অর্থনীতি

Unclaimed Deposits – ব্যাংকে থাকা বেনামী টাকা গ্রাহকদের একাউণ্টে দেওয়া শুরু হল, কিভাবে পাবেন জেনে নিন।

Adv

ব্যাংক অ্যাকাউন্টে টাকা (Unclaimed Deposits) পড়ে রয়েছে, অথচ সেই টাকা তুলতে পারছেন না? তার কারণ এই ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্যই আর মনে করতে পারছেন না। হয় হারিয়ে গিয়েছে কিংবা ভুলে গিয়েছেন, ফলে সেই ব্যাংক অ্যাকাউন্টের (Bank Account) টাকা আনক্লেমড ডিপোজিট (Unclaimed Deposits) হিসেবে পড়ে রয়েছে।

Unclaimed Deposits Details In India.

এরকম সমস্যায় পড়েছেন বহু দেশবাসী। তবে এবার থেকে এই ধরণের ডিপোজিটের (Unclaimed Deposits) টাকা যাতে তুলতে পারেন, সেই অ্যাকাউন্ট যাতে ফেরত পান, তার জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) নতুন পদ্ধতি নিয়ে এসেছে। এবার থেকে আর কোনো টাকাই ব্যাংক অ্যাকাউন্টে Unclaimed ডিপোজিট হিসেবে পড়ে থাকবে না।

Ad

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে (RBI) এক বিবৃতিতে জানানো হয়েছে, (Unclaimed Deposits Gateway to Access Information) UDGAM চালু করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের (Central Bank) এই নতুন পোর্টালের মাধ্যমে যে কোনো জায়গায় হারিয়ে যাওয়া ব্যাংক আকাউন্ট (Savings Bank Account) কিংবা ভুলে যাওয়া আনক্লেমড ডিপোজিটের (Unclaimed Deposits) সন্ধান পেয়ে যাবেন গ্রাহকরা।

আর RBI এর এই নতুন পোর্টালের মাধ্যমেই সেই আনক্লেমড ডিপোজিট (Unclaimed Deposits) থেকে টাকা তুলে নিতে পারবেন কিংবা সংশ্লিষ্ট ব্যাংকে Active কোনো অ্যাকাউন্ট থাকলে সেই অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার (Money Transfar) করতে পারবেন। ১৫ ই অক্টোবর থেকে ধাপে ধাপে সমস্ত ব্যাংক RBI এর এই পোর্টালে যুক্ত হয়ে যাবে।

বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India), পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank), সিটি ব্যাংক (Citi Bank), সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank Of India) সহ ৭ টি ব্যাংক শুরুতেই এই পোর্টালের অন্তর্ভুক্ত হয়েছে এবং ধীরে ধীরে সকল ব্যাংকের তরফে এই পোর্টালে যোগদান করা হবে।

Gold Rate Today (আজকের সোনার দাম)

ফলে এই সমস্ত ব্যাংকের গ্রাহকেরা ইতি মধ্যেই Unclaimed Deposits হারিয়ে যাওয়া অ্যাকাউন্টের সন্ধান পাবেন এবং টাকা ফেরত পেয়ে যাবেন। এবার কিভাবে UDGAM পোর্টালের মাধ্যমে অ্যাকাউন্টের হদিশ পাবেন, একবার দেখে নেওয়া যাক, প্রথমে UDGAM লিঙ্কে ক্লিক করতে হবে, তাহলেই আপনারা এই সম্পর্কে সকল তথ্য পেয়ে যাবেন।

Kolkata Metro Recruitment – কলকাতা মেট্রো রেলে কর্মী নিয়োগ, বিজ্ঞপ্তি ও আবেদনের প্রক্রিয়া জেনে নিন।

Log in to your Account এ do not have your account এবং Register এই দুটি অপশন রয়েছে। তার মধ্যে Register অপশনে ক্লিক করতে হবে। Register Using Mobile No এর নিচে নিজের মোবাইল নম্বর, নাম, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড দিতে হবে। I agree to the disclaimer and privacy policy laid down by RBI এবং I declare that the usage of this portal is for my own legitimate purpose এই চেক বক্সে ক্লিক করে Next অপশনে ক্লিক করতে হবে। এর পরেই অ্যাকাউন্ট সম্পর্কিত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

Minimum balance – সমস্ত ব্যাংকে সেভিংস একাউন্টের মিনিমাম ব্যালান্স বেড়ে গেল। জরিমানা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""