ব্যাবসা

Business – ব্যবসা বাড়িতে বসে মাত্র 10 হাজার টাকা বিনিয়োগে 4 টি দারুন ব্যবসা, মাস গেলে আয় হবে 50 হাজার টাকা।

Adv

চাকরির পাশাপাশি ব্যবসা (Business) করতে চান? কিন্তু ভাবছেন, কম সময়ে কোন ব্যবসা শুরু করলে ভালো মুনাফা পাওয়া যাবে। তাহলে এই সকল চিন্তা ভুলে যান। কারণ কম খরচে ৪ টি ব্যবসা শুরু করলে নিমেষেই প্রতি মাসে মোটা টাকা উপার্জন করা যাবে। আর সবথেকে দারুন ব্যাপার হল বাড়িতে থেকেই এই ব্যবসা শুরু করা যাবে। পাশাপাশি ভবিষ্যতের জন্য সঞ্চয় করা যাবে। তাহলে চলুন ব্যবসার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Business করতে কত খরচ, কিভাবে করবেন দেখুন।

১) টিপের ব্যবসা-
টিপ বা বিন্দি যে নামেই ডাকা হোক না কেন ৮ থেকে ৮০ যে কোনো বয়সের মেয়ে বা মহিলারা এটি ব্যবহার করতে পারেন। চাহিদা এবং ডিজাইনের উপর ভিত্তি করে এর দাম ঠিক করা হয়। কেবলমাত্র এই ব্যবসা করেই দারুন লাভ করা যাবে। একবার এই ব্যবসার মাধ্যমে ক্রেতার কাছে জনপ্রিয়তা পেলে আর কি? পরিসর আরো বড় হবে। মাত্র ১০ থেকে ২০ হাজার টাকা বিনিয়োগ করেই এই Business শুরু করা যাবে।

Ad

গ্রাম থেকে শহর, স্বল্প পুঁজিতে দুর্দান্ত মুনাফা দেবে এই 3 টি ব্যবসা।

কাঁচামাল হিসেবে কি কি লাগবে?
কাঁচামাল হিসেবে লাগবে মখমল কাপড়, আঠা, ক্রিস্টাল, পুঁতি ইত্যাদি। আর এই সব জিনিস সহজেই বাজারে পাওয়া যায়। আর যেগুলি প্রয়োজন, তা হল ডট কাটার মেশিন, ডট প্রিন্টিং মেশিন এবং গামিং মেশিন। সঙ্গে একটি বৈদ্যুতিক মোটর এবং হ্যান্ড টুলও লাগবে। উল্লেখ্য, এই ব্যবসা ম্যানুয়াল মেশিনের সাহায্যেও শুরু করা যাবে। ব্যবসায় মুনাফা এবং জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে অটোমেটিক মেশিন কেনা সম্ভব।

কত টাকা আয় হবে?
বিশেষত, এই ব্যবসার মাধ্যমে জিনিসগুলি শহরের কসমেটিকসের দোকানে সরবরাহ করা যাবে। সঠিকভাবে পরিচালনার মাধ্যমে ব্যবসা থেকে প্রতি মাসে কমপক্ষে ৩০-৪০ হাজার টাকা আয় করা সম্ভব।

২) চকের ব্যবসা-
বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার ক্ষেত্রে চকের ব্যবহার করা হয়, তা সকলেরই জানা কথা। তাই বর্তমানে এর চাহিদাও কম নয়। এই ব্যবসা করেই মাস গেলে ভালো পরিমান টাকা রোজগার করা সম্ভব। তাও আবার সামান্য টাকা বিনিয়োগ করেই।

Business করতে কত টাকা পুঁজি লাগবে?
যদি ছোটো করে ব্যবসা শুরু করতে চান, তাহলে কাঁচামাল, ডাইস এবং ছাঁচের প্রয়োজন হবে। সব মিলিয়ে ১০-২০ হাজার টাকায় ব্যবসা শুরু করা যাবে। আর যদি বড় করে ব্যবসা শুরু করতে চান, তবে মেশিনের দরকার হবে। যেগুলির দাম কমপক্ষে ৬০-৮০ হাজার টাকা।

