চাকরি

Para Teacher – প্যারাটিচার নিয়োগ নিয়ে আদালতের আপত্তি নেই, তবুও জটিলতার আশঙ্কা?

Adv

পশ্চিমবঙ্গে পার্শ্বশিক্ষক নিয়োগ (Para Teacher Recruitment) ঘিরে এমনিতেই রাজ্য তোলপাড়। আর এরই মধ্যে প্যারা টিচারদের নিয়ে বড় ঘোষনা সামনে এলো। প্যারা টিচার নিয়োগে জট কাটল। দীর্ঘ 7 বছর নানা রকম আইনি জটিলতায় আটকে ছিল প্যারা টিচার নিয়োগ। উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে (Upper Primary Teacher Recruitment) 2016 সালে 10 শতাংশ আসন প্যারা টিচারদের জন্যে সংরক্ষণ এর কথা বলেছিল WB SSC. এবার রাজ্যের এই সিদ্ধান্তকেই মান্যতা দিল কলকাতা হাইকোর্ট।

WB SSC Para Teacher Recruitment News.

প্যারা টিচারদের (Para Teacher) জন্যে খুশির খবর। স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু, এবং শিক্ষামিত্ররা প্যারা টিচারদের সমতুল্য নয় বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court). গত শুক্রবার বিচারপতি মৌসুমি ভট্টাচার্য এর এজলাসে মামলাটি ওঠে । এবং সেখানে মামলার রায় প্যারা টিচার দের দিকেই যায়।আপার প্রাইমারিতে 10 শতাংশ আসন কেবলমাত্র প্যারা টিচারদের জন্যে সংরক্ষণ করা হবে। স্পেশাল এডুকেটর, সম্প্রসারক কেউ সেই সুযোগ পাবে না।

Ad

প্রসঙ্গত, স্কুল সার্ভিস কমিশন (School Service Commission) 2016 সালের নিয়োগ প্রক্রিয়ায় প্যারা টিচারদের (Para Teacher) জন্য 10 শতাংশ নিয়োগ সংরক্ষণের কথা জানায়। 14339 পদের মধ্যে 1433 পদে চাকরি প্যারা টিচার দের জন্য সংরক্ষিত থাকবে। এই সিদ্ধান্ত কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন তারা। কিন্তু আদালত SSC এর আইন কে মান্যতা দিয়েছে। 10 শতাংশ আসন শুধুমাত্র প্যারা টিচারদের জন্যেই।

DA Case Update (ডিএ মামলার আপডেট)

তাই এবার অনেকে মনে করছেন আদালতের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে যেতে পারে স্পেশাল এডুকেটর ও সম্প্রসারকরা। ওদিকে সম্প্রতি সুপ্রিম কোর্ট (Supreme Court Of India) জানিয়েছে উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কাউন্সেলিং চলবে। আপাতত কাউন্সেলিং বন্ধ করার কোনও প্রয়োজনীয়তা নেই। এই নির্দেশের পর পরই পার্শ্বশিক্ষকদের (Para Teacher) নিয়ে বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

দুয়ারে সরকার ক্যাম্পে এই প্রকল্পে পাবেন নগদ টাকা। আবেদনের পদ্ধতি ও নথিপত্র দেখুন।

ফলে এবার উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের (Primary Teacher Recruitment) ক্ষেত্রে জটিলতা দূর হল বলেই মনে করা হচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন এখনো এই সম্পর্কে কোন ধরণের তথ্য জানায়নি। কিন্তু সকল নতুন চাকরিপ্রার্থীরা এই সম্পর্কে খুবই আশাবাদী। যে তাদের খুবই শীঘ্রই এই Para Teacher নিয়োগে সুযোগ করে দেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""