সোনার দাম

Gold Bond – সোনার দাম অনেকটা কমলো মোদী সরকারের নির্দেশে। আজ থেকে 5 দিন দাম কম থাকবে।

Adv

সোনার উপরে আগ্রহ নেই এমন মানুষ পাওয়া মুশকিল (Gold Bond). আর যদি ভারতীয় হয় তাহলে তো কথাই নেই। সোনার (Gold) প্রতি ভারতীয়দের আগ্রহ থাকে সব থেকে বেশি। পুরুষ হোক বা মহিলা সবাই সোনার তৈরি জিনিস পড়তে চায়। দিন দিন সোনার দাম খুব বাড়ছে ফলে সোনা কেনা সাধারন মানুষদের পক্ষে চাপের হয়ে দাঁড়িয়েছে। তাই সোনা যাতে কম দামে সাধারন মানুষ কিনতে পারে তার জন্যে কেন্দ্র সরকার (Central Government) সুযোগ দেয়।

SGB Gold Bond Scheme Investment Details.

এবার সেই সুযোগ দিচ্ছে সরকার কম দামে সোনা (Gold Bond) কেনার জন্য। কেন্দ্র সরকারের তরফ থেকে প্রতি বছর কয়েকবার এই সুযোগ দেওয়া হয়। গত বছর ডিসেম্বর মাসে 5 দিনের জন্য এই সুযোগ দেওয়া হয়েছিল সরকারের তরফ থেকে। তবে এমন অনেকেই আছেন যারা এই সুযোগ সম্পর্কে জানেন অথবা জানলেও তখন কম দামে কিনতে পারেননি।

Ad

তাই যারা এই সুযোগ মিস করেছেন এবং কম দামে সোনা কেনার জন্য মুখিয়ে আছেন তাদের জন্যে সুখবর। কেন্দ্র সরকার আবার কম দামে সোনা (Gold Bond) কেনার সুযোগ নিয়ে এসেছে। ফেব্রুয়ারি মাসে আবার এই সুযোগ পেতে চলেছে সাধারন মানুষ। আবারও 5 দিনের জন্য এই সুযোগ দেওয়া হচ্ছে কেন্দ্রের তরফ থেকে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সস্তায় এমন সোনা কেনার সুযোগ দেশের মানুষদের দেওয়া হয় মূলত সার্বভৌম গোল্ড বন্ডের মাধ্যমে (Sovereign Gold Bond).

বাজারের থেকে প্রতি গ্রামে 50 থেকে 100 টাকা কমে দেওয়া হয় সোনা। তবে এই সোনা গ্রাহকরা হাতে পাবেন না। এই সোনা ডিজিটাল আকারে থাকবে গ্রাহকদের নাম। যদিও এই সোনা গ্রাহকরা পরে ভাঙিয়ে অর্থাৎ বিক্রি করে বাজার থেকে সোনা কিনতে পারবেন। সার্বভৌম গোল্ড বন্ডের (SBI SGB Gold Bond Scheme) মাধ্যমে একজন গ্রাহক সবথেকে কম 1 গ্রাম সোনা কিনতে পারবে এবং অপর দিকে সর্বোচ্চ 4 কেজি পর্যন্ত সোনা কিনতে পারবেন।

Hallmark Gold Price (হলমার্ক সোনার দাম)

তবে যদি কোনো ট্রাস্ট বা সংস্থা এই সোনা কিনতে চায় তাহলে তারা সর্বোচ্চ 20 কেজি পর্যন্ত সোনা কিনতে পারবেন। সুতরাং এই প্রকল্পের (Gold Bond) আওতায় সোনা কিনে রাতারাতি অর্থ কামানোর সুযোগ রয়েছে গ্রাহকদের সামনে। ডিসেম্বর মাসের পর ফেব্রুয়ারি মাসের 12 থেকে 16ই ফেব্রুয়ারি পর্যন্ত এই সুযোগ থাকছে। গত ডিসেম্বর মাসে 1 গ্রাম 24 ক্যারেট সোনার দাম (24 Carat Gold Price) নেওয়া হয়েছিল সব ছাড় বাদে 6149 টাকা।

1 লক্ষ টাকা পাবে দেশের 11 কোটি মানুষ। SBI তে একাউন্ট থাকলে তবেই আবেদন করুন।

সেই সময় বাজারে 1 গ্রাম 24 ক্যারেট সোনার দাম ছিল 6251 টাকা। অতএব তখন গ্রাহকরা 1 গ্রাম সোনা কিনেই 100 টাকা বেশি লাভ করেছিলেন। যদিও এবার ফেব্রুয়ারি মাসে কত টাকা রাখা হবে সোনার দাম সে বিষয়ে এখনো কিছু বলেনি কেন্দ্র সরকার। তবে যারা এই সোনা (Gold Bond) কিনতে চান তারা তৈরি থাকুন সোনা কেনার জন্য। আর এত কম দামে পাবেন না।
Written by Ananya Chakraborty.

মাত্র 4 বছরে বিনিয়োগ হবে আট গুন। এই স্কীমে টাকা রাখলে ঝড়ের গতিতে টাকা বাড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""