টেক নিউজ

YONO অ্যাপ দিচ্ছে একাধিক সুবিধা, এখন UPI পেমেন্ট করা আরো সহজ, জেনে নিন।

Adv

SBI এর গ্রাহক অথচ YONO এর নাম শোনেনি এমনটা হতেই পারে না। বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে যেকোনো কাজ বাড়িতে বসেই করা সম্ভব। সেরকমই একটি সুবিধা হল UPI ব্যবহার। এই পদ্ধতি ক্যাশলেস ট্রানজেকশনের সুবিধা প্রদান করে। তাই আজকাল বাইরে বেরিয়ে কিছু কিনলে বা বাড়িতে বসে কোনো জিনিস অর্ডার দিলে লাগে সঙ্গে ক্যাশ রাখার প্রয়োজন হয় না। বরং মোবাইলের মাধ্যমে UPI পিন ব্যবহার করেই কেনা যায় যেকোনো জিনিস। দেশে এই ধরণের অ্যাপস (গুগল পে, পেটিএম, ফোন পে ইত্যাদি) ব্যবহারকারীর সংখ্যা কম নয়।

এর সঙ্গে আরো সুবিধা পাচ্ছেন সাধারণ মানুষ। এবার SBI এর তরফে মিলবে বড়োসড় সুবিধা। কারা এই সুবিধা পাবেন? SBI YONO অ্যাপের বিষয়ে অনেকেই জানেন। এর মাধ্যমে যেমন ব্যাংক একাউন্টের বর্তমান ব্যালেন্স চেক করা যায়, তাছাড়া অন্যান্য সুবিধাও পাওয়া জাগা। এবার অ্যাপে আরো কয়েকটি ফিচার্স যুক্ত করল ব্যাংক কর্তৃপক্ষ। তবে SBI তে একাউন্ট না থাকলেও এই ফিচার্সগুলি ব্যবহার করতে পারবেন সাধারণ মানুষ।

Ad

YONO কোন কোন ফিচার্স দেবে?

2017 সাল থেকে এই অ্যাপ চালু করেছিল এসবিআই। বর্তমানে অ্যাপটিকে আপগ্রেড করে গ্রাহকের সামনে হাজির করা হয়েছে।সংবাদ মাধ্যম সূত্রে খবর, স্টেট ব্যাংকের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, YONO অ্যাপের আপগ্রেড করে নতুন রূপে তুলে ধরার মাধ্যমে অন্যান্য ব্যাংকের গ্রাহকদের এতে যাত্রা শুরুর ক্ষমতা দেবে।

UPI এর সাহায্যে টাকা পাঠান? ইন্টারনেট ছাড়াই পাওয়া যাবে এই সুবিধা, জানুন বিস্তারিত।

কী কী ফিচার্স থাকছে?
YONO অ্যাপের মাধ্যমে গ্রাহকেরা স্ক্যান এবং পে, পে বাই কন্ট্যাকটস, রিকোয়েস্ট মানি ইত্যাদি UPI ফিচারের সুবিধা পাবেন। আরো স্পষ্টভাবে বলা যায়, SBI-এর YONO অ্যাপে UPI পেমেন্ট করা যাবে। বিশেষত এসবিআইতে একাউন্ট না থাকলেও এই সুবিধা মিলবে। এছাড়া দেশের কোনো সরকারি বা বেসরকারি ব্যাংকে একাউন্ট থাকলেও এই অ্যাপে UPI পেমেন্টের জন্য রেজিস্টার্ড করা যাবে।

কিভাবে রেজিস্টার করতে হবে?
প্লে স্টোর থেকে মোবাইলে SBI YONO অ্যাপ ডাউনলোড করতে হবে। ‘New to SBI’ অপশনের নিচে ‘Register Now’ তে ক্লিক করতে হবে। নতুন পেজ ওপেন হলে ‘Register to Make UPI Payments’ এ ক্লিক করতে হবে। এরপর ব্যাংক একাউন্টের সাথে যুক্ত সিমটি বেছে নিতে হবে। ফোন নম্বরটি ভেরিফাই করতে হবে (নির্বাচিত মোবাইল নম্বর থেকে একটি SMS পাঠাতে হবে)।

উল্লেখ্য, ভারতীয় মোবাইল নম্বর থেকেই এই অ্যাপে UPI পেমেন্ট করা যাবে। তবে SMS-এর জন্য দিতে হতে পারে স্বাভাবিক চার্জ। ফোন নম্বর ভেরিফাই করার পর UPI ID তৈরি করতে লিস্ট থেকে ব্যাংকের নাম সিলেক্ট করতে হবে। SBI YONO অ্যাপের সঙ্গে ব্যাংক একাউন্ট লিংক করতে হবে। এরজন্য পেজের উপরে ব্যাংক একাউন্ট নম্বর দেখা যাবে। পাশাপাশি YONO অ্যাপে 3 টি UPI ID দেখা যাবে। যেকোনো একটি আইডি বেছে নিতে হবে।

আজ থেকে বদলে গেল ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম। না জানলে লসই লস।

রেজিস্টার হওয়ার আগে MPIN (Mobile-PIN) সেট করতে হবে। এরপর রেজিস্টার হয়ে গেলে UPI অ্যাপের মাধ্যমে পেমেন্ট শুরু করা যাবে।
অ্যাপস সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""