অর্থনীতি

SBI – ষ্টেট ব্যাংক গ্রাহকদের সুখবর। এই Savings Account এ নূন্যতম ব্যালান্স ও ATM চার্জ উঠে গেল। সব ফ্রি।

Adv

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলির মধ্যে অন্যতম। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India) তাদের গ্রাহকদের কথা ভেবে বর্তমানে একাধিক নতুন নিয়ম চালু করছে যার মাধ্যমে পরিষেবাকে আরও উন্নত করা যায়। গ্রাহকদের ভালো পরিষেবা পৌছে দেওয়ার জন্যে নানা স্কিম চালু করছে। কিছু দিন আগে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্যে Whatsapp Banking চালু করেছে। এতে গ্রাহকরা খুব সহজে ফোনের মাধ্যমে তাদের কাজ করতে পারবেন।

SBI Savings Account New Benefits Update.

এইবার SBI (STATE BANK OF INDIA) নিয়ে এলো গ্রাহকদের জন্য আরো ভালো সুবিধা। প্রত্যেকটি বাঙ্কের চার্জ (Bank Charges) বা ট্যাক্স এখন এত বাড়িয়ে দিয়েছে যে সাধারন মানুষ সেই চার্জ দিতে দিতে অতিষ্ঠ হয়ে উঠেছে। তাই এখন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে এলো তাদের গ্রাহকদের একটু স্বস্তি দেওয়ার জন্য নতুন বিকল্প নিয়ে আসা হল।

Ad

SBI তাদের গ্রাহকদের কথা মাথায় রেখে বেসিক সেভিংস অ্যাকাউন্ট (BSBD) আনার পরিকল্পনা করেছে। কেওয়াইসি (KYC) নথি পূরণ করে অনেকেই এই অ্যাকাউন্ট খুলতে পারেন। এই বেসিক সেভিংস অ্যাকাউন্ট (SBI Basic Savings Account) অনেকটা সাধারণ সঞ্চয় অ্যাকাউন্টের মতোই। এই অ্যাকাউন্ট খোলার আগে E-KYC করা খুবই গুরুত্বপূর্ণ।

দেশের যেকোনো নাগরিক এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের প্রয়োজন নেই। পাশাপাশি সর্বোচ্চ ব্যালেন্সেরও কোনো সীমা নেই। এতে আপনি যত খুশি টাকা জমা করতে পারবেন। সাধারণ সঞ্চয় অ্যাকাউন্ট (Savings Account) অনুযায়ী এই অ্যাকাউন্টেও সুদ পাওয়া যাবে। এমনকি এই অ্যাকাউন্ট থেকেও আপনি ATM বা ব্যাঙ্ক শাখা থেকে টাকা তুলতে পারবেন।

আপনাকে এর সাথে Rupay ডেবিট কার্ড সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। এছাড়াও এতে বার্ষিক রক্ষণাবেক্ষণের কোনো চার্জ দিতে হবে না। আর এই মুল্য বৃদ্ধির যুগে এই স্বস্তির ফলে সকল ভারতীয় ষ্টেট ব্যাংক গ্রাহকদের কিছুটা হলেও সুরাহা হতে চলেছে বলে মনে করা হচ্ছে। কি কি সুবিধা পাওয়া যাবে SBI এর বেসিক সেভিংস অ্যাকাউন্ট খুললে?

Gold Rate Today (আজকের সোনার দাম)
  • কেন্দ্রীয় এবং রাজ্য সরকার দ্বারা জারি করা চেক আমানত বিনামূল্যে হবে।
  • অ্যাকাউন্ট সক্রিয় রাখার জন্য কোনো চার্জ লাগবে না।
  • NEFT/RTGS-এর মতো ইলেকট্রিক পেমেন্ট চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানো বা নেওয়ার জন্য চার্জ দিতে হবে না।
  • RuPay ATM কাম ডেবিট কার্ড বিনামূল্যে দেওয়া হবে।
  • অ্যাকাউন্ট বন্ধ করার জন্য কোনো চার্জ লাগবে না।

Unique id Card – আধার কার্ডের গুরুত্ব কমলো। পশ্চিমবঙ্গে সবাইকে করতে হবে এই কার্ড। তাহলেই পরিষেবা পাবেন।

কিন্তু ষ্টেট ব্যাংকের সকল সেভিংস অ্যাকাউণ্ট এর ক্ষেত্রে এই নিয়মটি প্রযোজ্য নয়। শুধুমাত্র ওপরে উল্লেখিত বেসিক অ্যাকাউণ্টের ক্ষেত্রে গ্রাহকরা এই সুবিধা পেয়ে থাকবেন। আর বাকি সকল SBI গ্রাহকদের জন্য এই ধরণের কোন সুবিধা ব্যাংকের তরফে এখনো পর্যন্ত ঘোষণা করা হয়নি। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।

Bank Privatisation – বিক্রি হচ্ছে দেশের এই নামকরা সরকারি ব্যাংক। মহা চিন্তায় কোটি গ্রাহক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""