অর্থনীতি

SBI Account – স্টেট ব্যাংক গ্রাহকদের ফ্রিতে গিফট দিচ্ছে। এই প্রথম ঐতিহাসিক পদক্ষেপ।

Adv

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI Account) দেশের সবথেকে বড় ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহক দের জন্য মাঝে মাঝেই নতুন নতুন facility নিয়ে আসে। এই SBI ব্যাঙ্ক দেশের পাবলিক সেক্টরের সবথেকে বড় ঋণদাতাও। এই SBI ব্যাঙ্ক তাদের ঋণগ্রহীতাদের , বিশেষ করে খুচরো গ্রাহকরা যাতে সময়মতো EMI প্রদান করে তার জন্য একটি অভিনব উদ্যোগ চালু করেছে। এইরকম অভিনব উদ্যোগ এখনো পর্যন্ত কোন ব্যাঙ্ক কে নিতে দেখা যায়নি।

SBI Account Holders Get New Benefits.

এটি জানলে আপনিও অবাক হয়ে যাবেন। কী এই অভিনব উদ্যোগ চলুন দেখে নেই। ব্যাঙ্কের (SBI Account) তরফে জানানো হয়েছে যে, তারা তাদের ঋণ গ্রহীতাদের মধ্যে যারা মাসের কিস্তি ঠিক মত পরিশোধ করে না তাদেরকে চকলেট পাঠানো হচ্ছে ব্যাঙ্ক এর তরফ থেকে। এই প্রসঙ্গে ব্যাঙ্ক জানিয়েছে যে, ঋণ গ্রহীতাদের মধ্যে যাঁরা EMI পেমেন্টে করতে দেরি করেন।

Ad

ব্যাঙ্ক তাদের স্মরণ করিয়ে দেওয়ার পরেও সাড়া মেলেনা, তাদের বাড়িতে না জানিয়ে যাওয়া একটি ভালো পদ্ধতি। উল্লেখ্য যে বর্তমানে সুদের হার বৃদ্ধির মধ্যে খুচরো ঋণ বিতরণও বাড়ছে। এমন পরিস্থিতিতে আরও ভালো ঋণ অর্থাৎ রিটেল লোন আদায়ের লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। SBI Account এর রিটেল লোনের পরিমাণ 2023 এর জুন মাসের পরিসংখ্যান অনুযায়ী।

16.46 শতাংশ বেড়ে 12,04,279 কোটি টাকা হয়েছে। যা আগের অর্থবর্ষে এই সময়ে ছিল 10,34,111 কোটি টাকা। পাশাপাশি, ব্যাঙ্কের মোট লোন অ্যাকাউন্ট 13.9 শতাংশ বেড়ে 33,03,731 কোটি টাকা হয়েছে। State Bank of India রিস্ক, কমপ্লায়েন্স এবং স্ট্রেসড অ্যাসেটের ম্যানেজিং ডিরেক্টর ইনচার্জ অশ্বিনী কুমার তিওয়ারি এই SBI Account প্রসঙ্গে জানিয়েছেন।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) ব্যবহার করে দু’টি ফিনটেক কোম্পানির সাথে, আমরা আমাদের খুচরো ঋণ গ্রহীতাদের তাঁদের ঋণের অর্থ প্রদান (SBI Account) করার দায়িত্ব স্মরণ করিয়ে দেওয়ার জন্য নতুন উপায় অবলম্বন করছি। যখন একটি কোম্পানি ঋণ গ্রহীতাদের সাথে সমঝোতা করছে তখন অন্য কোম্পানিটি ঋণ গ্রহীতার ঋণখেলাপি (Loan) হওয়ার প্রবণতা সম্পর্কে আমাদের সতর্ক করছে।

Electricity Bill Payment (ইলেকট্রিক বিল পেমেন্ট)

এর সাথে, তিনি আরও বলেন এখন চকলেটের প্যাকেট নিয়ে যাওয়া এবং ব্যক্তিগতভাবে তাদের সাথে দেখা করার এই নতুন পদ্ধতিটি গৃহীত হয়েছে। কারণ বারবার দেখা যায় যে, ঋণগ্রহীতা যাতে ঋণখেলাপি না হন সেই বিষয়ে তাকে টাকা দেওয়ার কথা মনে করিয়ে দেওয়ার জন্য ব্যাঙ্ক (SBI Account) থেকে ফোন করলে তাদের সাড়া পাওয়া যায় না।

School Uniform – পশ্চিমবঙ্গের সমস্ত স্কুলে বদলে গেল স্কুল ড্রেস। এই নিয়ম মানতেই হবে।

তাই এর সব থেকে ভালো উপায় হল তাদের বাড়িতে হঠাৎ করে দেখা করে তাদের চমকে দেওয়া এবং এখনও পর্যন্ত এক্ষেত্রে সাফল্যের হার খুব ভালো। এদিকে, অশ্বিনী কুমার তিওয়ারি ওই দু’টি কোম্পানির নাম প্রকাশ করতে চায়নি এবং তিনি জানিয়েছেন যে, এই পদক্ষেপটি (SBI Account) এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এবং মাত্র পনেরো দিন আগে বাস্তবায়িত হয়েছে এবং যদি সফল হয় সেক্ষেত্রে আমরা আনুষ্ঠানিকভাবে এটি ঘোষণা করব।

Vishwakarma Yojana – বিশ্বকর্মা পুজোর দিন চালু বিশ্বকর্মা প্রকল্পের। প্রত্যেক খেটে খাওয়া মানুষ পাবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""