কাঁচামাল কি কি লাগবে?
প্লাস্টার অফ প্যারিস, কেরোসিন তেল, জল এবং রঙিন চকের জন্য নানা রং ইত্যাদি।
কত টাকা আয় হবে?
ছোটো আকারে Business শুরু করলে প্রতি মাসে কমপক্ষে ১০-১৫ হাজার আয় করা যাবে।

৩) মোমবাতির ব্যবসা-
অন্ধকারে ঘরে আলো জ্বালাতে, অনুষ্ঠানে বাড়ি-ঘর সাজাতে বা হোটেল, রেস্টুরেন্টে ক্যান্ডেল লাইট ডিনার, যে কোনো ভাবেই ক্রেতার কাছে মোমবাতির চাহিদা রয়েছে। তাই কম পুঁজিতেও এই ব্যবসা শুরু করা যেতে পারে। আর সবথেকে বড় সুবিধা হল বাড়ি থেকেই এই ব্যবসা শুরু করা সম্ভব।

কত টাকা পুঁজি লাগবে?
ছোটোখাটো ভাবে Business শুরু করলেও কমপক্ষে ১০-৪০ হাজার টাকার মধ্যে ব্যবসা শুরু করা সম্ভব।
কাঁচামাল কি কি লাগবে?
কাঁচা মোম, মোমের সুতো, ওভেন, মোম গলাবার পাত্র (ওভেনে ব্যবহারযোগ্য), বিভিন্ন রং, সুগন্ধি দ্রব্য, ক্যাস্টার অয়েল, থার্মোমিটার ইত্যাদি।

বিক্রির পদ্ধতি-
অনলাইন এবং অফলাইন দুইভাবেই মোমবাতি তৈরি করে বিক্রি করা যাবে।
কত টাকা আয় হবে?
ছোটোখাটোভাবে এই ব্যবসা শুরু করলে প্রতি মাসে প্রায় ২০-৩০ হাজার টাকা আয় করা সম্ভব।

৪) খামের ব্যবসা-
স্কুল কলেজ অর্থাৎ যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ুয়ারা দরকারে খাম কিনে থাকেন। তাছাড়া রোজকার জীবনে কোনো উপহার দিতে কিংবা চাকরির এপ্লিকেশন থেকে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ইত্যাদি পাঠাতেও খামের প্রয়োজনীয়তা রয়েছে। তাই এই ব্যবসা শুরু করা যাতে পারে।

প্রথমে কম পুঁজি সহযোগে ছোটো করে এই Business শুরু করা যাবে। তার জন্য কাঁচামাল হিসেবে লাগবে, কাগজ, কাগজ কাটার মেশিন, জল, কার্ড বোর্ড ইত্যাদি। যেহেতু কম পুঁজিতে এই Business শুরু করতে হবে, তাই একজন কর্মচারী নিয়োগ করা যাবে। কাঁচামালগুলিও সহজেই বাজারে কিনতে পাওয়া যাবে।
তবে সমস্যা একটাই খামের ভাজটি যেন সঠিক এবং সমানভাবে করা হয়।

পড়াশোনা বা সংসার চালানোর পাশাপাশি হাতখরচ চালানোর মত কয়েকটি পার্টটাইম কাজের হদিস।

কত টাকা বিনিয়োগ করতে লাগবে?
ছোটো স্তরে এই Business শুরু করতে কমপক্ষে ১০- ৩০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে।
কিভাবে বিক্রি করতে হবে?
অনলাইন এবং অফলাইনে বিক্রি করা যাবে। অফলাইনে যে কোনো স্টেশনারি শপে বিক্রি করা যাবে।
ব্যবসা সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

  1. বাংলাদেশ পাঁচ মাস ধরে আমার চাকরি নাই টাকা দিয়ে সাহায্য করতে যদি ১০০০০ টাকা দয়া করেন নগদ নাম্বার দিলাম 01779738646

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""