ব্যাবসা

Low Budget Business – ট্রেড লাইসেন্স ছাড়া মাত্র 13000 টাকা দিয়ে এই ইউনিক ব্যবসা শুরু করুন, মাসে আয় হবে মোটা আয়।

Adv

ব্যবসা শুরু করবো, এই কথাটির সঙ্গে আরো বেশ কয়েকটি বিষয় জড়িয়ে থাকে। তা হল কি ধরণের ব্যবসা করলে ভালো মুনাফা পাওয়া যাবে? এই Low Budget Business শুরু করতে কত টাকা পুঁজি লাগবে? কিভাবে শুরু করতে হবে অর্থাৎ ব্যবসায়িক পরিকল্পনাও প্রয়োজন। বেশিরভাগ মানুষই চান প্রথমে কম বিনিয়োগে লাভজনক ব্যবসা শুরু করতে। কিন্তু সেটি কোন ব্যবসা হতে পারে, তা ভেবে ভেবেই দিন শেষ করে ফেলেন। আজকে এই প্রতিবেদনে সেরকমই একটি ব্যবসা সম্পর্কে জানানো হবে। তাহলে চলুন আর যেটি না করে জেনে নেওয়া যাক।

Low Budget Business Idea টি দেখে নিন।

ব্যবসার নাম- ডেট রিবনের ব্যবসা।
এই ডেট রিবন কি তা অনেকে না জানলেও বিভিন্ন সময়ে সকলেই তা দেখেছেন। মূলত এগুলি কোনো প্যাকেটের বা প্রোডাক্ট এর গায়ে লাগানো থাকে। যেটি প্রোডাক্ট এর বিষয়ে বিশদে জানিয়ে থাকে। এই ব্যবসা শুরু করতে হলে বেশি পুঁজির প্রয়োজন হবে না। সামান্য কয়েক হাজার টাকা দিয়ে সহজেই শুরু করা যাবে।

Ad

এই Low Budget Business শুরুর আগে কি কি কাজ করতে হবে?
প্রথমে নিজের প্রতিষ্ঠানের নাম দিতে হবে। কারণ প্রতিষ্ঠানের নাম ছাড়া ব্যবসায়িক পরিচয় থাকে না। তাছাড়া যখন পন্যতি কোথাও সাপ্লাই করতে হবে, সাধারণভাবেই প্রতিষ্ঠানের নাম জানতে চাওয়া হয়।ব্যবসা শুরু করার আগে কোন জায়গায় করলে বেশি পরিচিত লাভ করা যাবে, তা পরিকল্পনা করতে হবে। তার জন্য কোনো ছোটোখাটো ঘোর বা অফিস ভাড়া করা যেতে পারে। ব্যবসা বড় হলে বড় কোনো জায়গা বেছে নিতে পারবেন।

শুরুর দিকে ট্রেড লাইসেন্স না থাকলেও চলবে। ব্যবসা বড় হলে ট্রেড লাইসেন্স নিতে হবে। টাকা লেনদেনের জন্য ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই প্রয়োজন। কারণ বর্তমানে অনলাইন অফলাইন দুভাবেই টাকা দেওয়া সম্ভব। তাই নিজের নামে একটা ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। আর ধীরে ধীরে ব্যবসা বড় হলে ইচ্ছে হলে ব্যবসায়ের নামে নতুনভাবে ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করা যাবে।
ব্যবসার প্রতিষ্ঠানের নাম সহ ভিজিটিং কার্ড, যেখানে প্রতিষ্ঠানের ঠিকানা সম্পর্কে বলা থাকবে।

কোথা থেকে জিনিসটি কেনা যাবে?
এক্ষেত্রে দেশের মধ্যে এই ধরণের ব্যবসা করে থাকেন, এমন অনেকেই আছেন। অনলাইনে তালিকা চেক করতে পারবেন। ঠিকানা বা ফোন নম্বর চেক করে যোগাযোগ করতে পারবেন। এছাড়া অন্য কোনো দেশ থেকেও আমদানি করতে পারবেন।

ব্যবসা বাড়িতে বসে মাত্র 10 হাজার টাকা বিনিয়োগে 4 টি দারুন ব্যবসা, মাস গেলে আয় হবে 50 হাজার টাকা।

কত টাকা পুঁজি লাগবে?
প্রথমে ১ বা ২ পিস ডেট রিবন কিনলে চলবে না। কারণ কাস্টমারেরা কখনো ১ পিস বা ২ পিস ডেট রিবন কেনেন না। যেহেতু প্রোডাক্ট এ ব্যবহার করা হয়, তাই কমপক্ষে শ-খানেক দিয়ে ব্যবসা শুরু করা ভালো। প্রতি ১০০ পিস ডেট রিবনের মূল্য প্রায় ৯,৫০০ টাকা থেকে ১০,০০০ টাকার মধ্যে হতে পারে। তার সঙ্গে যাতায়াতের খরচ আরো ১০০০ টাকা। প্রতিষ্ঠানের নাম সহ ভিজিটিং কার্ডের জন্য আরো ২০০০ টাকা খরচ হতে পারে। অর্থাৎ সব মিলিয়ে প্রায় কমপক্ষে ১৩,০০০ টাকা পুঁজি লাগবে।

Low Budget Business এ কত টাকা লাভ হবে?
১০০ পিস ডেট রিবন বিক্রির মাধ্যমে কমপক্ষে ৩০০০ টাকা লাভ হওয়ার সম্ভাবনা থাকে। তবে প্রথম প্রথম ব্যবসা শুরু করলে জিনিসের দাম অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় কম রাখতে পারেন। এতে করে জনপ্রিয়তা বাড়ার সম্ভাবনা থাকে। আর একবার ব্যবসায়িক পরিচিতি বাড়লে, পেছন ঘুরে দেখতে হবে না। এই ব্যবসার মাধ্যমেই প্রতি মাসে কমপক্ষে ৩০,০০০ টাকা আয় করতে পারবেন।

এখন প্রশ্ন হল ডেট রিবনগুলি কারা নেবেন। সোজা কথায় আপনার কাস্টমার কারা?
যেকোনো বেকারি শপ,
কোনো কসমেটিকের দোকান,
কোনো ফুড ফ্যাক্টরি ইত্যাদি।

প্রতিদিন চাহিদা বৃদ্ধি পাচ্ছে এই জিনিসের, একবার শুরু করে নিশ্চিত রোজগার প্রতিমাসে।

অনলাইনে কিভাবে ব্যবসা শুরু করবেন?
এর জন্য সোশ্যাল মিডিয়ার সাহায্য নিতে পারেন। তাছাড়া ব্যবসায়িক প্রতিষ্ঠানের নামে কোনো ওয়েবসাইট ওপেন করতে পারেন Low Budget Business টির জন্য।
Low Budget Business সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

2 Comments

  1. লেখাটি পড়ে খুব ভালো লাগলো। আপনাদের থেকে ভালো ভালো ব্যাবসার খোঁজ পাই।

  2. আমার পাঁচ মাস ধরে চাকরি নাই দেখার বসে আছি আমার এত যে ১০ ০০০হাজার টাকা দিতেন খুব উপকার হইত দয়া করেন নগদ নাম্বার দিলাম 01779738646

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""