অর্থনীতি

State Bank of India – SBI গ্রাহকদের জন্য বড় খবর, 30 তারিখের মধ্যে সারতে হবে এই কাজ।

Adv

দেশের শীর্ষতম ব্যাংক রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পরেই স্থান SBI বা State Bank of India (স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার)। তাই গ্রাহক সংখ্যাও কম নয়। ব্যাংক কর্তৃপক্ষের তরফে গ্রাহকদের সুবিধার্থে এবং সাইবার জালিয়াতি রুখতে আগেও একাধিক সতর্কবার্তা প্রদান করা হয়েছিল। পাশাপাশি একাধিক স্কিম চালু করা হয়েছে। সম্প্রতি ব্যাংক কর্তৃপক্ষের পক্ষ থেকে ট্যুইট করে আরো একটি গুরুত্বপূর্ণ নির্দেশ প্রদান করা হয়েছে। তবে সকল গ্রাহকের জন্য নয়। নির্দিষ্ট কিছু গ্রাহকের জন্যই ওই নির্দেশ। সেই মতো কাজটি সারতে নির্দিষ্ট তারিখ দেওয়া হয়েছে। কী সেই নির্দেশ? কাদের তা মানতে হবে?

State Bank of India এর নিয়মে বড় বদল।

বিশেষত, ব্যাংকে লকার অনেক গ্রাহকেরই লকার থাকে। অর্থাৎ অনেকেই লকার ভাড়া করে থাকেন। সেই লকার সংক্রান্ত নিয়মেই পরিবর্তন আনা হচ্ছে। এই নিয়ে State Bank of India এর তরফে অফিসিয়ালি ট্যুইট করা হয়েছে। এসবিআই কয়েকদিন ধরেই এই বিষয়টি নিয়ে প্রচার চালাচ্ছে। ব্যাংক কর্তৃপক্ষ একটি অ্যাডভাইজরি জারি করে জানিয়েছে, আগামী 30 জুনের মধ্যে সকল গ্রাহককে সংশোধিত লকার চুক্তিতে স্বাক্ষর করে সংশ্লিষ্ট ব্যাংকের শাখাতে জমা দিতে হবে।

Ad

LIC শেয়ারে পতন, মাথায় হাত বিনিয়োগকারীদের। আপনার আছে পলিসি?

এরজন্য ব্যাংকের তরফে অনলাইনে ফর্মও প্রদান করা হয়েছে। গ্রাহকদের শীঘ্রই লকার অ্যাগ্রিমেন্টে স্বাক্ষর করার জন্য আবেদন জানানো হয়েছে। পাশাপাশি ব্যাংক অফ বরোদার পক্ষ থেকে গ্রাহকদের নির্দিষ্ট তারিখের মধ্যেই সংশোধিত লকার অ্যাগ্রিমেন্টে সই করতে বলা হয়েছে। এই নিয়ে RBI এর পক্ষ থেকে ২৩ জানুয়ারি একটি নির্দেশিকা জারি করা হয়েছিল। সেই নির্দেশ অনুসারে, নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংকগুলিকে লকার সংক্রান্ত নিয়ম ও চুক্তির তথ্য দিতে হবে।

সেই অনুযায়ী ব্যাংকগুলিকে আগামী ৩০ জুনের মধ্যে ৫০% লকার গ্রাহক ও ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৭৫% লকার গ্রাহক অ্যাগ্রিমেন্টে সংশোধন করতে হবে।
লকার চার্জ কত দিতে হবে?
ব্যাংকের তরফে অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, State Bank of India লকার ফি ৫০০ টাকা থেকে ৩,০০০ টাকার মধ্যে। সেক্ষেত্রে লকার চার্জ ঠিক করা হয় লকার সাইজ এবং এলাকাভিত্তিক শাখার উপর। মেট্রো ও মেট্রোপলিটন সিটিতে ব্যাংক চার্জ ২,০০০, ৪,০০০, ৮,০০০ টাকার মধ্যে।

1000 টাকার নোট নতুন রূপে ফিরিয়ে আনা হচ্ছে? কি জানালেন RBI গভর্নর শক্তিকান্ত দাস।

কোন সময়ে গ্রাহকেরা ক্ষতিপূরণ পাবেন?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, সংশোধিত লকার চুক্তি অনুসারে, ব্যাংকের ত্রুটি বা কর্মচারীদের পক্ষ থেকে কোনও অবহেলার ঘটনা, চুরি, ডাকাতি, অগ্নিকাণ্ড এর মতো গুরুতর ঘটনা ঘটলে ব্যাংক তার গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে বাধ্য। এমনকি সেই ক্ষতিপূরণের মাত্রা লকারের বার্ষিক ভাড়ার প্রায় ১০০ গুণের সমান হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""