্ষিকারা স্কুল থেকে বেরতে পারবেন না। টিফিন টাইমেও স্কুল থেকে বেরনো যাবে না। সংবাদ মাধ্যম সূত্রে খবর, মধ্যশিক্ষা পর্ষদের নির্দেশিকা পেয়ে অনেক স্কুল শনিবারও স্কুল চালু রাখার কথা ভাবছে।

এমনিতেই রাজ্যের সরকারি ও সরকার নিয়ন্ত্রিত স্কুলগুলিতে শনিবার দেওয়া হয় হাফ ছুটি। তবে কী এবার থেকে সপ্তাহে ৬ দিন হবে ক্লাস? প্রশ্ন অনেকেরই। যদিও এখনও এ বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। তবে সিলেবাস শেষ করার জন্য নেওয়া হতে পারে এই পদক্ষেপ। কারণ পুরো মে মাস স্কুল বন্ধ। তার উপর জুন মাসের হাফ সময়ও পেরিয়ে গিয়েছে Summer Vacation এর জন্য।

ফের বাড়লো গরমের ছুটি, স্কুল খুললেই শিক্ষক ও ছাত্রদের মানতে হবে এই নিয়ম, তালিকা দখুন।

দীর্ঘ দিন স্কুল বন্ধ থাকার কারনে স্কুলগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে পারবে কিনা সেই নিয়ে চিন্তিত অভিভাবক সহ শিক্ষক মহল। পাশাপাশি স্কুল শিক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, বহুদিন পর স্কুল খুলছে। বিভিন্ন মশা বাহিত রোগ (ডেন্সি, ম্যালেরিয়া ইত্যাদি) আটকাতে স্কুলের চারপাশ পরিষ্কার রাখতে হবে। এছাড়াও দেখতে হবে স্কুল সংলগ্ন এলাকাতেও যাতে কোনও ময়লা না জমে।
শিক্ষা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(94) ""