অর্থনীতি

Amrit Kalash Scheme – SBI এর FD স্কিম, বিনিয়োগের উপর মিলবে 7.60% সুদ, বিনিয়োগের সর্বোচ্চ পরিমান কত?

Adv

Amrit Kalash Scheme কি জানেন? আজকাল অনেক মানুষই ব্যাংক বা পোস্ট অফিসের FD বা ফিক্সড ডিপোজিট স্কিমে টাকা বিনিয়োগ করেন। কারণ মেয়াদ পূর্তির পর ভালো পরিমান অ্যামাউন্ট রিটার্ন পাওয়া সম্ভব। কিন্তু এই ক্ষেত্রেও কিছুটা সাবধানে বিনিয়োগ করতে হয়। সব বিনিয়োগের ক্ষেত্রে সুদের হার সমান হয় না। আজকে এমন একটি FD স্কিমের বিষয়ে জানানো হবে, যেটির মাধ্যমে উচ্চ হারে সুদ পাওয়া যাবে। RBI এর পরেই যার স্থান, সেটি হল SBI বা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।

SBI Amrit Kalash Scheme FD Scheme.

দেশের কোটি কোটি মানুষ এই ব্যাংকের বিভিন্ন স্কিমে বা কারেন্ট বা সেভিংস একাউন্ট ওপেন করে থাকেন। SBI এর একটি FD স্কিমের সম্পর্কেই জানানো হবে। যেখানে বার্ষিক 7% এরও বেশি হারে সুদ পাওয়া মিলবে। স্কিমের নাম হল এসবিআই অমৃত কলস এফডি স্কিম (SBI Amrit Kalash FD Scheme).
এই স্কিমে টাকা বিনিয়োগের পরিমান থেকে কত শতাংশ সুদ পাওয়া যাবে? এছাড়া অন্যান্য সুবিধা সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Ad

এই স্কিম ১৫ ফেব্রুয়ারী, ২০২৩ তারিখ থেকে গত ৩১ মার্চ, ২০২৩ তারিখ পর্যন্ত কার্যকর ছিল। তবে SBI এর তরফে এই স্কিমটি চালু করা হয়েছে। যেখানে ১২ এপ্রিল, ২০২৩ তারিখ থেকে ৩০ জুন ২০২৩ তারিখ পর্যন্ত স্কিমে বিনিয়োগ করা যাবে।
১) বিনিয়োগের মেয়াদ- এসবিআই অমৃত কলস এফডি স্কিমে (Amrit Kalash Scheme) 400 দিনের জন্য বিনিয়োগ করা যাবে।

২) কত শতাংশ সুদ পাবেন?
এসবিআই অমৃত কলস ফিক্সড ডিপোজিট স্কিমে (Amrit Kalash Scheme) সাধারণ মানুষ 7.10% হারে সুদ পাবেন। তবে সিনিয়র সিটিজেন, স্টাফ এবং স্টাফ পেনশনভোগীরা অতিরিক্ত সুদ পাবেন। সেক্ষেত্রে বিনিয়োগের উপর সুদের হার হবে 7.60%.
৩) বিনিয়োগের পরিমান-
Amrit Kalash Scheme এর বিনিয়োগের উপর সুবিধা পাওয়া যাবে ২ কোটি টাকা জমা করলে। পাশাপাশি বিনিয়োগের ক্ষেত্রে NRI, নতুন এবং রিনিউয়াল ডিপোজিট, ফিক্সড ডিপোজিট হিসাবে টাকা জমা করা যাবে।

বাজারে আসতে চলেছে ১০০ টাকার কয়েন, কবে থেকে?

অন্যান্য সুবিধা-
৪) এই FD স্কিমে বিনিয়োগকারী মাসিক/ ত্রৈমাসিক/ অর্ধবার্ষিক ভিত্তিতে সুদ পাবেন।
৫) আয়কর আইন অনুসারে TDS বিনিয়োগকারীদের একাউন্টে জমা করা হবে।
৬) টাকা তোলার সুবিধা- এই স্কিমের রিটেল টার্ম ডিপোজিটে ম্যাচুরিটির আগেও টাকা তোলা যাবে।
৭) লোনের সুবিধা- এসবিআই অমৃত কলস ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগের উপর ভিত্তি করে লোন বা ঋণ পাওয়া যাবে।

৮) ডিপোজিটের জন্য আলাদা কোন প্রোডাক্ট কোডের প্রয়োজন হবে না।
৯) বিনিয়োগের পদ্ধতি- এসবিআই অমৃত কলস এফডি স্কিমে বিনিয়োগ করার জন্য এসবিআই-এর শাখা, আইএনবি এবং ইওনো (YONO) এর মধ্যে যেকোনো জায়গা বেছে নেওয়া যাবে।
তার জন্য,
SBI এর অফিশিয়াল ওয়েবসাইট বা YONO SBI অ্যাপ ওপেন করতে হবে। এরপর login করে ‘Fixed Deposit’ বিভাগে গিয়ে ‘In Deposit & Investment’ এ ক্লিক করতে হবে।

এটিএম কার্ড জালিয়াতি নিয়ে দেশের নাগরিকদের সতর্ক করলো RBI. দেউলিয়া হওয়ার আগে সতর্ক হন।

তারপর continue তে ক্লিক করে বিনিয়োগের পরিমান বসাতে হবে। 400 দিনের মধ্যে বিনিয়োগের মেয়াদ লিখে ‘proceed’ বাটনে ক্লিক করতে হবে। বিনিয়োগকারীর বয়স হিসেবে সুদের হার স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে যাবে (সাধারণ মানুষ 7.10% হারে সুদ পাবেন, সিনিয়র সিটিজেন হলে 7.10% হারে সুদ পাবেন)। উল্লেখ্য, SBI এর কর্মচারী হলে বিনিয়োগের উপর ১% সুদ বেশি পাওয়া যাবে।
বিনিয়োগ সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""