অর্থনীতি

Investment Plan – ভবিষ্যতের চিন্তা করার দিন শেষ। এই স্কিমে বিনিয়োগ করে চিন্তামুক্ত হয়ে যান।

Adv

এখনকার দিনে সকল গরিব থেকে ধনী সকলেই বিনিয়োগ করে থাকেন (Investment Plan). বয়সকালে যাতে মানুষদের আর্থিক অসুবিধা না হয় তার জন্যে মানুষ সঞ্চয় প্রকল্পে (Investment Scheme) বিনিয়োগ করে থাকি। চাকরি থেকে অবসরের পর জীবন ভালো ভাবে কাটাতে চায় সবাই। বর্তমানে সব জিনিসের যেভাবে দাম বাড়ছে তাতে সংসার খরচ ও বাড়ছে অনেক।

Best Investment Plan For Monthly Income.

তাই ভবিষ্যতে যাতে কোনো অসুবিধা না হয় তার জন্যে যথেষ্ট টাকা সঞ্চয় (Investment Plan) করা প্রয়োজন। সংসার খরচ এবং অন্যান্য সব প্রয়োজন মিলিয়ে মাসে প্রায় 1 লক্ষ টাকা সঞ্চয় করতে পারলে বাকি জীবনটা নিশ্চিন্তে কাটানো যায়। বৃদ্ধ বয়সে আয়েস করে কাটাতে পারবেন বাকি জীবনটা। আপনি হয়তো ভাবছে এটি কি করে সম্ভব? চলুন এই বিষয়ে আজ আপনাদের জানাব।

Ad

ধরুন আপনার বয়স 45 বছর। বর্তমানে আপনি 1.2 কোটি টাকা Fixed Deposit করেছেন। তবে আপনি 45 লক্ষ টাকা ইকুইটি ফান্ডে বিনিয়োগ করেছেন। 42 লক্ষ টাকা অ্যাসিওর্ড ভ্যালুতে অন্য কোনো ইকুইটি মাধ্যমে বিনিয়োগ করলেন (Equity Investment Plan) আর বাকি টাকা দিয়ে আপনি 10 লক্ষ টাকা করে 2 টো LIC Policy কিনলেন। আপনি নিজের বাড়িতে থাকেন তাই বাড়ি ভাড়ার কোনো চিন্তা নেই।

আপনি 5 বছর পর চাকরি থেকে অবসর নেবেন। তাহলে আপনি মাসে 1 লক্ষ টাকা কিভাবে পাবেন দেখুন।
ফিনফিক্স রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্সের প্রবলীন বাজপেয়ী বলেন, আপনার হয়তো ভালো সঞ্চয় (Investment Plan) আছে তবে সেই সঞ্চয়কে ভালো মত ব্যবহারের উদ্দেশ্যে চ্যানেলাইজ করা প্রয়োজন। যদি আপনি পোর্টফোলিওতে 1.2 কোটি টাকার FD এর ক্ষেত্রে 50 লক্ষ টাকা ইকুইটি এবং 62 লক্ষ টাকা ইনস্যুরেন্স লিঙ্কড প্রডাক্ট করে রাখেন।

তবে বর্তমানে 6 শতাংশ মুদ্রাস্ফীতির হার অনুযায়ী 7 শতাংশ হারে অবসর পরবর্তীকালীন রিটার্ন অনুমান করা হয় কত পেতে পারেন তাহলে তা হল 3.6 কোটি টাকা এবার আপনি যদি মিউচুয়াল ফান্ড (Mutual Fund) থেকে মাসিক সিস্টেমেটিক উইথড্রয়াল প্ল্যানের (SIP Investment Plan) দ্বারা টাকা নিতে পারেন তবে 9 শতাংশ বৃদ্ধিতে আপনার টাকার পরিমাণ হয় 3 কোটি।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

আপনি যদি চাকরি থেকে অবসর নিতে চান তবে দীর্ঘমেয়াদি ভিত্তিতে ইকুইটি বিনিয়োগ এবং টাকার প্রয়োজনের জন্যে ফান্ড তৈরি রাখা দরকার। সেভাবে দেখলে 4 কোটি টাকা যথেষ্ট। তবে এই জন্যে আপনাকে FD বিনিয়োগ করা টাকার পরিমান কমিয়ে সেখান থেকে 50 লক্ষ টাকা হাইব্রিড ফান্ডে (Hybrid Fund Investment Plan) বিনিয়োগ করতে হবে। তার আপনাকে এর সাথে 10 লক্ষ টাকা অ্যাক্টিভ ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করেন।

আধার কার্ডে সমস্যার কারণে এই সুবিধা পাওয়া যাবে না। চরম সমস্যায় আমজনতা।

10 লাখ টাকা ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ (Investment Plan) করতে হবে। আপনাকে আপনার অবসর গ্রহণের আগে পর্যন্ত SIP (Systemetic Investment Plan) দিয়ে যেতে হবে। তবে একটি কথা বলে রাখি এই বিনিয়োগের আগে অবশ্যই আর্থিক বিশেষজ্ঞের পরামর্শ নিন তারপরে বিনিয়োগ (Invest) করুন। আর এই সামান্য বিনিয়োগ আপনার ভবিষ্যতে বিপদের সময়ে আপনার পাশে থাকবে।
Written by Ananya Chakraborty.

5 বছরের জন্য 10 লক্ষ টাকার FD করেছেন? মেয়াদ শেষে রিটার্ন শুনে চমকে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""